জানুয়ারিতে মাঠে নামবে আর্জেন্টিনা ও ব্রাজিল

নতুন বছরের শুরুটা যেন এখনো ঠিকঠাক হয়ে উঠেনি ফুটবল দুনিয়ার জন্য। শীতকালীন দলবদলে উত্তাপ ছড়ানো কোনো খবর যেমন নেই। তেমনি ক্লাব ফুটবলেও কিছুটা ভাটা পড়েছে। আবার এএফসি কিংবা আফ্রিকান কাপ অব নেশন্সের জন্যেও অপেক্ষা করতে হচ্ছে। এরইমাঝে অবশ্য কিছুটা হলেও ফুটবল বিশ্বকে স্বস্তি দিচ্ছে ব্রাজিল এবং আর্জেন্টিনার সূচি।

আসন্ন ২০২৪ সালের প্যারিস অলিম্পিকের জন্য কনমেবল অঞ্চলের বাছাইপর্বে মাঠে নামবে এই দুই দেশ। জানুয়ারি মাস থেকেই শুরু হচ্ছে বাছাইপর্ব। কনমেবলের ১০ দেশ দুই গ্রুপে ভাগ হয়ে মাঠে নামবে। সেখান থেকে সেরা দুই দল যাবে প্যারিসে।

বাছাইপর্বে গ্রুপ-এ তে ব্রাজিলের প্রতিপক্ষ ভেনিজুয়েলা, কলম্বিয়া, বলিভিয়া এবং ইকুয়েডর। অন্যদিকে গ্রুপ-বি তে আর্জেন্টিনাকে খেলতে হবে উরুগুয়ে, চিলি, প্যারাগুয়ে এবং পেরুর বিপক্ষে।

বিজ্ঞাপন

বাছাইপর্বে আর্জেন্টিনার প্রথম ম্যাচ ২১ তারিখ প্যারাগুয়ের বিপক্ষে। ২৪ জানুয়ারি তাদের প্রতিপক্ষ পেরু। দুই ম্যাচ পরে খানিক বিশ্রাম পাবে তারা। ৩০ তারিখ জুনিয়র আর্জেন্টাইনদের প্রতিপক্ষ চিলি। আর ২ ফেব্রুয়ারি শেষ ম্যাচে তারা মাঠে নামবে উরুগুয়ের বিপক্ষে।

ব্রাজিলকে অবশ্য কিছুটা কড়া সূচির মধ্য দিয়ে যেতে হবে। ২০১৬ অলিম্পিকে স্বর্ণপদক পাওয়া দলটি প্রথম ম্যাচ খেলবে ২৩ তারিখ। তাদের প্রতিপক্ষ বলিভিয়া। ২৬ তারিখ তাদের প্রতিপক্ষ কলম্বিয়া। জানুয়ারির ২৯ তারিখ সেলেসাওরা খেলবে ইকুয়েডরের বিপক্ষে। আর শেষ ম্যাচে স্বাগতিক ভেনিজুয়েলার বিপক্ষে তাদের ম্যাচ হবে ১ ফেব্রুয়ারি।

অলিম্পিক এবং অলিম্পিক বাছাইয়ের এই প্রতিযোগিতায় খেলবে তাদের যুবদল। অনূর্ধ্ব-২৩ দল নিয়ে মাঠে নামতে হবে তাদের। তবে, মূল জাতীয় দল থেকে তিনজন খেলোয়াড়কেও দলে নেওয়ার সুযোগ থাকছে। কোয়ালিফাই শেষে এই সুযোগই নিতে আগ্রহী আর্জেন্টিনার যুবদলের কোচ হ্যাভিয়ের মাশ্চেরানো। তার প্রত্যাশা আর্জেন্টিনা কোয়ালিফাই করলে অলিম্পিকে অংশ নেবেন আর্জেন্টাইন ফুটবলের দুই বড় নাম লিওনেল মেসি এবং আনহেল ডি মারিয়া।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০