উচ্চশিক্ষা অর্জনের পাশাপাশি মনুষ্যত্বকে গুরুত্ব দিতে হবে: ড. সৌমিত্র শেখর

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, বর্তমান যুগে আমরা গুণগত শিক্ষার জন্য লড়াই করছি। দক্ষতা অর্জনের জন্য লড়াই করছি। আধুনিক যুগের সাথে তাল মেলাতে তাই শিক্ষার্থীদের দক্ষতা অর্জন করবে। এই দক্ষতা অর্জনের পাশাপাশি যাদের টাকায় আমরা পড়াশোনা করেছি সে সাধারণ মানুষদের ভুলে যাওয়া যাবে না।

ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, যদি ভুলে যাও তবে মনুষ্যত্ব বলে শব্দটি অভিধানে থাকবে না। আমরা নজরুল বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষাকে যেমন গুরুত্ব দেই, গবেষণাকে গুরুত্ব দেই, উন্নয়নকে যেমন গুরুত্ব দেই ঠিক তেমনি আমরা গুরুত্ব দেই মনুষ্যত্বকে, মানবিকতাকে, মানুষের পাশে দাঁড়ানোকে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে আয়োজিত এক বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট নামের একটি সংগঠন অনুষ্ঠানটি আয়োজন করে।

বিজ্ঞাপন

সিজেডএম-এর উদ্যোগকে সাধুবাদ জানিয়ে উপাচার্য বলেন, এমন দায়িত্ব কয়জন পালন করে? কজন এমন আয়োজন করে? বৃত্তিপ্রদানের ক্ষেত্রে তাদের দৃষ্টিভঙ্গিগত জায়গাটি অত্যন্ত অনুসরণীয়। প্রকৃত যাদের প্রয়োজন তাদের কাছে বৃত্তির টাকা পৌঁছানোর জন্য আমি তাদেরকে ধন্যবাদ দেব। ভবিষ্যতে এই উদ্যোগের পরিধিকে আরও বাড়ানো হলে নজরুল বিশ্ববিদ্যালয় সবসময় পাশে থাকবে।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রতি অনুরোধ জানিয়ে উপাচার্য বলেন, আজকের যারা বৃত্তি প্রাপকদের তাদের কাছে আমাদের অনুরোধ যে তোমরা এই বৃত্তির টাকা দিয়ে পড়াশুনা করবে, নিজেরা চরিত্র গঠন করবে এবং নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন হবে। দায়িত্বটা হলো যখন তোমরা নিজেদের জীবনের প্রতিষ্ঠিত ও সফল হবে তখন তোমরা অন্যদের ভুলে যেও না। কারণ আমাদের সমাজের সবচেয়ে করুণ ব্যাপার হলো আমরা অন্যদের ভুলে যাই।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের শিক্ষা বিভাগের প্রধান লে. কর্ণেল (অব.) সৈয়দ নাজমুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। এসময় প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, ২০২১-২২ অর্থবছরে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট সারাদেশ থেকে ২৫৭০ জন শিক্ষার্থীকে বৃত্তিপ্রদান করবে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকারের পদত্যাগ ছদ্মবেশে পালিয়ে ছিলো ২১ বছর, অবশেষে ধরা ধর্ষণ মামলার সাজাপ্রাপ্ত আসামী বাবা হারালেন অভিনেত্রী পপি ফরিদপুরে মেলায় অশ্লীল নৃত্যকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫ বাকৃবিতে নবীনদের বরণ করে নিলো হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট সালথার জয়ঝাপ প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ১ বছরে ব্রীজ নির্মান শেষ করার কথা থাকলেও শেষ হয়নি ৫ বছরেও আগামীকাল শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী আগুনে পুড়ে আমার সব শেষ অইয়া গেছে কিছু নাই আর বিরল সূর্যগ্রহণের সাক্ষী হবে বিশ্ব, দিন হবে রাতের মতো অন্ধকার! যশোরে যজ্ঞানুষ্ঠানে ভোগের খাবার নিয়ে কথাকাটাতে কিশোর খুন সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন ৫০ নারী গাজীপুরে তুলার গোডাউনে আগুন দুমকিতে উন্নয়ন বঞ্চিতদের কার্পেটিং সড়ক দাবিতে মানববন্ধন কোস্ট গার্ড পশ্চিম জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ ফরিদপুরে সরকারী এম এন একাডেমী ২০০২ ব্যাচ এর মিলনমেলা অনুষ্ঠিত টেকনাফে দিন মজুর হত্যার বিচার চেয়ে, সড়কে লাশ রেখে মানববন্ধন পিলখানা হত্যাকান্ডের ১৫ বছর: কাউখালীবাসী ভুলেনি কর্নেল কাজী এমদাদকে মতলব উত্তরে ব্যাংকের সিকিউরিটি গার্ডের লাশ উদ্ধার গণবর্জিত ডামি নির্বাচনের পর দেশ এক গভীর সংকটে পতিত হয়েছে: রিজভী