গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সুখে ভরবে আগামী দিন, পেনশন এখন সর্বজনীন।’-এ স্লোগান সামনে রেখে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীব চৌধুরীর সহধর্মিণী ও তাঁর বড় ভাই।

পেনশন স্কিমের বিষয়ে গুইমারাবাসীকে সুস্পষ্ট বার্তা ও পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হতে উৎসাহিত করতে তিনি এই উদ্যোগ গ্রহণ করেন বলে জানান।

এসময় নিরাপদ ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে সরকারের এই শুভ উদ্যোগে সামিল হওয়ার জন্য গুইমারার সকল স্তরের মানুষের প্রতি উদাত্ত আহবান জানান তিনিঁ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ইমে ২৪)সকালে গুইমারা সোনালী ব্যাংক পিএলসি কার্যালয়ে তিনি তার সহধর্মিণী ও বড় ভাইকে নিয়ে পনশন স্কিমে অন্তর্ভুক্ত করান।

বাজারের চাল ব্যবসায়ী দেলোয়ার বলেন,পেনশন স্কিম নিয়ে বিভিন্ন মাধ্যমে শুনছিলাম, তবে সঙ্কায় ছিলাম করবো কিনা। ইউএনওর পরিবার ও বড় ভাই করার কারনে আনার সঙ্কা কেটে গেছে। আজকে আমিও ভবিষ্যতের কথা চিন্তা করে গুইমারা সোনালী ব্যাংকে গিয়ে পেনশন স্কিম করেছি।

এবিষয়ে গুইমারা সোনালী ব্যাংক শাখার ব্যবস্থাপক এরফানুল হক বেলাল হোসাইনী বলেন,দেশের নাগরিকদের অর্থনৈতিক সুরক্ষার কথা চিন্তা করে সরকার এই পেনশন স্কিম চালু করে।গুইমারার মানুষ যাতে সরকারের এই উদ্যোগে স্বপূর্তভাবে অংশ গ্রহন করে এই লক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীব চৌধুরী সকালে এসে উনার সহধর্মিণী ও বড়ভাইকে এ স্কিমে অন্তর্ভুক্ত করান। ইউএনওর সহধর্মিনী ও বড়ভাইয়ের পেনশন স্কিমে টাকা জমা হয়েছে।

বিজ্ঞাপন

গুইমারা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্মল নারায়ন ত্রিপুরা বলেন,ইউএনওর উৎসাহ অনুপ্রেরনায় অনেকে এই পেনশন স্কিমে ইতিমধ্যেই অন্তর্ভুক্ত হয়েছে।তিনি নিজেও পেনশন স্কিম করেছেন।সাধারণ মানুষ যাতে শেষ বয়সে পরনির্ভরশীল হতে না হয় এ লক্ষে সরকার এনপেনশন স্কিমের কার্যক্রম চালু করেছেন।

সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করে গুইমারা সকল জনগনকে ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার অনুরোধ জানান তিনি।

ইউএনও রাজীব চৌধুরী বলেন স্মার্ট বাংলাদেশ গড়তে সর্বজনীন পেনশনের বিকল্প নেই। কর্মজীবন শেষে নিরাপদ ভবিষ্যৎ গড়তে পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হওয়া প্রত্যেক নাগরিকের কর্তব্য।এ পেনশন চালু হওয়ায় কাউকে চেষ বয়সে সন্তানদের ওপর নির্ভর হতে হবে না। যেতে হবে না বৃদ্ধাশ্রমেও। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রান্তিক জনগোষ্ঠীর কথা চিন্তা করেই সর্বজনীন পেনশন চালু করেছেন সরকার। এই বিশাল জনগোষ্ঠীকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তাকাঠামোর আওতায় আনতে এবং নিম্ন আয় ও অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত সমাজের ৮৫ শতাংশ মানুষকে সুরক্ষা দেওয়ার সুযোগ তৈরি করতে সর্বজনীন পেনশন-ব্যবস্থা (স্কিম) চালু করা হয়েছে।

সোনালী ব্যাংকে টাকা জমা দিতে হবে তাই শতভাগ নিরাপদএ কারনে আমাদের প্রত্যেকের উচিত, চারটি পর্যায়ের যেকোনো একটি পেনশন ব্যবস্থার আওতায় আসা। সেই সঙ্গে তিনি প্রত্যেককে এ পেনশনের আওতায় আসার আহ্বান জানিয়ে ইউএনও রাজীব চৌধুরী বলেন, দারিদ্রসীমার নীচে বসবাসকারী চাঁদাদাতার মাসিক চাঁদার ৫০% সরকার অনুদান হিসেবে প্রদান করবে। নতুন অর্থ-বছরে স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত ও করপোরেশনের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের সর্বজনীন পেনশন স্কিমের আওতায় পেনশন দেয়া হবে। মাসিক পেনশনবাবদ প্রাপ্ত অর্থ আয়করমুক্ত থাকবে।জমানো টাকায় মিলবে ৫০% ঋণ।৬০ বছর পর্যন্ত টাকা জমা দিলে আজীবন পেনশন পাওয়া যাবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সঞ্জীবা গার্ডেনের সেপটিক ট্যাংকে মিলল ৪ দলা মাংস এমপি আনারের মরদেহের মাংস উদ্ধারের দাবি অপরাধী হলে আজিজ-বেনজীরের বিচার হবে: ওবায়দুল কাদের বিমানের নতুন এমডি জাহিদুল ইসলাম বাবা হত্যার প্রমাণ চান এমপি আনারকন্যা ডরিন আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপজেলা নির্বাচনকে ঘিরে লালমোহনে রাতের আধারে ৩০টি দোকান ভাংচুর ও লুটপাট কাউখালীতে পাঁচ বছরেও শেষ হয়নি সেতু নির্মাণ কাজ। জনগণের ভোগান্তি চরমে ছাত্রদলের হামলায় ছাত্রদল নেতা সবুজ গুরুতর আহত মেয়াদোত্তীর্ণ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, খুব দ্রুত হবে তৃতীয় সম্মেলন ঘূর্ণিঝড় রেমাল সতর্কতায় কোস্টগার্ডের মাইকিং ‘আগামীকাল সন্ধ্যায় আঘাত হানতে পারে রেমাল’ পলাশে রেললাইনের পাশ থেকে অজ্ঞাত মরদেহ উদ্ধার ভুল চিকিৎসায় প্রাণ গেল স্কুল ছাত্রীর গরু হাটে ব্যাহত ২ শিক্ষা প্রতিষ্ঠানের ৯ শতাধিক ছাত্র-ছাত্রীর শিক্ষা ব্যবস্থা এমপি আনার হত্যা: প্রধানমন্ত্রী জানেন পিতা হারানোর কষ্ট – এমপি কন্যা কোন বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন সিলেটে এ বছর কুরবানী পশু প্রস্তুত ৪ লাখ ৩০৩৯৭ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিজ অবস্থান থেকে সতর্ক থাকলে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব: ডিসি আরিফুজ্জামান এমপি আনারের লাশ পাওয়ার সম্ভাবনা নেই: ডিবি