দরিভালই ব্রাজিলের নতুন কোচ

ধীরে ধীরে গুঞ্জন যেন আরও শক্ত ভিত পাচ্ছে। বাইরের কেউ নন, ব্রাজিল তাদের কোচের পদে নিয়োগ দিচ্ছে ঘরের ছেলেকেই। আবেল ফেরেইরা, জর্জ জেসুসসহ অনেকের নামই বাতাসে ভেসেছিল। কিন্তু ঐতিহ্য মেনে নিজের দেশের মানুষকেই কোচের পদে রাখছে ব্রাজিলের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা সিবিএফ। দীর্ঘ ২২ বছর ব্রাজিলের ঘরোয়া লিগের কোচিং করানো দরিভাল জুনিয়রই হচ্ছেন দেশটির নতুন কোচ।

টালমাটাল অবস্থায় বেশ কয়েকটা মাসই পার করেছে ব্রাজিল। সিবিএফ সভাপতি এডনালদো রদ্রিগেজকে আদালতের আইনে বহিষ্কার করার কথা উঠেছে। সেকারণে ফিফার হুমকি এসেছে। আবার এই কাণ্ডের মাঝেই ব্রাজিল ছেড়ে রিয়াল মাদ্রিদের সঙ্গেই নিজের চুক্তি বাড়িয়েছেন কার্লো অ্যানচেলত্তি। আগের কোচ ফার্নান্দো দিনিজও ছাঁটাই হয়েছেন।

— TNT Sports BR (@TNTSportsBR) January 7, 2024

বিজ্ঞাপন

এতকিছুর পর অবশেষে খানিক স্বস্তির সুবাতাস বইছে নতুন করে দরিভাল জুনিয়রের নিয়োগের সংবাদে। দিনিজের বিদায়ের দিনেই দরিভালের ব্যাপারে খবর প্রকাশ করেছিল রয়টার্স। এরপর গতকাল রোববার ব্রাজিল ফুটবলের বিখ্যাত সূত্র ‘ও গ্লোবো’ পত্রিকা জানিয়েছে, সাও পাওলোর এই নেইমার–ভিনিসিয়ুসদের নতুন কোচ হতে চলেছেন। সিবিএফ সভাপতি এদনালদো নিজেই দরিভালের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

দুই পক্ষের আলোচনাও বেশ ফলপ্রসূ হয়েছে। সব ঠিক থাকলে বুধবারের মধ্যে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। আর সাওপাওলোকে এজন্য দুই মিলিয়ন ডলারের একটি ক্ষতিপূরণও দেবে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন।

৬১ বছর বয়সী দরিভাল বর্তমানে ব্রাজিলের ক্লাব সাও পাওলোর প্রধান কোচের দায়িত্বে আছেন। ক্লাবটির সঙ্গে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত চুক্তি আছে তার। তবে ব্রাজিলের জন্য আগামীকাল সোমবারই সমঝোতার ভিত্তিতে চুক্তি বাতিল করবেন দরিভাল। এমনকি নিজের ইন্সটাগ্রামে এরইমাঝে সাও পাওলোর ভক্তদের কাছ থেকে বিদায়ও নিয়ে নিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

ব্রাজিল ভক্তদের মধ্যে কিছুটা অচেনা হলেও দরিভাল নিজ দেশে একেবারেই অপরিচিত নন। গত ২২ বছরে সাও পাওলো, সান্তোস, ফ্লুমিনেন্স, ফ্ল্যামেঙ্গো, পালমেইরাসসহ ব্রাজিলের প্রায় সব শীর্ষ ক্লাবের ডাগআউটে দাঁড়িয়েছেন। এবার শুরু হতে যাচ্ছে তার সেলেসাও অধ্যায়।

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০