নজরুল বিশ্ববিদ্যালয়ে জাস্টিস এবং লিগ্যাল এইড বিষয়ক সেমিনার

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আইন ও বিচার বিভাগের উদ্যোগে Distinguished Law Lecture Series এর প্রথম লেকচার হিসেবে Access to Justice and Legal Aid in Bangladesh ( Challenge & prospects)শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(২০ জুলাই) সকাল ১০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ন্যায়বিচার, আইনগত সহায়তা এর চ্যালেন্জ এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়। এতে দুই শতাধিক আইনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

আরও পড়ুন—-৭ কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তির সুযোগ পাচ্ছে ২১৫১৩ শিক্ষার্থী

বিজ্ঞাপন

প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন Bangladesh Legal AiD and Service Trust (BLAST) এর প্রধান নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন। তিনি বলেন, “ন্যায়বিচার ও আইনগত সহায়তার পথ সুগম করতে
গবেষণার মাধ্যমে নতুন আইন ও নীতিমালা প্রণয়ন প্রয়োজন”

রাজনৈতিক নানান পট পরিবর্তন এমনকি সামরিক শাসনের সময়ও আইনগত সহায়তার কাজ থেমে থাকে নি। দেশের আইনজীবিরা বেসরকারি উদ্যোগে কাজ করে গেছেন বলেও মন্তব্য করেন তিনি।

আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান মো.আহসান কবীর এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ জেলা ও দায়রা জজ ও ময়মনসিংহ জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মো.হেলাল উদ্দিন। তিনি বলেন, “সুবিচার প্রতিষ্ঠা করতে হলে সকল নাগরিকদের আইনের কাছে পৌঁছানো এবং আইনগত সহায়তা পাওয়া জরুরি।”

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, “বিচার বিভাগ মামলার ভারে ভারাক্রান্ত, মামলার খরচ এবং সময় বেশি লাগছে এজন্য আইনগত সহায়তার পথ প্রসারিত করতে হবে এর মাধ্যমে কোর্টের বাইরে সমাধান সহজ হতে পারে।”

আরও পড়ুন—-৭ কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের আবেদন চলবে ৩১ জুলাই পর্যন্ত

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড হুমায়ুন কবির এবং ময়মনসিংহ জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ রওশন আরা রহমান।

Distinguished Law Lecture series এর প্রথম সেমিনারে স্বাগত বক্তব্য দেন আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ইরফান আজিজ।

সেমিনার শেষে ন্যায়বিচার, আইনগত সহায়তা এবং এর বাস্তব প্রয়োগ নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবার দেন আমন্ত্রিত অতিথিরা।

 

আর টাইমস/ এসএইচ

শীর্ষ সংবাদ:
বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা চাটমোহর উপজেলা আ. লীগ সভাপতির মৃত্যুতে এমপি মকবুলের শোক ঝিনাইদহে অবৈধভাবে মাটি কাটা ও বিক্রির অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা জয়পুরহাটে পুলিশ সুপার ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত নজরুল বিশ্ববিদ্যালয়: ফুল দেওয়াতে সীমাবদ্ধ শিক্ষক সমিতির কার্যক্রম কালাইয়ে ৫৪টি প্রাথমিক বিদ্যালয়ের একটিতেও নেই ম্যানেজিং কমিটি শেরপুরে ২০ পরীক্ষার্থী বহিষ্কার, ১৯ শিক্ষককে অব্যাহতি বাকৃবিতে নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করায় তিন বহিরাগতকে মারধর ভাঙ্গুড়ায় স্বামীর সঙ্গে মনোমালিন্য, গৃহবধূর আত্মহত্যা রাজশাহীতে বড়ছে বীজ পেঁয়াজ চাষ রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা: সালমান এফ রহমান শিক্ষার মাধ্যম হউক মাতৃভাষায় অক্ষুন্ন থাকুক ভাষার মর্যাদা নাইক্ষ্যংছড়ি সীমান্তে গুলির শব্দ নেই, মাঠে ফিরেছেন কৃষকরা মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫