উদ্বেগ প্রকাশ ছাড়া আর কী করার আছে, জানালো জাতিসংঘ

বাংলাদেশে মানবাধিকার, ভোটাধিকার ও মৌলিক অধিকারের গুরুতর লঙ্ঘনের প্রশ্নে বারবার উদ্বেগ প্রকাশ করে আসছে জাতিসংঘ। নির্বাচনের আগে থেকে নির্বাচনের পরে- এখনও তারা এ বিষয়গুলো নিয়ে উদ্বেগের কথা জানাচ্ছে। তবে শুধু উদ্বেগ প্রকাশ ছাড়া আর কিছু করার আছে কিনা, সে বিষয়েও জানালেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

স্থানীয় সময় বুধবার (৩১ জানুয়ারি) এক ব্রিফিংয়ে ডুজারিক বলেন, যে কোনো সদস্য রাষ্ট্রের জন্য সবচেয়ে উত্তম মেকানিজম হলো, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের মধ্যে ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ বা পর্যালোচনা করা।

ব্রিফিংয়ে একজন সাংবাদিক প্রশ্ন করেন, মৌলিক অধিকারের প্রতি সম্মান প্রদর্শন করতে জাতিসংঘের আহ্বান বাংলাদেশ সরকার প্রত্যাখ্যান করেছে। ক্ষমতাসীন পররাষ্ট্রমন্ত্রীও বলেছেন, ‘জাতিসংঘ থেকে কে কী বলছে তা আমরা পরোয়া করি না।’ আমার প্রশ্ন- শুধুমাত্র উদ্বেগ প্রকাশ করা ছাড়া মানবাধিকার, ভোটাধিকার ও মৌলিক অধিকারের গুরুতর লঙ্ঘনের জন্য সদস্য রাষ্ট্রকে জবাবদিহিতার কোনো প্রক্রিয়া কি জাতিসংঘে রয়েছে?

বিজ্ঞাপন

জবাবে স্টিফেন ডুজারিক বলেন, কোনো সদস্য রাষ্ট্রের জন্য সম্ভবত সর্বোত্তম প্রক্রিয়া হলো জাতিসংঘ মানবাধিকার পরিষদের মধ্যে ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ পর্যালোচনা। আমি বলবো সম্ভবত এটাই উত্তম কৌশল বা মেকানিজম।

প্রসঙ্গত, ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ একটি প্রক্রিয়া, যাতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশ্বজনীন পর্যালোচনা উঠে আসে। সম্প্রতি বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিস্তর পর্যালোচনা উঠে এসেছে ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউয়ে। গত ১৩ নভেম্বর জেনেভায় চতুর্থবারের মতো বাংলাদেশের মানবাধিকার সংক্রান্ত বিষয়ে পর্যালোচনা করা হয়। এর আগে ২০০৯ সালের ফেব্রুয়ারি, ২০১৩ সালের এপ্রিল ও ২০১৮ সালের মে মাসে বাংলাদেশের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দফার মানবাধিকার পর্যালোচনা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০