ঘুমালে মুখ থেকে লালা পড়ে? জেনে নিন কারণ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

শিশুর মুখ থেকে লালা পড়া স্বাভাবিক হলেও বড়দের মুখ থেকে লালা পড়াটা স্বাভাবিক নয়। প্রাপ্তবয়স্ক কেউ ঘুমানোর পর যদি তার মুখ থেকে লালা ঝরে তবে সতর্ক হতে হবে। কারণ এটি এক ধরনের অসুস্থতা। তাই মুখ থেকে লালা পড়লে লজ্জা না পেয়ে সুস্থ হওয়ার ব্যবস্থা করতে হবে। চলুন জেনে নেওয়া যাক এই সমস্যা কেন হয়-

আপনার কি নখ দিয়ে দাঁত কাটার অভ্যাস আছে? এই অভ্যাস থাকলে বাদ দিতে হবে। কারণ আপনি মুখের ভেতরে হাত তিলে বা নখ কামড়ালে তাপমাত্রা ও আর্দ্রতা কমে গিয়ে মুখের ভেতর সহজেই ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। যে কারণে মুখ থেকে লালা পড়তে পারে। তাই মুখ থেকে লালা পড়লে এদিকে খেয়াল রাখবেন।

অনেক সময় দাঁতের ফাঁকে খাদ্যকণা জমে লালা পড়ার সমস্যা সৃষ্টি করতে পারে। কারণ দাঁত অসুস্থ হলে এই সমস্যা দেখা দিতে পারে। মাউথ আলসারের কারণেও মুখে থুতু বেড়ে যায়। ঘুমানোর পরে এই থুতু তখন লালা আকারে বের হয়। এ ধরনের সমস্যা সমাধানের জন্য জরুরি চিকিৎসকের পরামর্শ নিন।

বিজ্ঞাপন

বিভিন্ন কারণে স্নায়ুতন্ত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। এর মধ্যে রয়েছে শরীরে অতিরিক্ত ক্লান্তি, মস্তিষ্কের বেশি ব্যবহার অথবা কিছু ওষুধ খাওয়া। যে কারণে ঘুমের সময় মস্তিষ্ক কিছু ভুল সংকেত পাঠায়। এর ফলে মুখে থুতু বেড়ে গিয়ে লালা পড়তে পারে। এ কারণে বিশেষজ্ঞরা প্রতিদিন নির্দিষ্ট সময়ে ও পরিমিত খাওয়া, ভিটামিন সি’সহ পুষ্টিকর খাবার খাওয়া এবং বিশ্রাম নেওয়ার পরামর্শ দেন।

ঠান্ডার সমস্যার কারণে মুখ থেকে লালা পড়তে পারে। আবার ঘুমের ভুল ভঙ্গিও এর জন্য দায়ী হতে পারে। অনেকে টেবিলে বাহু ও মাথা রেখে চেয়ারেই ঘুমিয়ে পড়েন। এমন অবস্থায় সহজেই লালা পড়তে পারে। আবার অনেক সময় বালিশেও ঠিক ভঙ্গিতে ঘুমানো হয় না। তাই এদিকে খেয়াল রাখতে হবে।

পাকস্থলির ভারসাম্যহীনতার কারণে প্রাপ্তবয়স্কদের লালা পড়তে পারে এমনটাই মনে করেন চিকিৎসকরা। কারণ পাকস্থলি দুর্বল হলে এ সমস্যা দেখা দিতে পারে। ঘুমের ভেতরে লালা পড়ার সমস্যা থাকলে ঘুম ভালো হয় না। অনিয়মিত ঘুমের কারণে তখন শরীরে আরও অনেক সমস্যা বাসা বাঁধতে পারে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নগরকান্দার তালমা ইউনিয়নে ভিজিএফের চাল বিতরন সিলেটের শুল্ক স্টেশন গুলোতে চুনাপাথর আমদানিতে বেড়েছে রাজস্ব আদায় কাউখালীতে শেষ মুহূর্তে জমে উঠেছে গরুর হাট, পশুর আমদানি প্রচুর, ক্রেতা কম বর্তমান সরকার গরীব অসহায় দুস্থদের সরকার- মেয়র শেখ আ: রহমান ঈদের ৩ দিন আগেও যেসব এলাকায় ব্যাংক খোলা ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের লালমোহনে দুই বন্ধুর গণধর্ষণের শিকার কিশোরী তানোরে পৃথক ঘটনায় ৩ জনের অপমৃত্যু শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ১৯ লাখ টাকা ছিনতায়ের ঘটনায় ৫ ডাকাত গ্রেফতার লালমোহনে অটোরিকশার চাকায় পৃষ্ট হয়ে ৫ বছরের শিশু নিহত দেখতে ঘাসের চাঁদরে ঢাকা, আসলে স্কুল মাঠে পানিতে ভাসছে ক্ষুদিপানা রাফসান দ্য ছোট ভাইয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল গাজীপুরে নিখোঁজের এক দিন পর কিশোরের লাশ উদ্ধার নওগাঁয় চাঞ্চল্যকর মাত্তাবর হত্যাকাণ্ডে দুই যুবক আটক কাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান মৌসুমি ফলের দাম আকাশ ছোঁয়া, মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের নাগালের বাইরে বরিশালে মেয়েকে গলা কেটে হত্যার পর বাবার আত্মহত্যা কুয়েতে শ্রমিকদের আবাসিক ভবনে আগুন, নিহত বেড়ে ৪১ পাইকগাছাকে গৃহহীন-ভূমিহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী