একচেটিয়া ব্যবসা করায় অ্যাপলের বিরুদ্ধে মামলা করলো যুক্তরাষ্ট্র

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বৈশ্বিক টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। বৃহস্পতিবার দেশটির নিউ জার্সি অঙ্গরাজ্যের ফেডারেল আদালতে বিচার বিভাগ এ মামলা করে। খবর নিউইয়র্ক টাইমসের।

মামলার অভিযোগে বলা হয়েছে, কূটকৌশল ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে স্মার্টফোনের বাজারে একচেটিয়া আধিপত্য বিস্তার ও বাজার নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে অ্যাপল।

এই প্রচেষ্টার অংশ হিসেবে কোম্পানিটি তার সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোনের অ্যাপস্টোরের অপব্যবহার করছে বলেও উল্লেখ করা হয়েছে অভিযোগপত্রে।

বিজ্ঞাপন

মামলা চালিয়ে নিতে বিভিন্ন অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলদের নিয়ে ১৬ সদস্যের আইনজীবী দল গঠন করেছে সরকার। মামলার দিনই আদালতে ৮৮ পৃষ্ঠার অভিযোগও জমা দেওয়া হয়েছে।

সেখানে বলা হয়েছে, নিজেদের ব্যবসা পরিচালনাসংক্রান্ত সার্বিক অপারেশনের অন্তত ৫টি ক্ষেত্রে অনিয়ম ও ক্ষমতার অপব্যবহার করেছে কোম্পানিটি।

বিজ্ঞাপন

বাজার নিয়ন্ত্রণের মাধ্যমে কৃত্রিমভাবে নিজের পণ্যের দাম বাড়ানো এবং নিজেদের পণ্যের হার্ডওয়্যার ও সফটওয়্যারে অন্যদের প্রবেশ ঠেকাতে অ্যাপল যেসব পদ্ধতি অবলম্বন করেছে, সেগুলো আইনসিদ্ধ নয় বলেও অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে।

মামলার পর মার্কিন সরকারের আইনজীবী দলটি একটি সংবাদ সম্মেলনেও অংশ নিয়েছেন।

সংবাদ সম্মেলনে আইনজীবী দলের সদস্য অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, ‘স্মার্টফোনের বাজারে প্রতিযোগিতা থেকে দূরে থেকে সর্বোচ্চ মুনাফা নিশ্চিতের জন্য নিজেদের একচেটিয়া প্রভাবের অপব্যবহার করছে অ্যাপল।’

যুক্তরাষ্ট্রে প্রচলিত আইনে অ্যাপলের এমন কার্যক্রমকে একটি ‘অপরাধ’ বলেও অভিহিত করেছেন তিনি। গারল্যান্ড বলেন, ‘ক্রেতাদের এমন কোনো কোম্পানির পণ্য চড়ামূ্ল্য দিয়ে কেনা উচিত নয়, যেটি আইনের কোনো পরোয়া করে না।’

এদিকে মামলার পর এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে অ্যাপল। কোম্পানির মুখপাত্র ফ্রেড শেইনজ এ প্রসঙ্গে এক বিবৃতিতে বলেছেন,’তথ্য-উপাত্ত এবং আইনের ভিত্তিতে এ মামলা ভুল। অ্যাপল সর্বশক্তি দিয়ে এটি মোকাবিলা করবে।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা