ঢাকা কলেজের অধ্যক্ষ চাই

১৮৪১ সালে প্রতিষ্ঠিত উপমহাদেশের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজ। প্রাচীন এই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বারবার তাদের মেধার প্রমাণ রেখেছে সরকারি, বেসরকারি সহ বিভিন্ন স্থানে চাকরি-বাকরি সহ তাদের নানান কর্মকাণ্ডের মাধ্যমে।

প্রাচীন এই শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকার কেন্দ্রে অবস্থিত হওয়ার ফলে শিক্ষার্থীদের মধ্যে সবসময় একটা প্রতিযোগিতা বিরাজমান। ১৮ একরের এই বিদ্যাপীঠ যুগযুগ ধরে শিক্ষাবান্ধব। পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীরা জড়িত বিভিন্ন সহশিক্ষা মূলক কার্যক্রমে। যেগুলোতে বিজয়ী হয়ে বারবার নিজেদের মেধার সাক্ষর বহন করছে এই বিদ্যাপীঠের শিক্ষার্থীরা

পরিবার যেমন বাবা-মা বিহীন অগোছালো এবং অভিভাবকহীন ঠিক একই অবস্থা বিরাজমান প্রাচীন এই শিক্ষা প্রতিষ্ঠানের। দীর্ঘ ৫-৬ মাস যাবত নেই অধ্যক্ষ। যেটার ভুক্তভোগী সাধারণ শিক্ষার্থী এবং শিক্ষকরা।

বিজ্ঞাপন

কেননা বিভিন্ন বড় বড় সিদ্ধান্তই অধ্যক্ষ ছাড়া অনেকটা অসম্ভব। যেমনটা সাম্প্রতিক সময়ে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে গেলে নিউমার্কেট ব্যবসায়ীদের সাথে এর ফলাফল আলাদা হতে পারতো যদি দায়িত্বশীল অধ্যক্ষ থেকে বিষয়টা শুরুতেই প্রশাসনের সাথে হস্তক্ষেপ করতো। তখন বিষয়টা এমন ছিল যে ঢাকা কলেজের কোন অভিভাবক নেই অপরদিকে প্রশাসন ও কোন সহযোগিতা করছেনা ঢাকা কলেজের শিক্ষার্থী এবং শিক্ষকদের। যার ফলে ঘটে গেল এক অপ্রতিকার ঘটনা।

অমন অনেক সিদ্ধান্তই স্থবির হয়ে থাকে এবং থাকছে অধ্যক্ষ না ফলে।

এমতাবস্থায় শিক্ষক এবং শিক্ষার্থীদের দাবী প্রাচীন এই শিক্ষাপ্রতিষ্ঠানে অচিরেই অধ্যক্ষ নিয়োগ দেওয়া হোক।

বিজ্ঞাপন

মো. সায়েদ আফ্রিদী
শিক্ষার্থী: ঢাকা কলেজ, উদ্ভিদবিদ্যা
অনার্স ৩য় বর্ষ

শীর্ষ সংবাদ:
স্মার্ট গ্র্যাজুয়েট তৈরির পাশাপাশি স্মার্ট খামারি গড়ে তুলতে হবে: বাকৃবি উপাচার্য সিলেট ও নাটোরের দুই ছাত্রীর বিয়ে নিয়ে তোলপাড় ভূরুঙ্গামারীতে দাঁড়িয়ে থাকা ট্রাকের সাথে নৈশ কোচের ধাক্কায় প্রাণ গেল হেলপারের শরণখোলায় ৭ম শ্রেণীর ছাত্রী ধর্ষনের শিকার এবার পালিয়ে বাংলাদেশে এসেছে আরকান আর্মির ৫ সদস্য লালমোহনে আমের মুকুলের ঘ্রাণে ভরে উঠেছে বাগানগুলো অসামাজিক কার্যক্রম চালানোর দায়ে ইউপি চেয়ারম্যানের বোনসহ আটক ৪ কিশোরগঞ্জে বাকৃবির কৃষি প্রকৌশলীদের সম্প্রসারণ মাঠ সফর গাজীপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদের কয়েক ঘন্টা পরই ফের দখল নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের সংঘর্ষ, ২ চালক নিহত ভারতীয় যুবক কারাভোগ শেষে দেশে ফিরলেন গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে পালকিতে বর-কনে, গরুর গাড়িতে বরযাত্রী রুদ্ধদ্বার বৈঠক শেষে আমীর খসরু বললেন ‘কিছুই বলার নেই’ বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা