চাপ বাড়ছে লঞ্চে, কঠোর অবস্থানে প্রশাসন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঈদ যাত্রায় মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় যাত্রী ও যানবাহনের চাপ নেই। তবে ঈদের আনন্দ ভাগাভাগি করতে লঞ্চঘাটে বাড়ি ফেরা মানুষের চাপ কিছুটা বাড়ছে।

আজ রবিবার (৭ এপ্রিল) সকাল ১০ থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাট ঘুরে এসব চিত্র দেখা যায়।

সরজমিনে দেখা যায়, রাজধানী থেকে আসা মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথ হয়ে পরিবারের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়ি ফিরছেন। তবে পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে যাত্রী ও যানবাহনের সংখ্যা কমে গেছে। এ কারণে এবার ঈদযাত্রা শুরু হলেও এ নৌপথে যাত্রী ও যানবাহনের চাপ অন্যান্য ঈদের সময়ের চেয়ে কম।

বিজ্ঞাপন

আজ বেলা ১১টার দিকে দৌলতদিয়া লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, ১৫-২০ মিনিট পরপর এক একটি লঞ্চ পাটুরিয়া ঘাট থেকে যাত্রী নিয়ে ছেড়ে দৌলতদিয়া প্রান্তে আসছে। প্রতিটি লঞ্চ শতাধিক যাত্রী নিয়ে ঘাটে ভিরছে। লঞ্চ ও ফেরিঘাটে যেন কোন অপ্রতিকর ঘটনা না ঘটতে পারে সেজন্য জেলা পুলিশের পাশাপাশি দৌলতদিয়া নৌ-পুলিশের একটি দল দায়িত্ব পালন করছে। তবে পাটুরিয়া থেকে ছেড়ে আসা প্রতিটি ফেরিতে যাত্রীবাহী বাসের চেয়ে ব্যক্তিগত ছোট গাড়ি এবং মোটরসাইকেলে করে অনেকে বাড়ি ফিরছেন। তবে ফেরিতে তেমন কোন যাত্রী দেখা যায়নি।

দৌলতদিয়া লঞ্চঘাটে কথা হয় গাজীপুর থেকে পরিবার নিয়ে আসা যশোরগামী যাত্রী জুয়েল আহম্মেদের সাথে। তিনি বলেন, আমি ঢাকায় মেশিনের পার্সের ব্যবসা করি। কাল বা পরশু থেকে অতিরিক্ত ভিড় হবে বলে পরিবার নিয়ে আগেভাগেই ঈদ করতে গ্রামের বাড়ি যাচ্ছি। পথে কোন সমস্যা হয়নি। মহাসড়ক একদম ফাঁকা। বাকি পথটুকু ভালো মতো যেতে পারলেই হয়।

ঢাকা গাবতলী থেকে ছেড়ে আসা সাকুরা পরিবহনের চালক হাবিবুর রহমান বলেন, প্রতিবছর ঈদের আগে পাটুরিয়া ঘাটে এসে ফেরি পার হওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয়। এবার ঘাটে এসে সরাসরি ফেরিতে উঠতে পারছি। তবে এখন পর্যন্ত যাত্রীর তেমন কোন চাপ নেই৷ মহাসড়কেও কোন সমস্যা নেই।

বিজ্ঞাপন

এদিকে বেলা সাড়ে ১১ টার দিকে দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাট পরিদর্শন করেন নৌ-পুলিশ হেডকোয়ার্টারের পুলিশ সুপার মোহাম্মদ আজিজুল ইসলাম। ঘাট পরিদর্শন কালে বলেন, যাত্রীদের নিরাপদ পারাপারে আমরা কাজ করছি, লঞ্চে অতিরিক্ত যাত্রী, যাত্রীদের নিরাপদে পারাপারে জন্য লঞ্চ গুলোতে লাইফজ্যাকেট, লঞ্চের ফিটনেস দেখা হচ্ছে। এছাড়াও যাত্রীদের সচেতনতা বৃদ্ধিতে সচেতনতা মূলক বার্তা দেয়া হচ্ছে। আমাদের নৌ পুলিশ হেডকোয়ার্টার থেকে পরিস্কার ভাবে বলা হয়েছে যেন ঈদ যাত্রায় কোন ভোগান্তি না হয়। যাত্রিদের নিরাপত্তায় আমাদের নৌপুলিশের সদস্যরা ঘাটে সর্বক্ষণিক নজরদারি করছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. সালাহ উদ্দিন জানান, এবারের ঈদযাত্রায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে যাত্রী ও যানবাহন পারাপারে বর্তমানে ১৪টি ফেরি চলাচল করছে। এছাড়া ৩টি ঘাট সচল রয়েছে। তবে বর্তমানে ঈদযাত্রায় বাড়ি ফেরা মানুষের তেমন কোন চাপ নেই দৌলতদিয়া প্রান্তে। ঘাটে আসা মানুষের ঈদযাত্রা নির্বিগ্ন করতে সব রকম প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সঞ্জীবা গার্ডেনের সেপটিক ট্যাংকে মিলল ৪ দলা মাংস এমপি আনারের মরদেহের মাংস উদ্ধারের দাবি অপরাধী হলে আজিজ-বেনজীরের বিচার হবে: ওবায়দুল কাদের বিমানের নতুন এমডি জাহিদুল ইসলাম বাবা হত্যার প্রমাণ চান এমপি আনারকন্যা ডরিন আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপজেলা নির্বাচনকে ঘিরে লালমোহনে রাতের আধারে ৩০টি দোকান ভাংচুর ও লুটপাট কাউখালীতে পাঁচ বছরেও শেষ হয়নি সেতু নির্মাণ কাজ। জনগণের ভোগান্তি চরমে ছাত্রদলের হামলায় ছাত্রদল নেতা সবুজ গুরুতর আহত মেয়াদোত্তীর্ণ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, খুব দ্রুত হবে তৃতীয় সম্মেলন ঘূর্ণিঝড় রেমাল সতর্কতায় কোস্টগার্ডের মাইকিং ‘আগামীকাল সন্ধ্যায় আঘাত হানতে পারে রেমাল’ পলাশে রেললাইনের পাশ থেকে অজ্ঞাত মরদেহ উদ্ধার ভুল চিকিৎসায় প্রাণ গেল স্কুল ছাত্রীর গরু হাটে ব্যাহত ২ শিক্ষা প্রতিষ্ঠানের ৯ শতাধিক ছাত্র-ছাত্রীর শিক্ষা ব্যবস্থা এমপি আনার হত্যা: প্রধানমন্ত্রী জানেন পিতা হারানোর কষ্ট – এমপি কন্যা কোন বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন সিলেটে এ বছর কুরবানী পশু প্রস্তুত ৪ লাখ ৩০৩৯৭ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিজ অবস্থান থেকে সতর্ক থাকলে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব: ডিসি আরিফুজ্জামান এমপি আনারের লাশ পাওয়ার সম্ভাবনা নেই: ডিবি