চড়ুই পাখির মেলা বসেছে কুয়াকাটার ইলিশ পার্কে

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

গাছের মগডাল থেকে নিচ পর্যন্ত সবত্রই চড়ুই পাখি বিচরন। এমন দৃশ্য পর্যটন কেন্দ্র কুয়াকাটার ইলিশ পার্কে। বিকেল গড়িয়ে সন্ধ্যা নামলেই দলবেঁধে উড়ে এসে বসে গাছের ডালপালায়। কিচিরমিচর শব্দে মুখরিত হয়ে ওঠে পার্ক এলাকা। গাছের প্রতিটি শাখা-প্রশাখা ভরে ওঠে চড়ুই পাখিতে। দেখলে মনে হয় এখানে পাখির মেলা বসেছে।

জানা গেছে, পর্যটকদের বিনোদনের জন্যব্যাক্তি উদ্যোগে ২০১৫ সালে নির্মান করা হয় ইলিশ পার্ক নামের একটি পর্যটন স্পট। এসময় এ পার্কের ভিতরেই রোপন করা হয় বকুল গাছ সহ বেশ কিছু ফুল ও ফলের গাছ। গত দুই বছর ধরে এসব গাছে চড়ুই পাখির আবাসস্থলে পরিনত হয়েছে। আলো আঁধারে কিচিরমিচর শব্দ আর চড়ুই পাখির নাচানাচি দেখে মুগ্ধ পর্যটকরাও।

এদিকে এসব পাখি যাতে এখান থেকে চলে না যায় সেজন্য পরিবেশ সৃষ্টি করাসহ কোন প্রকার সমস্যা না হয় সেজন্য সার্বক্ষনিক খেয়াল রাখছেন কুয়াকাটা ইলিশ পার্ক কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

পর্যটক মো.হায়দার বন্ধুরা মিলে কুয়াকাটায় এসে ইলিশ পার্কের কটেজের উঠেন। তিনি বলেন এখানের পরিবেশ অন্যদের থেকে আলাদা। সবচেয়ে দারুন লেগেছে পাখির কিচিরমিচর শব্দ। সকালে পাখির ডাকে ঘুম ভাঙে। অপর এক পর্যটক আখতার হাসান জানান, পার্কের ভিতরের গাছগুলোতে ঝাড়বাতি দেয়া আছে। তার মধ্যে চড়ুই পাখি একে অপরের সঙ্গে খুনসুটি করেছে ,এদৃশ্য ভোলার নয়।

স্থানীয় বাসিন্দা হোসেন মিয়া জানান, এ এলাকায় বিকাল হলেই গাছের মগডালে বিভিন্ন প্রজাতির পাখি দেখা যায়। তবে ইলিশ পার্ক চড়ুই পাখির আবাসস্থলে পরিনত হয়েছে।

অপর বাসিন্দা শাহআলম মিয়া জানান, এক সময় কুয়াকাটায় প্রচুর গাছ ছিলো। অনেক পাখির বিচরন ছিলো। কিন্তু এখন তেমন দেখা না গেলেও বিকালে ইলিশ পার্কে প্রচুর চড়ুই পাখি দেখা যায়। সকালে কিংবা বিকালে ইলিশ পার্কের পাশ দিয়ে হাটলে চড়ুই পাখির মোহনীয় কিচিরমিচির শব্দ শোনা যায়।

বিজ্ঞাপন

কুয়াকাটা ইলিশ পার্কের স্বত্তাধিকারী রুমান ইমতিয়াজ তুষার জানান, ইলিশ পার্কটি প্রাকৃতিক পরিবেশে গড়া। এখানে যেসব পর্যটক আসেন তারা এই পরিবেশটাকেই পছন্দ করেন। পাখির কিচিরমিচির শব্দ ও এই পরিবেশ না দেখলে বর্ণনা করা যাবে না। তবে এখানে যেসব পর্যটক আসেন তারা এমন দৃশ্য দেখে মুগ্ধ হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকারের পদত্যাগ ছদ্মবেশে পালিয়ে ছিলো ২১ বছর, অবশেষে ধরা ধর্ষণ মামলার সাজাপ্রাপ্ত আসামী বাবা হারালেন অভিনেত্রী পপি ফরিদপুরে মেলায় অশ্লীল নৃত্যকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫ বাকৃবিতে নবীনদের বরণ করে নিলো হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট সালথার জয়ঝাপ প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ১ বছরে ব্রীজ নির্মান শেষ করার কথা থাকলেও শেষ হয়নি ৫ বছরেও আগামীকাল শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী আগুনে পুড়ে আমার সব শেষ অইয়া গেছে কিছু নাই আর বিরল সূর্যগ্রহণের সাক্ষী হবে বিশ্ব, দিন হবে রাতের মতো অন্ধকার! যশোরে যজ্ঞানুষ্ঠানে ভোগের খাবার নিয়ে কথাকাটাতে কিশোর খুন সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন ৫০ নারী গাজীপুরে তুলার গোডাউনে আগুন দুমকিতে উন্নয়ন বঞ্চিতদের কার্পেটিং সড়ক দাবিতে মানববন্ধন কোস্ট গার্ড পশ্চিম জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ ফরিদপুরে সরকারী এম এন একাডেমী ২০০২ ব্যাচ এর মিলনমেলা অনুষ্ঠিত টেকনাফে দিন মজুর হত্যার বিচার চেয়ে, সড়কে লাশ রেখে মানববন্ধন পিলখানা হত্যাকান্ডের ১৫ বছর: কাউখালীবাসী ভুলেনি কর্নেল কাজী এমদাদকে মতলব উত্তরে ব্যাংকের সিকিউরিটি গার্ডের লাশ উদ্ধার গণবর্জিত ডামি নির্বাচনের পর দেশ এক গভীর সংকটে পতিত হয়েছে: রিজভী