গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে পালকিতে বর-কনে, গরুর গাড়িতে বরযাত্রী

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

প্রাইভেটকার কিংবা হেলিকপ্টারে নয়, এবার গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য পালকি ও গরুর গাড়িতে করে বরযাত্রী নিয়ে কনের বাড়িতে গেলেন রাসেল নামের এক প্রবাসী যুবক। সে দীর্ঘদিন মালেয়াশিয়ায় প্রবাসী ছিলেন তিনি।

শুক্রবার (২৩ শে ফেব্রুয়ারী) দুপুরে যশোরের ঝিকরগাছায় এমনই এক ব্যতিক্রমী বিয়ের আয়োজন নজর কেড়েছে সকলের। রাসেল (বর) ঝিকরগাছা উপজেলার খাটবাড়ীয়া গ্রামের ওসমান আলীর ছেলে। রাসেলের সঙ্গে বিয়ে ঠিক হয় পার্শ্ববর্তী বাঁকড়া দরগাডাঙ্গা গ্রামের রফিকুল ইসলামের মেয়ে জান্নাতুল আকতারের।

রাসেলের বাবার ইচ্ছা ছিল ছেলে বরবেশে পালকি ও গরুর গাড়িতে করে বরযাত্রী নিয়ে কনের বাড়িতে বিয়ে করতে যাবে। বউমাও আসবে পালকিতে চড়ে।

বিজ্ঞাপন

রুদ্ধদ্বার বৈঠক শেষে আমীর খসরু বললেন ‘কিছুই বলার নেই’

বাবার সেই ইচ্ছা পূরণ করতে পালকি ও গরুর ২০টি গাড়িতে করে বরযাত্রী নিয়ে বর বেশে কনের বাড়িতে বিয়ে করতে যান রাসেল। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া পালকি ও গরুর গাড়ি দেখতে শত শত নারী-পুরুষ ভিড় জমান বর ও কনের বাড়িতে। রাস্তায় অসংখ্য মানুষ দাঁড়িয়ে গরু-মহিষের গাড়িতে বর যাত্রী যাওয়ার দৃশ্য উপভোগ করেন।
এসময় ছবি ও ভিডিও ধারণ করেন অনেকেই। এমন আয়োজনে খুশি বর কনের পরিবারসহ এলাকাবাসী। গ্রাম বাংলার এ পুরোনো ঐতিহ্য ধরে রাখতে আগ্রহও প্রকাশ করেন অনেকে।

বরের বাবা ওসমান আলী বলেন, আমার ইচ্ছা ছিলো ছেলে যাবে পালকিতে চড়ে ও বরযাত্রী যাবে গরুর গাড়িতে করে। এ সময় গরুর গাড়ি পাওয়া দুষ্কর। দুটি পালকি ও ২০টি গরুর গাড়ির আয়োজন করি ছেলের বিয়েতে। ছেলেও মেনে নিয়ে পালকি ও গরুর গাড়িতে করেই বিয়ে করতে যায়।

বিজ্ঞাপন

বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই

গরুর গাড়িতে বসা এক বরযাত্রী জানান, অনেক বছর আগে দেখতাম এরকম পালকি ও গরুর গাড়ীতে করে বিয়ে হতো যা আজ কালের বিবর্তনে হারিয়ে গেছে। দীর্ঘদিন পর এমন আয়োজনে তিনি খুশি। আরোও জানান, আবহমান বাংলা গ্রামীন ঐতিহ্যগুলো ক্রমেই হারিয়ে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে গরুর গাড়িতে বর যাত্রীসহ প্রায় হারিয়ে যাওয়া লোকজ সংস্কৃতির কিছু কিছু আয়োজন লক্ষ্য করা যাচ্ছে। এ সব গ্রামীন লোকজ ঐতিহ্যগুলো ধারণ ও লালন করা এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা কচুয়ায় নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন মাটিরাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন ত্রিমুখী হামলা ঠেকাতে ব্যস্ত ইসরায়েল, সঙ্গ দিচ্ছে যুক্তরাষ্ট্র বর্ষবরণে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি যশোরের ঐতিহ্যবাহী শুড়িরডাঙ্গায় চড়কপূজা অনুষ্ঠিত পাইকগাছার সোলাদানায় লিজ ঘের দখলে ব্যর্থ হয়ে প্রান নাশের হুমকি: আদালতে মামলা শ্রীপুরে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীতা ঘোষণা দিলেন মৌসুমি সরকার ঝালকা‌ঠির সুগন্ধা নদীর স্রোতে ভেসে গেলো স্কুলছাত্র সরকার হজযাত্রীদের খরচ কমানোর কারণে হজ যাত্রী সংখ্যা দ্বিগুণ হয়েছে: ধর্মমন্ত্রী মুন্সিগঞ্জে আ.লীগের দুই পক্ষে সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে তরুণের মৃত্যু পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই লালমোহনে প্রতিপক্ষের হামলায় গর্ভবতী নারীসহ আহত ৩