গাজীপুরে দুই কারখানায় শ্রমিক অসন্তোষ, ৮ কারখানা ছুটি

গাজীপুরের টঙ্গীতে নতুন মজুরি কাঠামোতে পাওনা পরিশোধের দাবিতে দুটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

সোমবার(৮ জানুয়ারি) বেলা ১১ টার দিকে টঙ্গীর বিসিক এলাকার একই মালিকানাধীন সুমি অ্যাপারেলস লিমিটেড ও দিশারী ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড নামক কারখানা দুইটিতে শ্রমিক সন্তোষের ঘটনা ঘটে। এ ঘটনায় শ্রমিক বিক্ষোভ এড়াতে পার্শ্ববর্তী ছয়টি কারখানায় ছুটি ঘোষণা করে কারখানাগুলোর কর্তৃপক্ষ। গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি জানান নিজেদের কারখানায় বিক্ষোভ ঠেকাতে দুপুর বারোটার দিকে পার্শ্ববর্তী ত্রিভলী অ্যাপারেলস লিমিটেড, জিন্স অ্যান্ড পোলো, রেডিসন গার্মেন্টস লিমিটেড, আর বি এস ফ‍্যাশন অ্যাপারেলস লিমিটেড, বেলিসীমা অ্যাপারেলস লিমিটেড ও পেট্রিয়ট ইকো গার্মেন্টস লিমিটেড নামের ছয়টি কারখানায় ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। সুমি অ্যাপারেলস লিমিটেড ও দিশারী ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের কয়েকজন শ্রমিক জানান, কারখানা দুইটির কয়েক হাজার শ্রমিক গত শনিবার কাজে যোগ দিয়ে ডিসেম্বর মাসের বেতন নতুন কাঠামোতে পরিশোধ করার দাবি জানান। কিন্তু কারখানা কর্তৃপক্ষ নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধ করতে পারবেন না বলে জানান।

বিজ্ঞাপন

সোমবার সকালে কারখানার শ্রমিকেরা কাজে যোগ দিতে গেলে প্রধান ফটকে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেখতে পেয়ে বিক্ষুব্ধ হয়ে ওঠেন। পরে দুপুরে কারখানা দুইটির বিক্ষুব্ধ শ্রমিকেরা পার্শ্ববর্তী ছয়টি পোশাক কারখানার শ্রমিকদের তাদের সঙ্গে আন্দোলনে যোগ দিতে অনুরোধ করে। এ পরিস্থিতে নিজেদের কারখানায় শ্রমিক বিক্ষোভ ঠেকাতে দুপুরে পাশের ছয়টি কারখানার কর্তৃপক্ষ তাদের কারখানায় ছুটি ঘোষণা করেন।

জিন্স অ্যান্ড পোলো লিমিটেডের মানব সম্পদ বিভাগের কর্মকর্তা মোফাজ্জল হোসেন মিলন বলেন, ‘শ্রমিক বিক্ষোভ এড়াতে আমাদের কারখানাসহ (জিন্স অ্যান্ড পোলো) পার্শ্ববর্তী আরও পাঁচটি কারখানায় আজকে ছুটি ঘোষণা করা হয়েছে।গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বলেন, সকালে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিসিক এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা চাটমোহর উপজেলা আ. লীগ সভাপতির মৃত্যুতে এমপি মকবুলের শোক ঝিনাইদহে অবৈধভাবে মাটি কাটা ও বিক্রির অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা জয়পুরহাটে পুলিশ সুপার ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত নজরুল বিশ্ববিদ্যালয়: ফুল দেওয়াতে সীমাবদ্ধ শিক্ষক সমিতির কার্যক্রম কালাইয়ে ৫৪টি প্রাথমিক বিদ্যালয়ের একটিতেও নেই ম্যানেজিং কমিটি শেরপুরে ২০ পরীক্ষার্থী বহিষ্কার, ১৯ শিক্ষককে অব্যাহতি বাকৃবিতে নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করায় তিন বহিরাগতকে মারধর ভাঙ্গুড়ায় স্বামীর সঙ্গে মনোমালিন্য, গৃহবধূর আত্মহত্যা রাজশাহীতে বড়ছে বীজ পেঁয়াজ চাষ রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা: সালমান এফ রহমান শিক্ষার মাধ্যম হউক মাতৃভাষায় অক্ষুন্ন থাকুক ভাষার মর্যাদা নাইক্ষ্যংছড়ি সীমান্তে গুলির শব্দ নেই, মাঠে ফিরেছেন কৃষকরা মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫