গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে, অবস্থা সংকটাপন্ন

গুলিবিদ্ধ হয়েছেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। তার অবস্থা সংকটাপন্ন।

শুক্রবার সকালে পশ্চিম জাপানের নারা শহরে বক্তৃতা দেওয়ার সময় হত্যার উদ্দেশ্যে তাকে লক্ষ্য করে গুলি চালানো হয় বলে জানিয়েছে স্থানীয় প্রভাবশালী পত্রিকা ‘দ্য জাপান টাইমস’। তিনি বুকে গুলিবিদ্ধ হয়েছেন। বর্তমানে তিনি আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

স্থানীয় সংবাদ মাধ্যম ‘দ্য আসাহি শিম্বুন’ জানিয়েছে, এ ঘটনায় ৪১ বছর বয়সী একজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, জাপানের স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় নারা শহরের কিনটেটসু লাইন এলাকার ইয়ামাতো সাইদাইজি স্টেশনের সামনে নির্বাচনী প্রচার কর্মসূচিতে বক্তব্য দিচ্ছিলেন ৬৭ বছরের শিনজো আবে।

এ সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়। পরপর দুইবার গুলি চালানো হয়। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতলে নেওয়া হয়।

দ্য জাপান টাইমস জানিয়েছে, তিনি বুকে গুলিবিদ্ধ হয়েছেন। তবে রয়টার্স, বিবিসি জানিয়েছে, তাকে পেছন থেকে গুলি করা হয়।

বিজ্ঞাপন

এদিকে, গুলিবিদ্ধ হওয়ার পর শিনজো আবে কার্ডিওপালমোনারি তথা হৃদরোগে আক্রান্ত হয়েছেন বলেও জানিয়েছেন টোকিওর সাবেক গভর্নর ইয়োচি মাসুজো।

বিবিসি জানিয়েছে, জাপানে আনুষ্ঠানিকভাবে হৃদরোগে মৃত্যু নিশ্চিত হওয়ার আগে সাধারণত এই কার্ডিওপালমোনারি শব্দটি ব্যবহার করা হয়।

প্রসঙ্গত, জাপানে বন্দুক সহিংসতার ঘটনা বিরল। কেননা, দেশটিতে হ্যান্ডগান নিষিদ্ধ।

আল-জাজিরা জানিয়েছে, জাপানের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। তিনি ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

 

সূত্র: দ্য জাপান টাইমসরয়টার্সদ্য গার্ডিয়ানআল-জাজিরাবিবিসি

শীর্ষ সংবাদ:
স্মার্ট গ্র্যাজুয়েট তৈরির পাশাপাশি স্মার্ট খামারি গড়ে তুলতে হবে: বাকৃবি উপাচার্য সিলেট ও নাটোরের দুই ছাত্রীর বিয়ে নিয়ে তোলপাড় ভূরুঙ্গামারীতে দাঁড়িয়ে থাকা ট্রাকের সাথে নৈশ কোচের ধাক্কায় প্রাণ গেল হেলপারের শরণখোলায় ৭ম শ্রেণীর ছাত্রী ধর্ষনের শিকার এবার পালিয়ে বাংলাদেশে এসেছে আরকান আর্মির ৫ সদস্য লালমোহনে আমের মুকুলের ঘ্রাণে ভরে উঠেছে বাগানগুলো অসামাজিক কার্যক্রম চালানোর দায়ে ইউপি চেয়ারম্যানের বোনসহ আটক ৪ কিশোরগঞ্জে বাকৃবির কৃষি প্রকৌশলীদের সম্প্রসারণ মাঠ সফর গাজীপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদের কয়েক ঘন্টা পরই ফের দখল নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের সংঘর্ষ, ২ চালক নিহত ভারতীয় যুবক কারাভোগ শেষে দেশে ফিরলেন গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে পালকিতে বর-কনে, গরুর গাড়িতে বরযাত্রী রুদ্ধদ্বার বৈঠক শেষে আমীর খসরু বললেন ‘কিছুই বলার নেই’ বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা