এবার ডিপফেকে আপত্তিকর ভিডিও আলিয়ার

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ডিপফেক বা ভুয়া ভিডিও নিয়ে যেন উদ্বেগ আর দুশ্চিন্তা পাল্লা দিয়ে বেড়ে চলেছে। বলিউড নায়িকা ক্যাটরিনা কাইফ এবং কাজল এরইমধ্যে এই ভিডিওর শিকার হয়েছেন। তালিকায় নাম আছে দক্ষিণী সিনেমার নায়িকা রাশ্মিকা মন্দানাও। শেষপর্যন্ত আলিয়া ভাটও একই খপ্পরে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবর, আলিয়ার ভুয়া ছবি আর ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখান থেকেই প্রশ্ন উঠছে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের ব্যবহার নিয়ে।

যে ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সেখানে একটি মেয়েকে নীল রঙের ফ্লোরাল প্রিন্টের স্লিভলেস কোঅর্ড ড্রেস পরে থাকতে দেখা যাচ্ছে। মেয়েটির মুখের জায়গায় দেখা যাচ্ছে আলিয়া ভাটের মুখ। ক্যামেরার সামনে সেই মেয়েটি একাধিক অশ্লীল আচরণ করছেন।

বিজ্ঞাপন

বসে, হাত তুলে নানা অঙ্গভঙ্গি করতে দেখা যায় ওই মেয়েকে। অনেকেই এই ভিডিও দেখে বুঝেছেন যে, সেখানে থাকা মেয়েটি মোটেই আলিয়া ভাট নন। আসল মেয়েটির মুখের জায়গায় মর্ফ করে আলিয়ার মুখ বসানো হয়েছে।

কিছুদিন আগে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার রোজি ব্রিনের একটি পোশাক বদলানোর ভিডিয়োতে কাজলের মুখ বসিয়ে সেটা ভাইরাল করে দেওয়া হয়। কিন্তু সেখানে কয়েক মুহূর্তের জন্য দেখা যায় আসল মহিলার মুখ। সেখান থেকেই স্পষ্ট হয় সেই ভিডিও ডিপফেক টেকনোলজি ব্যবহার করে বানানো হয়েছে।

রাশ্মিকার বেলাতেও দেখা যায় একজন মহিলা যিনি কালো পোশাক পরে লিফটে উঠছিলেন, সেখানে তার জায়গায় অভিনেত্রীর মুখ মর্ফ করে বসিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ডিপফেক টেকনোলজি দিয়ে মূলত একজনের মুখ বদলে তার জায়গায় আরেকজনের মুখ বসিয়ে দেওয়া হয়। বলাই বাহুল্য এটা কোনো ভালো কাজে ব্যবহৃত হয় না। সেখান থেকেই আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের এই ব্যবহার নিয়ে প্রশ্ন উঠছে ক্রমশ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
গাজীপুরে নিখোঁজের এক দিন পর কিশোরের লাশ উদ্ধার নওগাঁয় চাঞ্চল্যকর মাত্তাবর হত্যাকাণ্ডে দুই যুবক আটক কাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান মৌসুমি ফলের দাম আকাশ ছোঁয়া, মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের নাগালের বাইরে বরিশালে মেয়েকে গলা কেটে হত্যার পর বাবার আত্মহত্যা কুয়েতে শ্রমিকদের আবাসিক ভবনে আগুন, নিহত বেড়ে ৪১ পাইকগাছাকে গৃহহীন-ভূমিহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী চুরি শুধু অর্থ দিয়েই হয় না বুদ্ধিভিত্তিক চুরিও হয়ে থাকে: জবি উপাচার্য এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড: ঝিনাইদহের কয়েকজন রাজনৈতিক নেতা নজরদারিতে নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা: পররাষ্ট্রমন্ত্রী দুদকে দুনীর্তির অভিযোগ করায় শিক্ষক ক্লাবকে অস্তিত্বহীন বলছেন অধ্যক্ষ সিলেটে কমতে শুরু করেছে বন্যায় পানি, বর্ষায় বাড়ছে রোগবালাই ডাকাতির প্রস্তুতিকালে রাজশাহীতে জনি গ্যাংয়ের ৯ সদস্য গ্রেপ্তার কাউখালীতে ব্রিজের জন্য হাহাকার, যোগাযোগ বিচ্ছিন্ন ৯ গ্রামের মানুষ নেত্রকোনায় ‘জঙ্গি আস্তানা’য় সোয়াট, আরও একটি বাড়ি ঘেরাও ধামইরহাটে শিশু নিখোঁজ, বদলগাছীতে মিলল মরদেহ কালাইয়ে দু’সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি আলুর দাম বেড়েছে ১৫ টাকা আনার হত্যার পরিকল্পনাকারী শাহীনের ফুপাতো ভাই আ. লীগ নেতাকে আটক করেছে ডিবি ঈদে ১৮ ফেরি ও ২০ লঞ্চ চলবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলছে বাজেট উপস্থাপন