জেলার ৬ উপজেলায় ৫ নারী ইউএনও

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঝিনাইদহ জেলার ৬টি উপজেলার মধ্যে ৫টি উপজেলায় ৫ জন নারী উপজেলা নির্বাহী অফিসার দায়িত্ব পালন করছেন। ইতিমধ্যে ওই উপজেলাগুলোতে বাল্য বিবাহ বন্ধ, শিক্ষার মান উন্নয়নে, মাদক বিরোধী কার্যক্রম ,যৌতুকসহ নানা ভাল কাজে প্রশংসা পেয়েছেন তারা। দিনে কিংবা রাতে অন্য পুরুষ ইউএনওদের মতোই ছুটছেন গ্রামে । খোজ খবর নিচ্ছেন সরকারি কাজ কর্মের। প্রশাসনিক কাজের পাশাপাশি বিভিন্ন ধরনের সামাজিক কাজে এই পাচ নারী ইউএনও অবদান রেখেই চলেছেন। আর এই পাচ ইউএনও হলেন ঝিনাইদহ সদর উপজেলায় সাদিয়া জেরিন,শৈলকুপা উপজেলায় রাজিয়া আক্তার চৌধুির,হরিনাকুন্ডু উপজেলায় সুস্মিতা সাহা,কালীগঞ্জ উপজেলায় ইসরাত জাহান, কোটচাদপুর উপজেলায় উছেন মে।

ঝিনাইদহ সদর উপজেলার বর্তমান উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া জেরিন প্রথমে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগাদান করেন। সেখানে তিনি সঠিক ও সুষ্ঠু ভাবে দায়িত্ব পালন করার পর ঝিনাইদহ সদর উপজেলায় ২০ ডিসেম্বর ২০২২ সালে নিযুক্ত হন। ৩৩তম বিসিএস এর ক্যাডার তিনি। ৩৪ তম বিসিএস এ উত্তির্ণ প্রশাসনে ক্যাডারের কর্মকর্তা রাজিয়া আক্তার চৌধুরী শৈলকুপা উপজেলা উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব নেন ০২ অক্টোবর ২০২২ সালে। ৩৪ তম বিসিএস এ প্রশাসন ক্যাডারে উত্তীর্ণ হয়ে বিভিন্ন উপজেলায় দায়িত্ব শেষে ৯ মার্চ ২০২২ সালে হরিনাকুন্ডু উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যুক্ত হন সুস্মিতা সাহা। গত ২০ ডিসেম্বর ২০২২ তারিখে সালে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব নিয়ে আসেন ইসরাত জাহান। তিনি ৩৪তম বিসিএস কর্মকর্তা এবং সর্বশেষ কোটচাদপুর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব নিয়ে আসনে উছেন মে। তিনি ৩৪তম বিসিএস কর্মকর্তা এবং কোটচাদপুরে যোগদান করেছেন ১২ মার্চ ২০২৩ তারিখে।

দক্ষতা, প্রতিভা আর মানবদরদি জনবান্ধন প্রশাসন বলতে যা বোঝায় তা এই ৫ নারী ইউএনও মধ্যে দেখা গেছে। নিজেদের সরকারি দাপ্তরিক কাজের পাশাপাশি উপজেলার বাল্য বিবাহ বন্ধ,খেলা ধুলা, শিক্ষার মান বাড়ানো, যৌতুকের বিরুদ্ধে গণসচেতনতা, মাদক নির্মুল,নারীর ক্ষমতায়ন, জনবান্ধব ইউনিয়ণ পরিষদ গড়ে তোলা,ডিজিটাল ভুমিসহ বিভিন্্ন কাজে অংশ নিয়ে সফলতা দেখিয়েছেন। বিশেষ করে বাল্য বিবাহ বন্ধ করে ব্যাপক সাড়া ফেলেছেন এই ৫ ইউএনও। দিন কিংবা রাতে যখনই কোথাও বাল্য বিবাহের খবর পান তখনই ছুটে যান সেখানে। বাল্য বিবাহের অপরাধে জেলা কিংবা জরিমান করে বাল্য বিবাহ বন্ধ করে আসছেন তারা।

বিজ্ঞাপন

সদর উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া জেরিন জানান, তিনি প্রথমে জেলার কালীগঞ্জ উপজেলায় ইউএনও হিসেবে দায়িত্ব নিয়ে আসেন। সেখানে তিনি দাপ্তরিক কাজের পাশাপাশি নানা সামাজিক কাজ করেছেন। যা কালীগঞ্জ বাসী মনে রাখবেন। তিনি বলেন বর্তমানে সদর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করছি। চেষ্টা করছি স্বচ্ছতা ও ভাল মতো উপজেলা পরিচালনার জন্য। সরকারের সেবাগুলো যাতে নাগরিকরা নিশ্চিত ভাবে পেতে পারে তার জন্য দিন রাত কাজ করছি। ইউএনও সাদিয়া জেরিন আরো জানান, বর্তমান প্রশাসন জনবান্ধবন। এছাড়াও সরকারের অনেক কাজের পরিধি বেড়েছে। সরকার বিভিন্ন ভাবে মানুষের সেবা/সহযোগিতা প্রদান করছে। সেই গুলো যাতে স্বচ্ছতা এবং সুন্দর ভাবে পরিচালিত হয় সে ব্যাপারে তিনি দপ্তরের কর্মকর্তা-জনপ্রতিনিধি এবং জনগনকে সাথে নিয়েই করছেন। এছাড়াও তিনি বলেন, একজন নারী হিসেবে উপজেলা প্রশাসনের কর্মকর্তা হিসেবে দায়িত্ব নেওয়াটা গর্বের বিষয় বলে মনে করেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান বলেন, প্রায় ৬মাস হলো কালীগঞ্জে আছি। কি ধরনের কাজ করছি তা ইতিমধ্যে কালীগঞ্জ উপজেলা বাসী জেনেছেন। শুধু সরকারি কর্মকর্তা হিসেবে না একজন ব্যক্তি হিসেবেও সমাজের জন্য কিছু দায়িত্ব আছে। তিনি বলেন পুরুষের পাশাপাশি নারীরাও সঠিক ভাবে কাজ করতে পারেন। কালীগঞ্জ উপজেলাকে বাল্য বিবাহ মুক্ত,মাদক মুক্তসহ নানা ধরনের কাজ করছি।

কোটচাদপুর উপজেলা নির্বাহী অফিসার উছেন মে বলেন, প্রায় ২মাস হলো কোটচাদপুর উপজেলায় দায়িত্বে আছি। ইতিমধ্যে এই উপজেলাতে যুক্ত হয়ে সরকারি দাপ্তরিক কাজের পাশাপাশি বল্যা বিবাহ প্রতিরোধ করেছি। তিনি জানান, ইউএনও পদে নারি পুরুষের ভেদাভেদ দেখি না। তিনি বলেন, নারি কিংবা পুরুষ ইউএনও তাদের কর্মদক্ষতায় উপজেলা বাসীসহ সর্বস্তরের মানুষের কাছে পৌছানো যায়।

বিজ্ঞাপন

শৈলকুপা উপজেলা নির্বাাহী অফিসার রাজিয়া আক্তার চৌধুরী জানান, শৈলকুপা উপজেলাতে আগার আগে অনেক কথাই শুনেছিলাম। কিন্তু আসার পর দেখলাম এই উপজেলার মানুষ অনেক আন্তরিক। তবে এই উপজেলায় বাল্য বিবাহ, এবং সামাজিক বিরোধ দেখা যায়। তিনি জানান, উপজেলায় যুক্ত হবার পর সরকারি কাজের পাশাপাশি বেশ কয়েকটি বাল্য বিবাহ মুক্ত করেছি। এছাড়াও কয়েক দিনের মধ্যে উপজেলার মির্জাপুর ইউনিয়নকে বাল্য বিবাহ মুক্ত ঘোষনা করছি। তিনি বলেন, ইউএনও হিসেবে নারী পুরুষ ভেদাভেদ নেই। এই পদে থেকে জনগনের জন্য অনেক কাজ করা যায় এবং সরকারের সেবাগুলো জনগনের দোড় গোড়ায় পৌছে দেওয়া যায়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কোন বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন সিলেটে এ বছর কুরবানী পশু প্রস্তুত ৪ লাখ ৩০৩৯৭ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিজ অবস্থান থেকে সতর্ক থাকলে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব: ডিসি আরিফুজ্জামান এমপি আনারের লাশ পাওয়ার সম্ভাবনা নেই: ডিবি মতলব উত্তরে বিকাশ ব্যবসায়ীর আত্মহত্যা এমপি আনোয়ারুল হত্যা: সন্দেহভাজন তিনজন ৩ দিনে ফ্ল্যাট থেকে বের হন ঠাকুরগাঁওয়ে জিংক ধানের উপকারিতা ও গুনাগুণ সম্পর্কে কৃষকদের অবহিতকরণ দ্বিতীয় ধাপে আরও কমল ভোটের হার, এবার রাজনীতিকে দুষলেন সিইসি ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ