ঘুমালে মুখ থেকে লালা পড়ে? জেনে নিন কারণ

শিশুর মুখ থেকে লালা পড়া স্বাভাবিক হলেও বড়দের মুখ থেকে লালা পড়াটা স্বাভাবিক নয়। প্রাপ্তবয়স্ক কেউ ঘুমানোর পর যদি তার মুখ থেকে লালা ঝরে তবে সতর্ক হতে হবে। কারণ এটি এক ধরনের অসুস্থতা। তাই মুখ থেকে লালা পড়লে লজ্জা না পেয়ে সুস্থ হওয়ার ব্যবস্থা করতে হবে। চলুন জেনে নেওয়া যাক এই সমস্যা কেন হয়-

আপনার কি নখ দিয়ে দাঁত কাটার অভ্যাস আছে? এই অভ্যাস থাকলে বাদ দিতে হবে। কারণ আপনি মুখের ভেতরে হাত তিলে বা নখ কামড়ালে তাপমাত্রা ও আর্দ্রতা কমে গিয়ে মুখের ভেতর সহজেই ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। যে কারণে মুখ থেকে লালা পড়তে পারে। তাই মুখ থেকে লালা পড়লে এদিকে খেয়াল রাখবেন।

অনেক সময় দাঁতের ফাঁকে খাদ্যকণা জমে লালা পড়ার সমস্যা সৃষ্টি করতে পারে। কারণ দাঁত অসুস্থ হলে এই সমস্যা দেখা দিতে পারে। মাউথ আলসারের কারণেও মুখে থুতু বেড়ে যায়। ঘুমানোর পরে এই থুতু তখন লালা আকারে বের হয়। এ ধরনের সমস্যা সমাধানের জন্য জরুরি চিকিৎসকের পরামর্শ নিন।

বিজ্ঞাপন

বিভিন্ন কারণে স্নায়ুতন্ত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। এর মধ্যে রয়েছে শরীরে অতিরিক্ত ক্লান্তি, মস্তিষ্কের বেশি ব্যবহার অথবা কিছু ওষুধ খাওয়া। যে কারণে ঘুমের সময় মস্তিষ্ক কিছু ভুল সংকেত পাঠায়। এর ফলে মুখে থুতু বেড়ে গিয়ে লালা পড়তে পারে। এ কারণে বিশেষজ্ঞরা প্রতিদিন নির্দিষ্ট সময়ে ও পরিমিত খাওয়া, ভিটামিন সি’সহ পুষ্টিকর খাবার খাওয়া এবং বিশ্রাম নেওয়ার পরামর্শ দেন।

ঠান্ডার সমস্যার কারণে মুখ থেকে লালা পড়তে পারে। আবার ঘুমের ভুল ভঙ্গিও এর জন্য দায়ী হতে পারে। অনেকে টেবিলে বাহু ও মাথা রেখে চেয়ারেই ঘুমিয়ে পড়েন। এমন অবস্থায় সহজেই লালা পড়তে পারে। আবার অনেক সময় বালিশেও ঠিক ভঙ্গিতে ঘুমানো হয় না। তাই এদিকে খেয়াল রাখতে হবে।

পাকস্থলির ভারসাম্যহীনতার কারণে প্রাপ্তবয়স্কদের লালা পড়তে পারে এমনটাই মনে করেন চিকিৎসকরা। কারণ পাকস্থলি দুর্বল হলে এ সমস্যা দেখা দিতে পারে। ঘুমের ভেতরে লালা পড়ার সমস্যা থাকলে ঘুম ভালো হয় না। অনিয়মিত ঘুমের কারণে তখন শরীরে আরও অনেক সমস্যা বাসা বাঁধতে পারে।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০