দুমকিতে শেষ সময়ে জমে উঠেছে মসলার বাজার, খুচরায় দাম চড়া!

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ভোজন রসিক বাঙালি মশলা ছাড়া গোসত রান্না চিন্তাই করতে পারে না। আর বিগত দিনে ঈদুল আজহাকে ঘিরে সকল মশলার দাম থাকে বেশ চড়া।

কিন্তু এবার দেশে বন্যা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মসলার চাহিদা ছিল কম। ফলে এবার ঈদকেন্দ্রিক মসলার পাইকারি বাজার কিছুটা স্থিতিশীল।

পটুয়াখালীর দুমকিতে শেষ সময়ে বেশ জমে উঠেছে মশলা বেচা কেনার। খুচরা দোকানগুলো নানা অজুহাতে বেশি দামে বিক্রি করছে মসলা।

বিজ্ঞাপন

উপজেলার পিরতলা বাজার, বোর্ড অফিস বাজার, কদমতলা বাজার, লেবুখালি বাজার, সাতানি বাজার, আঙ্গারীয়া বাজার ঘুরে দেখা যায়, পাইকারি মসলা বাজারের চেয়ে খুচরা বিক্রেতারা অতিরিক্ত দামে বিক্রি করছেন। ভারতীয় জিরা বিক্রি হতে দেখা গেছে প্রতিকেজি ৩৮০-৪০০ টাকায়।

এছাড়া প্রতিকেজি আফগানি জিরা ৪৫০ টাকা কেজিতে মিলছে। দারুচিনি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৮০-৪০০ টাকা, ধনিয়া ১৮০-২০০ টাকা, তেজপাতা ২২০-২৫০ টাকা, গোলমরিচ ৭৫০-৮০০ টাকা, সাদাফল (এলাচ) ১ হাজার ৮০০ থেকে ২ হাজার টাকা ও লবঙ্গ ১ হাজার ৬০ থেকে ১ হাজার ১৮০ টাকা। আর প্রতিকেজি আলু বোখারা বিক্রি হচ্ছে ৩৫০-৪০০ টাকা, জায়ফল প্রতিকেজি ৫৮০-৬০০ এবং প্রতিকেজি যৌত্রিক ২ হাজার ৩৮০ থেকে ২ হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

অনেক ব্যবসায়ীরাই বলছেন, ঈদুল আজহাকে কেন্দ্র করে মশলার দাম বাড়েনি। উল্টো জিরা, দারুচিনি, লবঙ্গ ও এলাচের দাম কমেছে।

বিজ্ঞাপন

খুচরা বাজার ঘুরে দেখা যায়, প্রায় সব ক্রেতারাই মসলার দোকানে আসছেন। বেশিরভাগ ক্রেতা ১০০-২০০ গ্রাম করে মসলা কিনছেন।তবে খুচরায় প্রতি ১০০ গ্রাম এলাচ ২৪০-২৫০ টাকা, গোলমরিচ ১০০-১১০ টাকা, দারুচিনি ৫০-৫৫, লবঙ্গ ১৪০-১৫০, জিরা ৪৮-৫২, ধনিয়া ২০-২৫ ও তেজপাতা ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। এ অবস্থায় পাইকারি থেকে খুচরা দামের পার্থক্য অনেক বেশি

বোর্ড অফিস বাজারের একজন খুচরা বিক্রেতা বলেন, বেশিরভাগ মসলা ঈদ ছাড়া অন্য সময় বিক্রি কম হয়। কিন্তু বিনিয়োগ করতে হয় বেশি। নষ্টও হয়। তাই খুচরায় মসলার দাম একটু বেশি।

আঙ্গারীয়া বাজারে মসলা কিনতে আসা এক ক্রেতা বলেন, নানা অজুহাতে বিক্রেতারা দাম বাড়ায়। অনেকে আবার ঈদ মৌসুমে শুধু মসলার ব্যবসা করেন। সরকারের উচিত তাদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কোন বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন সিলেটে এ বছর কুরবানী পশু প্রস্তুত ৪ লাখ ৩০৩৯৭ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিজ অবস্থান থেকে সতর্ক থাকলে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব: ডিসি আরিফুজ্জামান এমপি আনারের লাশ পাওয়ার সম্ভাবনা নেই: ডিবি মতলব উত্তরে বিকাশ ব্যবসায়ীর আত্মহত্যা এমপি আনোয়ারুল হত্যা: সন্দেহভাজন তিনজন ৩ দিনে ফ্ল্যাট থেকে বের হন ঠাকুরগাঁওয়ে জিংক ধানের উপকারিতা ও গুনাগুণ সম্পর্কে কৃষকদের অবহিতকরণ দ্বিতীয় ধাপে আরও কমল ভোটের হার, এবার রাজনীতিকে দুষলেন সিইসি ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ