‘বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ’ পদক পেলেন লায়লা-ইতো

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

দেশের স্বার্থরক্ষা এবং সম্পর্ক উন্নয়নে দুই কূটনীতিককে ‘বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ’ পদক দেওয়া হয়েছে। পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন ও ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকিকে এ পুরস্কার দেওয়া হয়।

বৃহস্পতিবার (৭ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবনির্মিত ৮তলা ভবন উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে কূটনীতিকদের এ পুরস্কার প্রদান করেন।

প্রধানমন্ত্রীর পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দুই কূটনীতিকের হাতে পদক তুলে দেন। সুলতানা লায়লা সশরী‌রে পুরস্কার গ্রহণ করেন। অন‌্যদি‌কে বর্তমানে টো‌কিওতে অবস্থান করায় জাপানের রাষ্ট্রদূত ইতোর পক্ষে পুরস্কার গ্রহণ করেন দূতাবাসের চার্জ দ‌্যা অ্যাফেয়ার্স।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে কয়েক হাজার বাংলাদেশি ইউক্রেন ছেড়ে পোল্যান্ড ও অন্যান্য ইউরোপীয় দেশে আশ্রয় নেওয়ার ক্ষেত্রে সুলতানা লায়লা হোসেন অসাধারণ অবদান রাখায় তা‌কে এবং তার দল‌কে (দূতাবাস) এ পুরস্কারে ভূষিত করা হয়।

পুরস্কার পাওয়া সুলতানা তার প্রতিক্রিয়ায় বলেন, ইউক্রেন থেকে বাংলাদেশিদের দেশে এবং পোল‌্যান্ড নি‌য়ে যাওয়া খুব চ্যালেঞ্জের ছিল। পুরো দূতাবাসের সহ‌যো‌গিতায় এই কঠিন কাজ করা সম্ভব হ‌য়ে‌ছে। ওই সময় ২৪ ঘণ্টাই কাজ ক‌রে‌ছে দূতাবা‌সের কর্মকর্তারা। পোল‌্যান্ড সরকার‌কে ধন‌্যবাদ জানা‌তে চাই, কেননা তা‌দের সহ‌যো‌গিতা না পে‌লে পাসপোর্ট ছাড়া ইউক্রেন থে‌কে বাংলা‌দে‌শি‌দের নেওয়া সম্ভব হ‌তো না।

অন্যদিকে ইতো নাওকিও ঢাকা-টোকিও দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় তাকে এ পুরস্কা‌রে ভূ‌ষিত করা হয়।

বিজ্ঞাপন

ভার্চুয়া‌লি প্রতি‌ক্রিয়া জানা‌তে গি‌য়ে জাপা‌নের রাষ্ট্রদূত ব‌লেন, এটা এমন একটা মুহূর্ত যেটা ভাষায় প্রকাশ করা যা‌বে না। পুরস্কা‌রে ভূ‌ষিত হ‌য়ে আমি সম্মা‌নিত বোধ কর‌ছি। জাপান ও বাংলা‌দে‌শের বন্ধুত্ব সম‌য়ের পরীক্ষায় উত্তীর্ণ। আমাদের সম্পর্ক‌কে অন‌্য উচ্চতায় নি‌তে চাই। জাপান উন্নয়ন সহ‌যো‌গী হি‌সে‌বে অব‌্যাহতভাবে বাংলা‌দেশের পা‌শে থাক‌বে। ইন্দো-প‌্যা‌সি‌ফি‌কে আমরা একসঙ্গে কাজ কর‌তে চাই।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গত বছর এ পুরস্কার প্রবর্তন করা হয়। প্রথমবার এ পুরস্কার পান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম এবং সংযুক্ত আরব আমিরাতের সা‌বেক রাষ্ট্রদূত সাইদ মোহাম্মদ আল মেহরি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘বিশ্বব্যাপী বঙ্গবন্ধু কর্নার’ নামে একটি বইয়ের মোড়ক উন্মোচন ক‌রেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা