কর্মস্থলে ফেরা যাত্রিদের চাপ, বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ

ঈদ পরবর্তী স্ব-স্ব কর্মস্থলে পৌঁছার তাগিদে মাটিরাঙ্গায় বাস টার্মিনাল গুলোতে যাত্রীদের চাপ চরমে। ঈদুল আজহা উপলক্ষে অনেকে গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করতে আসলেও নিজেদের কর্মস্থলে ফিরে যেতে ভোগান্তি পোহাতে হচ্ছে। এছাড়াও যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে। এদিকে সারাদেশে তীব্র তাপদাহের ফলে ভোগান্তি চরম রুপ নেয়।

শুক্রবার (১৫ জুলাই) সকাল থেকেই শত শত মানুষকে বাসের অপেক্ষায় থাকতে দেখা যায়। যাত্রীদের অভিযোগ, অগ্রীম টিকিট কাটার পরও সময়মতো বাস পাচ্ছেন না তারা। বাস না পেয়ে দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকতে হচ্ছে। এছাড়া অতিরিক্ত যাত্রীর সুযোগে বাড়তি ভাড়াও আদায় করছেন তারা। মাটিরাঙ্গা থেকে চট্রগ্রাম যেতে নিয়মিত লোকাল বাস ভাড়া ছিল ১শত চল্লিশ টাকা। ঈদে অতিরিক্ত যাত্রীর চাপের সুযোগে তাদের কাছ থেকে ২শত ৫০ টাকা করে নেয়া হচ্ছে।

জানা যায়, প্রতি ১৬ মিনিট পর পর প্রতিদিন প্রায় ৪০ টি গাড়ি চট্রগ্রাম অভিমুখে যাতায়াত করে। আজ এর চেয়েও বেশি বাস সার্ভিস দেয়া হচ্ছে। তবুও যাত্রীর চাপ সামলানো যাচ্ছে না।

বিজ্ঞাপন

যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ে প্রশ্নের জবাবে মাটিরাঙ্গা জীপ সমিতির লাইনম্যান আব্দুল মালেক বলেন, এ বাসগুলো চট্রগ্রাম থেকে মাটিরাঙ্গায় ফেরার পথে যাত্রী পাবে না বিধায় তারা বাস রিজার্ভ হিসাব করে ভাড়া নেন। তিনি আরো বলেন, যাত্রীরা নিজেরাই নিজেদের দূর্ভোগের জন্য দায়ী। অত্র এলাকার সকল যাত্রী যদি একই দিনে চট্রগ্রাম যেতে চায় তাহলে তো বাস সংকট হবেই। যাত্রীগন যদি আগে পরে সবাই কর্মস্থলে চলে যেত তাহলে কষ্ট কমতো বলে তিনি মনে করেন।

এদিকে, টিকিট না পেয়ে উৎকন্ঠা দেখা যায় অনেক যাত্রীর মাঝে। ভালো পরিবহন না পেয়ে লোকাল বাসে করেই বাড়ি পৌঁছানোর সুযোগ খুঁজছেন অনেকে। ভাড়া বেশি হলেও গন্তব্যের বাস পাওয়ার সঙ্গে সঙ্গে হুড়োহুড়ি করে উঠে পড়ছেন তারা। তীব্র রোদ, বৃষ্টি উপেক্ষা করে জীবনের ঝুঁকি নিয়ে মাটিরাংগা থেকে চট্রগ্রামে জন প্রতি ১শত টাকা করে বাসের ছাদে উঠছেন অনেকে।

আব্দুল করিম চট্রগ্রামের একটি গার্মেন্টে চাকরি করেন, আজই তাকে কর্মস্থলে যেতে হবে সকাল থেকে প্রায় ২ ঘন্টা চেষ্টা করেও টিকেট সংগ্রহ করতে পারেন নি। ফলে আজ চট্রগ্রাম যাওয়া অনেকটা অনিশ্চিত হয়ে পড়ে তার।
রেহেনা বেগম জানান, আমি পুরো পরিবারসহ গ্রামে ঈদ করতে আসছিলাম কিন্তু চট্রগ্রাম যাবার জন্য টিকেট ক্রয় করতে চাইলে টিকেট শেষ হয়ে গেছে তাই বিকল্প কোন বাহনের খোঁজ করছি। যেভাবে হোক আজই চট্রগ্রামে যেতেই হবে বলে তিনি জানান।

বিজ্ঞাপন

এদিকে চট্রগ্রাম ছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে যাবার জন্য অগ্রিম টিকেট কাটার পরও বাসের জন্য অপেক্ষা করতে দেখা যায় অনেক কে। তাছাড়া একই সময়ে অতিরিক্ত যাত্রীর চাপে টিকেট পাচ্ছেন না বলে জানিয়েছেন অনেকে।

মাটিরাঙ্গায় ইকোনো গাড়ির কাউন্টারম্যার মনির হোসেন বলেন, অতিরিক্ত যাত্রী ও গরমের ফলে যাত্রীদের অস্থায়ী ভোগান্তি হতে পারে। আমাদের গাড়ী সঠিক সময়ে আসে এবং আমরা যাত্রীদের কাছ থেকে কোন ধরণের অতিরিক্ত ভাড়া নিচ্ছি না।

আর টাইমস/ এসএইচ

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০