গলাচিপা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার উদ্যোগে স্বাস্থ্য সেবায় উন্নতি

মানুষের মৌলিক চাহিদার অন্যতম স্বাস্থ্য বা চিকিৎসা সেবা। সু—চিকিৎসা পাওয়া মানুষের মৌলিক অধিকার অন্যতম। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও আওয়ামী লীগ সরকার, তৃণমূল গ্রামীণ জনপদ থেকে দেশের মানুষের চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার জন্য, বর্তমান সময়ে যে চিকিৎসা সেবা নিচ্ছে সরকারি হাসপাতাল থেকে, শুরুকরে কমিউনিটি ক্লিনিক, উপস্বাস্থ্য কেন্দ্র, টিকা কেন্দ্রসহ উপজেলা,জেলা পর্যায়ে হাসপাতালে মানুষ যেভাবে সেবা পাচ্ছে তা সত্যিই গর্ব করার মত।

স্বাস্থ্য সেবার সার্বিক বিষয় গুলো নিয়ে, আমর একটু ভিন্ন ধারনা ছিল একসময়ে। সেই ধারনা এখন আর নেই। আমি সম্প্রতি সময়ে, আমার দূর্গম অবহেলিত গলাচিপা—রাঙ্গাবালী দুই উপজেলায় বেশ কয়েকটি স্বাস্থ্য কেন্দ্র সহ কমিউনিটি ক্লিনিক সেবা কেন্দ্র পরিদর্শন শেষে ৩০জুন/২২ আমি গলাচিপা উপজেলায় সদরে ৫০শয্যা বিশিষ্ট হাসপাতালে বিভিন্ন পর্যায়ে পর্যবেক্ষন শেষে, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার (সদ্য ২৮মে/২২ তারিখ যোগদান) কাজী মো.আবদুল মমিন এর কক্ষে যেয়ে, নানাবিধ স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে তথ্য জানতে তার সাক্ষাতকার গ্রহণ করি। প্রথমে আমার উপজেলা হাসপাতালে দীর্ঘদিন রোগীদের প্যাথোলজি পরিক্ষা নিরীক্ষা আড়াই বছর অচল ছিল।

স্বাস্থ্য কর্মকর্তা সেটাকে চালু করে বর্তমানে রোগীর সেবা দিচ্ছে। স্বাস্থ্য সংশ্লিষ্ট সকল মাঠ পর্যায় থেকে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সকল মেডিকেল অফিসার নার্স সহকারীদের নিয়োমিত বিধি মোতাবেক হাসপাতালে দায়িত্ব পালনে ভালো ভূমিকা রেখেছে। এছাড়া হাসপাতালে কমপাউন্ডে ও পুরাতন হাসপাতাল ভবনসহ ৫০শয্যা হাসপাতালের পরিবেশ পরিছন্ন নিয়মিত বজায় রাখছে। এক প্রশ্নের উত্তরে  তিনি জানান যে ইতিমধ্যে ৫১ হাজার বুষ্টার টিকা প্রদানসহ প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ কভিট টিকা চলমান রয়েছে।

বিজ্ঞাপন

কয়েকটি রুমে নার্সদের বসিয়ে এই টিকা কার্যক্রম নিয়মিত পরিচালিত হচ্ছে। এছাড়া গত— ১২ থেকে ১৬জুন /২২ তারিখ থেকে ছয় মাস থেকে পাঁচ বছরের শিশুদের জাতীয় টিকা কার্যক্রম সফল ভাবে সম্পন্ন করা, ইত্যাদি, বিষয় সহ প্রতিদিনের স্বাস্থ্য সেবাকে, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা কাজী আবদুল মমিন ও তার সকল ডাক্তার, নার্স নিয়মিত সেবা প্রদানে মানুষের আস্থা এসেছে। তাকে অন্য এক প্রশ্ন করি, প্রশ্ন ছিল, নামে বেনামে কতিপয় প্রাইভেট ক্লিনিকে সেবা নামে হয়রানী, অধিক অর্থ নেয়াসহ যে ফ্যসিলেটিজ গুলি ক্লিনিকে থাকা জরুরী, সে বিষয়ে কি পদক্ষেপ নেয়া হবে!

এ ছাড়া সরকারের নির্দেশনা রয়েছে, ঐ সব অনুমোদন বিহীন ক্লিনিক বন্ধসহ সংল্লিষ্ট ডাক্তার, প্রশিক্ষিত প্যাথোলজিস্ট রয়েছে কিনা এবং তাদের দুই উপজেলায় তালিকা প্রনয়ণ করাসহ মোবাইল কোর্ট বসিয়ে ব্যবস্থা গ্রহণ সহ ভূয়া বা নকল ঔষধ বিক্রি বন্ধ করা বিষয়ে তিনি জানান। আমারা বিভিন্ন ভাবে সার্ভে করছি, এবং প্রশাসনের সাথে আলাপ করে ইতি পূর্বে ও ইতিমধ্যে কিছু ব্যবস্থ্যা নিয়েছি এবং পরবর্তীতে আনানুগ কঠোর পদক্ষেপ নেয়া হবে। সম্প্রতি জাতীয় সংসদে বাজেট অধিবেশনে এই জনপদের জননেতা ১১৩ পটুয়াখলী—৩ আসনের মাননীয় সংসদ সদস্য এস এম শাহজাদা (এমপি) পার্লামেন্টে জোড়ালো ভাবে গলাচিপা দশমিনা ও রাঙ্গাবালী উপজেলার স্বাস্থ্য সেবা চীপায় পড়ছে, এবং গলাচিপা হাসপাতালের পুরাতন ভবন সংস্কারসহ স্বাস্থ্য সেবার নানাবিধ উপকরণ, জন—স্বার্থের উন্নয়নের দাবী জানান।

এমপি’র ঐ বক্তব্য টি জনমনে ব্যপক গুরুত্ব পেয়েছে। সবকিছু বিষয়ে কথা বলে শেষের প্রশ্নটি টি, এইচ ও কে জিজ্ঞাস করি, দেশের কিছু গুনগত মানহীন ঔষধ, কোম্পানীর ঔষধ পরিদর্শক ও ঔষধ সরবারাহ কতিপায় প্রতিনিধি ফার্মেসী থেকে গ্রাম্য কোয়াক ডাক্তার গ্রামীণ ফার্মেসী এমন কি উপজেলা সদরে ঐ নিম্ন—মানের ঔষধ বিক্রির জন্য নানা ধরনের উপঢৌকন দিয়ে বেজায় ব্যবসা করে যাচ্ছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে তিনি জানান, আমার হাসপাতালে সকল ডাক্তার সহ, ইউনিয়ন পর্যায়ে সহকারী ডাক্তারদের তিনি বিষয়টি গুরুত্ব দিয়ে নির্দেশনা দিবেন। এছাড়া হাসপাতালে অভ্যন্তরীন শৃঙ্খলা বজায় রাখবেন। সাক্ষাত শেষে তিনি আমাকে ভালো প্রশ্ন করায়, কৃতজ্ঞতাসহ ধন্যবাদ জানান।

আমি নবাগত টি এইচ ও, সহ সকল কর্মরত ডাক্তার নার্সদের প্রতি একটা অনুরোধ করি যা হলো মানুষের জীবনের বড় আর্শিবাদ ও মানবতার কাজ হচ্ছে স্বাস্থ্য সেবা। মানব কল্যাণে স্বাস্থ্য সেবায় দায়িত্বশীল এবং প্রতিটি কর্মরত ব্যাক্তিদের দেশ প্রেম নিয়ে কাজ করা।

শীর্ষ সংবাদ:
বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা চাটমোহর উপজেলা আ. লীগ সভাপতির মৃত্যুতে এমপি মকবুলের শোক ঝিনাইদহে অবৈধভাবে মাটি কাটা ও বিক্রির অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা জয়পুরহাটে পুলিশ সুপার ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত নজরুল বিশ্ববিদ্যালয়: ফুল দেওয়াতে সীমাবদ্ধ শিক্ষক সমিতির কার্যক্রম কালাইয়ে ৫৪টি প্রাথমিক বিদ্যালয়ের একটিতেও নেই ম্যানেজিং কমিটি শেরপুরে ২০ পরীক্ষার্থী বহিষ্কার, ১৯ শিক্ষককে অব্যাহতি বাকৃবিতে নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করায় তিন বহিরাগতকে মারধর ভাঙ্গুড়ায় স্বামীর সঙ্গে মনোমালিন্য, গৃহবধূর আত্মহত্যা রাজশাহীতে বড়ছে বীজ পেঁয়াজ চাষ রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা: সালমান এফ রহমান শিক্ষার মাধ্যম হউক মাতৃভাষায় অক্ষুন্ন থাকুক ভাষার মর্যাদা নাইক্ষ্যংছড়ি সীমান্তে গুলির শব্দ নেই, মাঠে ফিরেছেন কৃষকরা মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫