এবার ডিপফেকে আপত্তিকর ভিডিও আলিয়ার

ডিপফেক বা ভুয়া ভিডিও নিয়ে যেন উদ্বেগ আর দুশ্চিন্তা পাল্লা দিয়ে বেড়ে চলেছে। বলিউড নায়িকা ক্যাটরিনা কাইফ এবং কাজল এরইমধ্যে এই ভিডিওর শিকার হয়েছেন। তালিকায় নাম আছে দক্ষিণী সিনেমার নায়িকা রাশ্মিকা মন্দানাও। শেষপর্যন্ত আলিয়া ভাটও একই খপ্পরে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবর, আলিয়ার ভুয়া ছবি আর ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখান থেকেই প্রশ্ন উঠছে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের ব্যবহার নিয়ে।

যে ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সেখানে একটি মেয়েকে নীল রঙের ফ্লোরাল প্রিন্টের স্লিভলেস কোঅর্ড ড্রেস পরে থাকতে দেখা যাচ্ছে। মেয়েটির মুখের জায়গায় দেখা যাচ্ছে আলিয়া ভাটের মুখ। ক্যামেরার সামনে সেই মেয়েটি একাধিক অশ্লীল আচরণ করছেন।

বিজ্ঞাপন

বসে, হাত তুলে নানা অঙ্গভঙ্গি করতে দেখা যায় ওই মেয়েকে। অনেকেই এই ভিডিও দেখে বুঝেছেন যে, সেখানে থাকা মেয়েটি মোটেই আলিয়া ভাট নন। আসল মেয়েটির মুখের জায়গায় মর্ফ করে আলিয়ার মুখ বসানো হয়েছে।

কিছুদিন আগে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার রোজি ব্রিনের একটি পোশাক বদলানোর ভিডিয়োতে কাজলের মুখ বসিয়ে সেটা ভাইরাল করে দেওয়া হয়। কিন্তু সেখানে কয়েক মুহূর্তের জন্য দেখা যায় আসল মহিলার মুখ। সেখান থেকেই স্পষ্ট হয় সেই ভিডিও ডিপফেক টেকনোলজি ব্যবহার করে বানানো হয়েছে।

রাশ্মিকার বেলাতেও দেখা যায় একজন মহিলা যিনি কালো পোশাক পরে লিফটে উঠছিলেন, সেখানে তার জায়গায় অভিনেত্রীর মুখ মর্ফ করে বসিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ডিপফেক টেকনোলজি দিয়ে মূলত একজনের মুখ বদলে তার জায়গায় আরেকজনের মুখ বসিয়ে দেওয়া হয়। বলাই বাহুল্য এটা কোনো ভালো কাজে ব্যবহৃত হয় না। সেখান থেকেই আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের এই ব্যবহার নিয়ে প্রশ্ন উঠছে ক্রমশ।

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০