ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

৩৩ দিন পর জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহর ২৩ নাবিক মুক্ত বাতাসে এলেন। সোমালিয়ার উপকূলে জিম্মি জাহাজ ও নাবিকদের সোমালিয়ান সময় গতকাল শনিবার রাত ১২টা ৮ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৩টা ৮ মিনিট) দস্যুরা নেমে যাওয়ার পর সংযুক্ত আরব আমিরাতের আল হারমিয়া বন্দরের উদ্দেশে যাত্রা করে জাহাজটি। এমভি আবদুল্লাহ সোমালিয়া উপকূল পার হওয়ার সময় দুটি যুদ্ধজাহাজ পাহারায় ছিল।

দস্যুদের মুক্তিপণ দেওয়ার পর জাহাজের নাবিকেরা উল্লসিত হয়ে পড়েন। জিম্মি থেকে মুক্তি নাবিকেরা তখনই তাঁদের পরিবারের সদস্যদের কাছে মোবাইল ফোনে আনন্দের খবরটি জানান। গভীর রাতেই নাবিকদের ঘরে স্বস্তির ঈদ আনন্দ খেলে যায়।

মুক্তিপণের অর্থ পরিশোধের সময় জিম্মি জাহাজটির অদূরে ছিল ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর যুদ্ধজাহাজ। আবার স্থলভাগে ছিল সোমালিয়ার পান্টল্যান্ড পুলিশের টহল।

বিজ্ঞাপন

এদিকে পরিবারের সদস্যদের কাছে নাবিকদের দেওয়া তথ্য থেকে জানা গেছে, ছোট উড়োজাহাজ থেকে এমভি আবদুল্লাহর পাশে ডলারভর্তি ব্যাগ ফেলা হয়। জাহাজের পাশে আগে থেকেই স্পিডবোটে করে অপেক্ষায় ছিল দস্যুদের একটি দল। ডলারভর্তি ব্যাগ পানি থেকে সংগ্রহ করার প্রায় আট ঘণ্টা পর গভীর রাতে দস্যুরা জাহাজটিকে মুক্তি দেয়।

ডলারভর্তি ব্যাগ পানিতে দস্যুদের হাতে ফেলার আগে নাবিকদের জাহাজের ডেকে নিয়ে আসা হয়। তাঁদের এক সারিতে দাঁড় করায় দস্যুরা। এ সময় পেছন থেকে নাবিকদের দিকে অস্ত্র তাক করে ছিল দস্যুরা। পরে উড়োজাহাজ থেকে নাবিকদের প্রতি ইশারায় হাত তোলার ইঙ্গিত দেওয়া হয়। এরপর সব নাবিক হাত তোলেন। ২৩ নাবিকের সবাই জীবিত ও ডেকে উপস্থিত নিশ্চতি হওয়ার পরই উড়োজাহাজ থেকে ডলারের ব্যাগ ফেলা হয়। তবে ব্যাগে কত ডলার ছিল, তা কেউ নিশ্চিত করতে পারেনি। মালিক পক্ষ থেকেও বিষয়টি জানানো হয়নি।

এমভি আবদুল্লাহর মালিকপক্ষ কেএসআরএম গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান জাহাজ ও নাবিকদের মুক্ত হওয়ার তথ্য নিশ্চিত করেছেন। যুদ্ধজাহাজের পাহারায় জাহাজটি সোমালিয়া উপকূল ত্যাগ করার কথাও জানান তিনি।

বিজ্ঞাপন

কেএসআরএম গ্রুপের এই কর্মকর্তা আজ রোববার ভোর ৪টা ২৫ মিনিটে এক ফেসবুক পোস্টে লেখেন, ‘জলদস্যুতার শিকার হওয়া এমভি আবদুল্লাহ মুক্তি পেয়েছে! আলহামদুলিল্লাহ। সকল ক্রু নিরাপদ আছেন এবং শীঘ্রই বাড়ি ফিরে আসবেন।’

তথ্যমতে, ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতের আল হারমিয়া বন্দরে যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। জাহাজটি জিম্মি করার পর সোমালিয়ার গদভজিরান জেলার জেফল উপকূলের কাছে নিয়ে যাওয়া হয়। ৯ দিনের মাথায় দস্যুরা প্রথম মুক্তিপণের দাবি জানায়। প্রায় দুই সপ্তাহ দর-কষাকষির পর মুক্তিপণের অঙ্ক চূড়ান্ত হয়। সেই থেকে মুক্তির প্রহর গুনতে থাকেন নাবিকেরা।

এ বিষয়ে একটি জাহাজের ক্যাপ্টেন আতিক ইউ খান বলেন, আগামী ২১ এপ্রিল এমভি আবদুল্লাহ দুবাইয়ে পৌঁছাবে। সেখান থেকে ফিরবে দেশে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ