ড. জোহার স্মৃতিফলক না সরিয়ে বিকল্প নকশা প্রণয়নের দাবি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

১৯৬৯ সালে ১৮ ফেব্রুয়ারি পাকিস্তানি সেনাদের গুলিতে শহীদ হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও তৎকালীন প্রক্টর ড. শামসুজ্জোহা। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়কের পাশের ওই স্মৃতি বিজড়িত স্থানে রয়েছে একটি স্মৃতিফলক। মহাসড়কটি বর্তমানে ছয় লেনে উন্নীত করার কাজ চলছে। ফলে ওই স্মৃতিফলকটি সরিয়ে রাস্তা প্রশস্তকরণের পরিকল্পনা করছে রাজশাহী সিটি করপোরেশন।

সেই পরিকল্পনার প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশন। সেই সঙ্গে স্মৃতিফলক না সরিয়ে বিকল্প পরিকল্পনার দাবি জানায় সংগঠনটি। আজ বৃহস্পতিবার বিকেলে সংগঠনের সদস্য সন্তপ্ত সন্ধি প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এ দাবি জানান।

বিজ্ঞপ্তিতে সংগঠনটির নেতারা দুইটি বিকল্প প্রস্তাব করেন। তাদের প্রস্তাব- স্মৃতিফলক যেটুকু জায়গা নিয়ে আছে তার সমপরিমাণ জায়গা নিয়ে দক্ষিণ দিকে রাস্তা করা এবং ছয় লেনের একটা লেন টানেলের মাধ্যমে করা।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে সংগঠনটির নেতারা বলেন, শহীদ ড. জোহার স্মৃতিবিজড়িত স্থানে নির্মিত স্মৃতিফলকটির সাথে বাংলাদেশের আত্মদানের ইতিহাস জড়িত। এটা শুধু একটা স্মৃতিফলকই নয় বরং এটি একটি আত্মমর্যাদার প্রতীক। যা রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের শিক্ষক-শিক্ষার্থী ও জনগণের আবেগ অনুভূতির সাথে জড়িয়ে আছে। এটি সরিয়ে রাস্তার পাশে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে রাসিক কর্তৃপক্ষ। যেটা আমরা কখনোই হতে দিবো না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আপনারা বিকল্প উপায় বের করেন। স্মৃতিফলক ঠিক রেখেই বিকল্প কিভাবে ছয় লেনের রাস্তা করা যায় তার উপায় বের করুন। স্মৃতিফলক সরানোর ভূত মাথা থেকে নামান। যেই স্থানে দাঁড়িয়ে ড. জোহা স্যার হাজার হাজার শিক্ষার্থীর জীবন রক্ষার জন্য রক্ত দিয়েছেন সেই স্থানে নির্মিত স্মৃতিফলক রক্ষার জন্য প্রয়োজনে আমরাও জীবন দিবো।

নেতারা আরও বলেন, ড. জোহার স্মৃতিফলক অক্ষত রেখে ৬ লেনের রাস্তা করার বহু বিকল্প আছে। সেদিকে না গিয়ে শর্টকাট পথে হাঁটতে মরিয়া রাজশাহী সিটি কর্পোরেশন। এটা ড. জোহার সংগ্রাম ও ত্যাগের প্রতি অবহেলা ও অশ্রদ্ধা। এটা অন্যায়।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন