নজরুল বিশ্ববিদ্যালয়ে জাস্টিস এবং লিগ্যাল এইড বিষয়ক সেমিনার

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আইন ও বিচার বিভাগের উদ্যোগে Distinguished Law Lecture Series এর প্রথম লেকচার হিসেবে Access to Justice and Legal Aid in Bangladesh ( Challenge & prospects)শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(২০ জুলাই) সকাল ১০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ন্যায়বিচার, আইনগত সহায়তা এর চ্যালেন্জ এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়। এতে দুই শতাধিক আইনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

আরও পড়ুন—-৭ কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তির সুযোগ পাচ্ছে ২১৫১৩ শিক্ষার্থী

বিজ্ঞাপন

প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন Bangladesh Legal AiD and Service Trust (BLAST) এর প্রধান নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন। তিনি বলেন, “ন্যায়বিচার ও আইনগত সহায়তার পথ সুগম করতে
গবেষণার মাধ্যমে নতুন আইন ও নীতিমালা প্রণয়ন প্রয়োজন”

রাজনৈতিক নানান পট পরিবর্তন এমনকি সামরিক শাসনের সময়ও আইনগত সহায়তার কাজ থেমে থাকে নি। দেশের আইনজীবিরা বেসরকারি উদ্যোগে কাজ করে গেছেন বলেও মন্তব্য করেন তিনি।

আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান মো.আহসান কবীর এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ জেলা ও দায়রা জজ ও ময়মনসিংহ জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মো.হেলাল উদ্দিন। তিনি বলেন, “সুবিচার প্রতিষ্ঠা করতে হলে সকল নাগরিকদের আইনের কাছে পৌঁছানো এবং আইনগত সহায়তা পাওয়া জরুরি।”

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, “বিচার বিভাগ মামলার ভারে ভারাক্রান্ত, মামলার খরচ এবং সময় বেশি লাগছে এজন্য আইনগত সহায়তার পথ প্রসারিত করতে হবে এর মাধ্যমে কোর্টের বাইরে সমাধান সহজ হতে পারে।”

আরও পড়ুন—-৭ কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের আবেদন চলবে ৩১ জুলাই পর্যন্ত

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড হুমায়ুন কবির এবং ময়মনসিংহ জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ রওশন আরা রহমান।

Distinguished Law Lecture series এর প্রথম সেমিনারে স্বাগত বক্তব্য দেন আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ইরফান আজিজ।

সেমিনার শেষে ন্যায়বিচার, আইনগত সহায়তা এবং এর বাস্তব প্রয়োগ নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবার দেন আমন্ত্রিত অতিথিরা।

 

আর টাইমস/ এসএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
গাজীপুরে নিখোঁজের এক দিন পর কিশোরের লাশ উদ্ধার নওগাঁয় চাঞ্চল্যকর মাত্তাবর হত্যাকাণ্ডে দুই যুবক আটক কাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান মৌসুমি ফলের দাম আকাশ ছোঁয়া, মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের নাগালের বাইরে বরিশালে মেয়েকে গলা কেটে হত্যার পর বাবার আত্মহত্যা কুয়েতে শ্রমিকদের আবাসিক ভবনে আগুন, নিহত বেড়ে ৪১ পাইকগাছাকে গৃহহীন-ভূমিহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী চুরি শুধু অর্থ দিয়েই হয় না বুদ্ধিভিত্তিক চুরিও হয়ে থাকে: জবি উপাচার্য এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড: ঝিনাইদহের কয়েকজন রাজনৈতিক নেতা নজরদারিতে নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা: পররাষ্ট্রমন্ত্রী দুদকে দুনীর্তির অভিযোগ করায় শিক্ষক ক্লাবকে অস্তিত্বহীন বলছেন অধ্যক্ষ সিলেটে কমতে শুরু করেছে বন্যায় পানি, বর্ষায় বাড়ছে রোগবালাই ডাকাতির প্রস্তুতিকালে রাজশাহীতে জনি গ্যাংয়ের ৯ সদস্য গ্রেপ্তার কাউখালীতে ব্রিজের জন্য হাহাকার, যোগাযোগ বিচ্ছিন্ন ৯ গ্রামের মানুষ নেত্রকোনায় ‘জঙ্গি আস্তানা’য় সোয়াট, আরও একটি বাড়ি ঘেরাও ধামইরহাটে শিশু নিখোঁজ, বদলগাছীতে মিলল মরদেহ কালাইয়ে দু’সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি আলুর দাম বেড়েছে ১৫ টাকা আনার হত্যার পরিকল্পনাকারী শাহীনের ফুপাতো ভাই আ. লীগ নেতাকে আটক করেছে ডিবি ঈদে ১৮ ফেরি ও ২০ লঞ্চ চলবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলছে বাজেট উপস্থাপন