তানোরে ৫৫ লাখ টাকা ব্যয়ে খাল পুনঃখনন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোরের কলমা ও কামারগাঁ ইউনিয়নের (ইউপি) প্রায় এক হাজার বিঘা জমিতে সম্পুরুক সেচ সুবিধার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য প্রায় ৫৫ লাখ টাকা ব্যয়ে হাতিশাইল-ঘৃতকাঞ্চন খালের প্রায় তিন কিলোমিটার পুনঃখনন করা হয়েছে। এতে প্রায় সহস্রাধিক বিঘা ফসলি জমি সম্পুরুক সেচের আওতায় আসবে বাড়বে ফসল উৎপাদন। ফলে দুই ইউপির
অমৃতপুর, আজিজপুর, নড়িয়াল, চন্দনকৌঠা, ঘৃতকাঞ্চন, কুজিশহর, হাতিনান্দা, নেজামপুর, হরিপুর, ছাঐড় ও হিরানন্দপুরসহ প্রায় ১০ গ্রামের কয়েক হাজার কৃষক উপকৃত হবে।

ঘৃতকাঞ্চন গ্রামের কৃষক আজিমুদ্দিন, সাজ্জাদ আলী, নড়িয়াল গ্রামের কৃষক সাদেক আলী, হরিপুর গ্রামের কৃষক সেকেন্দার আলী ও নেজামপুর গ্রামের কৃষক পলাশ বলেন, এই খাড়ি পুনঃখননের ফলে আমরা খাড়ির পানিতে সম্পুরুক সেচ দিতে পারবো। এতে অনেক আনাবাদি জমিতে আবাদ করা সম্ভব হবে। এছাড়াও মাছ চাষ করে সমিতির সদস্যরা লাভবান হবেন।

সুত্র জানায়, তানোরে ২০২১-২২ অর্থবছরে টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায়
হাতিশাইল-ঘৃতকাঞ্চন (পানি ব্যবস্থাপনা) সমবায় সমিতি লিমিটেড খাল পুনঃখনন করেছেন। ২০২২ সালের ২০ মার্চ কাজ শুরু করে ৩০ এপ্রিল কাজ সম্পন্ন করা হয়েছে। এতে ব্যয় হয়েছে প্রায় ৫৫ লাখ টাকা। উপজেলার ঘৃতকাঞ্চন-হাতিশাইল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড ৫টি রেফারেন্স লাইন ও ১০টি এলসিএস-এর মাধ্যমে খাল পুনঃখনন কাজ করেছেন। এদিকে খাড়ি পাড়ের অধিবাসিরা খাড়ি পুনঃখনন করায় স্থানীয় সাংসদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

এবিষয়ে জানতে চাইলে ঘৃতকাঞ্চন-হাতিশাইল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের সভাপতি নুরুল ইসলাম প্রামানিক বলেন, শতভাগ স্বচ্ছতার সঙ্গে পুনঃখনন কাজ সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, এতে সমিতির সদস্যরা মাছ চাষ ও ফসলি জমিতে সম্পুরুক সেচ দিয়ে নিজেদের ভাগ্যবদল করতে পারবেন।

এবিষয়ে কামারগাঁ ইউপি চেয়ারম্যান ফজলে রাব্বী ফরহাদ বলেন, এই খাড়ি পুনঃখনন কামারগাঁ-কলমা দুই ইউপির কৃষিক্ষেত্রে বড় ভুমিকা রাখবেন।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা