ঘরমুখো হাজারো মানুষের ভিড়, ভোগান্তি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ব্যস্ত শহর ছেড়ে নাড়ীর টানে গ্রামের বাড়ি ফিরতে শুরু করেছেন হাজারো ঘরমুখো মানুষ। ঈদুল ফিতরের কয়েকদিন বাকি থাকতেই উত্তরাঞ্চলের পথে বেড়েছে মানুষ ও যানবাহনের চাপ। তবে মাঝে মাঝে কোথাও কোথাও ভোগান্তির কোনো চিত্র দেখা গেছে।

রোববার (৭ এপ্রিল) দুপুরের পরপর শিল্প কারখানা ছুটি ঘোষণা করার পর থেকেই পুরোপুরি ঈদযাত্রা শুরু হয়েছে। অন্যান্য বারের তুলনায় এবছর ভোগান্তি অনেকটাই কমবে বলে মনে করছেন বিআরটিএ।

সরেজমিনে ঘুরে শনিবার রাত ও রোববার সকাল ১০টা পর্যন্ত শিল্প অধ্যুষিত আশুলিয়া, নবীনগর, বাইপাইল ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের চন্দ্রা, কোনাবাড়ি, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা এলাকায় বাস টার্মিনাল ও কাউন্টারগুলোতে যাত্রীদের ভিড় দেখা গেছে। আগাম টিকিট সংগ্রহ করা যাত্রীরা আগে থেকেই পরিবার নিয়ে ছুটে যাচ্ছেন গ্রামে। ভোগান্তি এড়াতে কেউ কেউ আবার পরিবারের সদস্যদের আগেই পাঠিয়ে দিচ্ছেন। যারা টিকেট কাটেননি বা টিকেট পাননি, তারাও যাচ্ছেন লোকাল বাসে যাচ্ছেন।

বিজ্ঞাপন

শনিবার রাতে জামালপুর যাওয়ার জন্য টঙ্গী স্টেশন রোড এলাকায় অপেক্ষমান যাত্রী আরিফ হোসেন বলেন, একটু আগেভাগেই পরিবার-পরিজনদের গ্রামের বাড়ি পাঠিয়ে দিচ্ছি। গার্মেন্টস কারখানা ছুটি হলে ৫০০ টাকার ভাড়া ৮ থেকে ৯শ টাকা গুনতে হবে। এছাড়াও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাড়ির চাপ বাড়লে যানজট দেখা দেওয়ারও শঙ্কা রয়েছে, তাই তাদেরকে আগেভাগেই পাঠিয়ে দিচ্ছি।

রোববার সকালে গাজীপুরের ভোগরা বাইপাস এলাকা কথা হয় যাত্রী আলাউদ্দিন মিয়ার সঙ্গে, তিনি জানান, আজ দুপুর ১২টার পর পরই শিল্প-কারখানাগুলো ছুটি ঘোষণা করা শুরু করবে। তাই ভোগান্তিতে না পড়তে এই সময়টাতেই রওনা দিচ্ছি।

এদিকে, ঈদযাত্রা নির্বিগ্ন করতে উত্তরাঞ্চলের ২৩ জেলার প্রবেশদ্বার গাজীপুরের চন্দ্রায় ইতোমধ্যে সবরকম প্রস্তুতি গ্রহণ করেছে হাইওয়ে পুলিশ। পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, মহাসড়কে যাত্রী বেড়েছে শনিবার সকাল থেকে। পুরোপুরি ঈদযাত্রা শুরু হবে রোববার দুপুরের পর থেকে। কারণ তখন অধিকাংশ শিল্প কারখানায় ঈদের ছুটি ঘোষণা হবে।

বিজ্ঞাপন

শনিবার রাতে কোনাবাড়ি এলাকায় নাটোরগামী যাত্রী আমিরুল ইসলাম বলেন, ঈদ যাত্রা শুরু হয়ে গেছে। এখনো স্বাভাবিক রয়েছে সবকিছু। প্রতিবছর কমবেশি যানজট ও ভোগান্তি হয়। এজন্য এবার আগেই বাড়ি যাচ্ছি।

নাওজোড় হাইওয়ে থানার ওসি শাহাদাত হোসেন বলেন, মহাসড়কে যাত্রী বাড়তে শুরু করেছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। এছাড়া, যানজট মনিটরিংয়ের জন্য বিশেষ ক্ষমতাসম্পন্ন ড্রোন ক্যামেরা সংযোজন করা হয়েছে। আশা করছি, যাত্রা স্বস্তিদায়ক হবে।

এদিকে, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী মানুষের ঈদযাত্রা সহজ ও নিরাপদ করতে গাজীপুরের জয়দেবপুর রেলস্টেশন থেকে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত তিনটি স্পেশাল ট্রেন চালু করা হয়েছে। আজ রোববার থেকে এই ট্রেনগুলোর যাত্রা শুরু হবে বলে জানান গাজীপুর জেলা প্রশাসনের সহকারী কমিশনার হাসিবুর রহমান।

সহকারী কমিশনার হাসিবুর রহমান জানান, গাজীপুর জেলায় বিভিন্ন শিল্পকারখানায় কর্মরত শ্রমিকদের কথা বিবেচনা করে জয়দেবপুর থেকে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত তিনটি স্পেশাল ট্রেন চালু করা হচ্ছে। আগামী ৭, ৮ ও ৯ এপ্রিল তিন দিনে তিনটি স্পেশাল ট্রেন রাত ১১টায় জয়দেবপুর স্টেশন থেকে দিনাজপুরের পার্বতীপুর স্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনটি জয়দেবপুর থেকে ছেড়ে গিয়ে নাটোর, সান্তাহার, জয়পুরহাট, বিরামপুর, ফুলবাড়ী হয়ে সর্বশেষ দিনাজপুরের পার্বতীপুর পৌঁছানোর সম্ভাব্য সময় ভোর ৫টা ৫৫ মিনিটে। ট্রেনটিতে মোট আসন সংখ্যা থাকবে ৭১৬টি। যার মাঝে ১ম শ্রেণির ২৪টি। বরাদ্দকৃত সকল টিকিট কেবলমাত্র অনলাইনে পাওয়া যাবে। আসনবিহীন টিকেট ট্রেন ছাড়ার ২ ঘণ্টা পূর্বে জয়দেবপুর স্টেশন থেকে দেওয়া হবে বলে সহকারী কমিশনার।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ