নকল ডিটারজেন্টে সয়লাব ডুমুরিয়ার বাজার গুলো ভোক্তারা বিপাকে

নেই বিএসটিআইয়ের অনুমোদন, নেই ট্রেড লাইসেন্স। দেশের বিভিন্ন প্রসিদ্ধ ব্র্যান্ডের মোড়ক নকল করে বিএসটিআইয়ের ভূয়া সিল লাগিয়ে বাজারজাত করা হচ্ছে নকল ডিটারজেন্ট পাউডার। নিম্ন মানের এসব ডিটারজেন্টে সয়লাব ডুমুরিয়ার বাজার। এদিকে বিপাকে পড়েছেন ভোক্তা সাধারণ।

গোপনে নকল ডিটারজেন্ট উৎপাদন করতে নির্জন জায়গায় কারাখানা গড়ে তুলেছেন কিছু অসাধু ব্যবসায়ী। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অমান্য করে ও সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে তারা দেদারছে তৈরি ও বিক্রি করছেন নকল পাউডার। ডুমুরিয়ার বিভিন্ন বাজার ও দোকান ঘুরে দেখা গেছে, দাম কম হওয়ায় এসব বিক্রিও হচ্ছে বিপুল পরিমাণে।

এসব নকল ডিটারজেন্ট ব্যবহার করায় একদিকে যেমন হাত-পায়ে চর্মরোগে আক্রান্ত হচ্ছে। অন্যদিকে নষ্ট হচ্ছে মুল্যবান কাপড়। এতে স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি আর্থিক ক্ষতি হচ্ছে ভোক্তাদের। ডুমুরিয়া উপজেলার শাহপুর বাজারে একটি দোকানে দেখা যায় নকল ‘খান’ ডিটারজেন্ট পাউডার। এটি দেখতে হুবহু ইউনিলিভার কোম্পানির ডিটারজেন্টের মতো। এ ব্যাপারে রবিউল নামে এক ক্রেতা বলেন, আমি নকল ‘খান’ পাউডার কিনে প্রতারণার শিকার হয়েছি। এ পাউডার ব্যবহার করায় আমার নতুন পাঞ্জাবিসহ অনেক কাপড় ঝলসে গেছে।

বিজ্ঞাপন

ডুমুরিয়ার অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানে ও গ্রাম-গঞ্জে মাইকিং করে বিক্রি করা হচ্ছে নকল ডিটারজেন্ট পাউডার। ডুমুরিয়ার শাহপুরে খান কর্পারেশন প্রোডাক্ট কারখানার ভেতরে গিয়ে দেখা যায়, গোয়াল ঘরের একটা রুমে বিএসটিআইয়ের এর ভুয়া স্টিকার লাগিয়ে প্রস্তুত করা হচ্ছে নকল ডিটারজেন্ট পাউডার।

এখানে তৈরি ডিটারজেন্ট গ্রামে ফেরি করে ও দোকানে দোকানে বিক্রি করা হচ্ছে। কারখানায় উপস্থিত মেহেদি হাসান জানান, এই কারখানার ব্যাবস্থাপনা পরিচালক সোহেল খান। তিনি দেশের বাইরে থাকেন। আমরা ৬ মাস এই ব্যাবসা পরিচালনা করছি। প্রতিদিন ৫ হাজার প্যাকেট পর্যন্ত আমরা তৈরি করতে পারি।

এদিকে ভেজাল পণ্য তৈরি বন্ধের লক্ষ্যে এলাকার সচেতন মহল প্রশাসনের উধর্ধতন কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন কামনা করেছেন।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা চাটমোহর উপজেলা আ. লীগ সভাপতির মৃত্যুতে এমপি মকবুলের শোক ঝিনাইদহে অবৈধভাবে মাটি কাটা ও বিক্রির অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা জয়পুরহাটে পুলিশ সুপার ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত নজরুল বিশ্ববিদ্যালয়: ফুল দেওয়াতে সীমাবদ্ধ শিক্ষক সমিতির কার্যক্রম কালাইয়ে ৫৪টি প্রাথমিক বিদ্যালয়ের একটিতেও নেই ম্যানেজিং কমিটি শেরপুরে ২০ পরীক্ষার্থী বহিষ্কার, ১৯ শিক্ষককে অব্যাহতি বাকৃবিতে নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করায় তিন বহিরাগতকে মারধর ভাঙ্গুড়ায় স্বামীর সঙ্গে মনোমালিন্য, গৃহবধূর আত্মহত্যা রাজশাহীতে বড়ছে বীজ পেঁয়াজ চাষ রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা: সালমান এফ রহমান শিক্ষার মাধ্যম হউক মাতৃভাষায় অক্ষুন্ন থাকুক ভাষার মর্যাদা নাইক্ষ্যংছড়ি সীমান্তে গুলির শব্দ নেই, মাঠে ফিরেছেন কৃষকরা মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫