নরসিংদী ৬টি উপজেলার হাটে লিচু বিক্রি হচ্ছে চড়া দামে

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

নরসিংদীতে গ্রীষ্মের রসালো মিষ্টি ফল লিচু বাজারে উঠতে শুর করেছে। সদ্য বাজারে ওঠা এই ফল কিনতে মানুষ ভিড় করছে নরসিংদীর ফলের দোকানগুলোতে। পাশাপাশি যেহেতু রমজান মাস তার কারণে প্রচুর চাহিদা রয়েছে লিচুর। সারাদিন তৃষ্ণার পর ইফতারে একটু মিষ্টি টক যেন তৃষ্ণা মেটায় সবারই।

রোজার মাস, তার ওপর গরম; এমন সময়ে লিচুর কদরও রয়েছে। ফলন ভালো হওয়ায় এবং দাম ভালো পাওয়ায় ব্যবসায়ীরা গ্রামাঞ্চল থেকে কিনে শহরে এনে বাজারে বিক্রি করছেন। জ্যৈষ্ঠের ফল লিচু বৈশাখের শেষেই নরসিংদী জেলার প্রতিটি উপজেলা ও গামাঞ্চলের বাজারে উঠেছে। মিষ্টি স্বাদের স্থানীয়ভাবে উৎপাদিত লিচু বিক্রিও হচ্ছে ভালো। তবে কৃষি অধিদপ্তরের বলছে, আরও ১০ দিন লাগবে লিচু পুষ্ট ও স্বাদযুক্ত হতে। কিন্তু অনেকে বেশি দাম পাওয়ার আশায় আগাম লিচু তুলে এনেছেন বাজারে। সম্প্রতি নরসিংদী সদর বাজারে গিয়ে দেখা যায়, আশপাশের উপজেলার বাগান থেকে বিক্রেতারা লিচু নিয়ে এসেছেন বিক্রির জন্য। গাছ থেকে সদ্য পেড়ে আনা লিচুগুলো রসে ভর্তি।

মিষ্টি স্বাদের এসব লিচু ১০০টি বিক্রি হচ্ছিল৪০০ থেকে ৫০০ টাকায়। আরমান মিয়া নামের একজন বিক্রেতা বলেন, ঘূর্ণিঝড় ফণীর কারণে শিবপুর উপজেলায় ব্যাপক বৃষ্টি হয়েছে। এ কারণে কিছু কিছু বাগানে আগাম লিচু পাকতে শুর করেছে। বাগান মালিকেরা লিচু নিয়ে বাজারে পাইকারি বিক্রি করছেন। রায়পুরা উপজেলার মরজাল ইউনিয়নের বটিয়ারা গ্রামের বাগানে গিয়ে দেখা যায়, গাছ থেকে লিচু পাড়ছেন কয়েকজন শ্রমিক। বাগানের মালিক তাইজুদ্দিন মিয়া নিজে দাঁড়িয়ে থেকে লিচু পাড়ার তদারকি করছেন। তিনি বলেন, হঠাৎ বৃষ্টিপাত হওয়ায় বাগানের কয়েকটি গাছে লিচু পাকতে শুর করেছে।

বিজ্ঞাপন

আগাম লিচুর বাজারে দামও ভালো পাওয়া যায়। সে কারণে বাগানের তিনটি গাছের লিচু পেড়ে বাজারে নেবেন। প্রতি ১০০টি লিচুতে এক থোকা হয়, যা স্থানীয়ভাবে শতক হিসেবে বিক্রি হয়। বাজারে একশতকের দাম পড়ে ৪০০ থেকে ৫০০ টাকা। তাইজুদ্দিন মিয়ার বাগানে চায়না-১, চায়না-২, চায়না-৩ ও বোম্বাই জাতের লিচুর চারা লাগিয়েছেন।সাল থেকে তাঁর বাগানে লিচুর ফলন আসছে।

এ বছরে ১২টি গাছের মধ্যে এখন পর্যন্ত ৬ টি গাছে লিচু এসেছে। জেলা কৃষি কর্মকর্তা রদ্রকে জানান, নরসিংদীর আম ও লিচুর স্বাদ অন্যান্য এলাকা থেকে একটু বেশিই। কৃষি বিভাগ থেকে কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ