তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীসহ উত্তরাঞ্চলে প্রতিনিয়ত বাড়ছে তাপমাত্রা। গত কয়েকদিন থেকে এ অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এক দিকে প্রখর রোদ, অন্য দিকে তীব্র গরমে মানুষসহ প্রাণীকুল অতিষ্ঠ হয়ে উঠছে। তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এরই মধ্যে রাজশাহীর তাপমাত্রার পারদ উঠতে উঠতে ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। তারপরও কোনো সুখবর দিতে পারছেন না আবহাওয়া অফিস।

আজ শুক্রবার বিকেল সাড়ে ৪ টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রী সেলসিয়ায়। এর আগের দিন বৃস্পতিবার (১৮ এপ্রিল) ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তবে কিছুদিন ধরে রাজশাহীতে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠানামা করছে। আজ শুক্রবার হঠাৎ করেই তাপমাত্রা পারদ ৪১ ডিগ্রিতে পৌঁছেছে। এতে জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ । বিশেষ করে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ সব থেকে বেশি বিপাকে পড়েছেন।

বিজ্ঞাপন

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক গাওসুজামাব জানান, রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছিলো । তবে আজ শুকবার বিকেল থেকে উত্তরাঞ্চলের উপর দিয়ে তীব্র তাপ প্রবাহ বয়ে যাচ্ছে।

তিনি আরো জানান, তীব্র তাপপ্রবাহ আরও কয়েক দিন থাকতে পারে এবং তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া রাতের তাপমাত্রা কমতে পারে। কয়েক দিনের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। এর আগে গত (৩ এপ্রিল) তাপপ্রবাহ বাড়ার কারণে রাজশাহী আরো তিন বিভাগে এসব অঞ্চলে হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদপ্তর।

আবারো আজ শুক্রবার থেকে সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে তীব্র গরম ও প্রখর রোদের কারণে লোকজন প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না। সকাল ১০টার পর থেকে নগরীর রাস্তাঘাট ফাঁকা হয়ে যাচ্ছে। এই অবস্থা চলছে বিকেল ৫টা পর্যন্ত। অতি প্রয়োজন ছাড়া মানুষ ঘরের বাইরে যাচ্ছেন না। এতে খেটে খাওয়া মানুষ চরম বিপাকে পড়েছেন।

প্রখর রোদ ও তীব্র গরমের কারণে ঘরে বাইরে কোথাও মিলছে না এতোটুকু স্বস্তি। ঘরের ফ্যানের বাতাসেও আগুনের ঝালা। বাইরে বের হলেও চোখে মুখে লাগছে আগুনের হল্কা । এমন কি গাছের ছাঁয়াতেও এতোটুকু স্বস্তি পাওয়া যাচ্ছে না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ