গাছ প্রেমী লক্ষ্মী মাষ্টারের লক্ষ্য সারি সারি সুপারি গাছ রোপন করা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

গাছ প্রেমি লক্ষ্মী মাষ্টারের লক্ষ্য সারি সারি সুপারির চারা দিয়ে রাস্তার দু’ধারে শোভা বর্ধনের জন্য নিজ উদ্যোগে মডেল হিসেবে ২৬০টি সারি সারি সুপারি গাছের চারা রোপন করে তাক লাগিয়ে দিয়েছেন গাছ প্রেমি লক্ষ্মী কান্ত বর্মন।

এলাকাবাসীর কাছে তিনি লক্ষ্মী মাষ্টার নামে পরিচিত। তার বাড়ি লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের দুড়াকুটি দক্ষিণপাড়া এলাকায়। তিনি আদিতমারী উপজেলার ভেলাবাড়ি স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক ও দুড়াকুটি দক্ষিণপাড়া দুর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষ্মী কান্ত বর্মন। তিনি শুধু গাছ প্রেমি নন, তিনি সাধারণ মানুষের বিপদে-আপদে পাশে থেকে সহযোগিতা করারো অনেক নজির রয়েছে।

জানা যায়, গাছ প্রেমি লক্ষ্মী মাষ্টারের লক্ষ্য নিজ উদ্যোগে মোগলহাট ইউনিয়নের দুড়াকুটি দক্ষিণপাড়া দুর্গা মন্দিরের রাস্তার দু’ধারে বর্তমানে ২৬০টি উন্নত জাতের সারি সারি সুপারি গাছ লাগিয়েছেন। সারি সারি সুপারির গাছগুলো সুন্দর শোভা পাচ্ছে। প্রথম বছরে ওইসব সুপারি গাছ থেকে সুপারি বিক্রি করে আয় হয়েছে ৩৫ হাজার টাকা। প্রতিবছর সুপারি গাছের সুপারি বিক্রি করে মন্দিরের উন্নয়নমূলক কাজ সহ পূজার খরচ মেটানো হচ্ছে।

বিজ্ঞাপন

তাছাড়াও ধর্মীয় অনুষ্ঠানে আলোকসজ্জার জন্য সুপারির গাছগুলোকে খুঁটি হিসেবে ব্যবহার, সেই সাথে সারি সারি সুপারি গাছের চারাগুলো রাস্তার সৌন্দর্য্য বৃদ্ধি, পরিবেশের ভারসাম্য রক্ষা, রাস্তার মাটি ভাঙ্গন ও মাটির ক্ষয় রোধ হবে। তার এসব সফল কর্মকান্ডে এলাকাবাসীও অনেকটাই খুশি।

শিক্ষক লক্ষ্মী কান্ত বর্মন জানান, সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে মাত্র ১ কিলোমিটার করে ১০ কিলোমিটার রাস্তার দু’পাশে সুপারির গাছ রোপন করলে, গোটা ইউনিয়ন আর্থিকভাবে লাভবান হবে। ১ কিলোমিটার রাস্তায় ২মিটার পরপর সুপারির চারা রোপন করলে রাস্তার দু’ধারে ১হাজার টি সুপারির গাছ রোপন করা যাবে। ১০ কিলোমিটার রাস্তায় মোট ১০ হাজার টি সুপারির চারা রোপন করা সম্ভব। সঠিক পরিচর্যা ও যত্ন নিলে চারা রোপনের ৪-৫ বছর পর প্রতি গাছে গড়ে ২০০টি করে সুপারি ধরবে। এক একটি সুপারি গড়ে ৫ টাকা হলে একটি গাছ থেকে আয় হবে বছরে ১ হাজার টাকা। আর একটি গাছ থেকে এক হাজার টাকা আয় হলে ১০ হাজার টি গাছ থেকে প্রতি বছর আয় হবে ১ কোটি টাকা।

এ বিষয়ে শিক্ষক লক্ষ্মী কান্ত বর্মন আরো বলেন, জনপ্রতিনিধিসহ যথাযথ কর্তৃপক্ষ সু-দৃষ্টি দিলে লালমনিহাট জেলায় ৪৫টি ইউনিয়নে সুপারির চারা রোপন করা সম্ভব হবে এবং লালমনিহাট জেলা বাংলাদেশের মধ্যে পরিচিতি লাভ করবে। শুধু লালমনিহাট জেলায় নয় সারা দেশে সুপারি গাছ লাগানোর উপযোগী যতগুলো রাস্তা আছে এ মডেল অনুসরণ করলে বিশ্বের মাঝে পরিচিতি পাবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কোন বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন সিলেটে এ বছর কুরবানী পশু প্রস্তুত ৪ লাখ ৩০৩৯৭ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিজ অবস্থান থেকে সতর্ক থাকলে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব: ডিসি আরিফুজ্জামান এমপি আনারের লাশ পাওয়ার সম্ভাবনা নেই: ডিবি মতলব উত্তরে বিকাশ ব্যবসায়ীর আত্মহত্যা এমপি আনোয়ারুল হত্যা: সন্দেহভাজন তিনজন ৩ দিনে ফ্ল্যাট থেকে বের হন ঠাকুরগাঁওয়ে জিংক ধানের উপকারিতা ও গুনাগুণ সম্পর্কে কৃষকদের অবহিতকরণ দ্বিতীয় ধাপে আরও কমল ভোটের হার, এবার রাজনীতিকে দুষলেন সিইসি ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ