ঈদ উল আযহাকে ঘিরে কামার পাড়ার শিল্পীদের কর্ম ব্যস্ততা

নারায়নগঞ্জের রূপগঞ্জে ঈদ উল আযহাকে ঘিরে কামার পাড়ার শিল্পীরা এখন ব্যস্ত সময় পার করছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত হাতুরী আর হামারের ঢুং-ঢাং শব্দে মুখরিত কামার পাড়াগুলো।

গত দু,বছর করোনা ভাইরাসের প্রার্দুভাব থাকায় অনেকেরে মতো দিশেহারা হয়ে পরেছিলেন কামার শিল্পের সঙ্গে জড়িত কর্মকারেরা। আধুনিক প্রযুক্তিতে তৈরি লোহা, স্টীলের যন্ত্রপাতির সামনে এমনিতেই নাস্তানুবাদ এই শিল্প সংশ্লিষ্টরা। বছরে একটি মৌসুম ঈদ উল আযহা ঘিরে ফিরে আসে তাদের কর্ম চঞ্চলতা।

করোনার কারনে প্রায় হতাশ হয়ে পরা এই কর্মকারদের কোরবানী ঈদকে সামনে রেখে শেষ মূহূর্তে এসে দা,বটি,ছুরি চাপাতিসহ নানান উপকরন তৈরির কাজে এখন ব্যস্ত সময় পার করছেন। হাটবাজার আর পাড়া মহল্লায় তাদের হাতুড়ি-হামারের ঢুং ঢাং শব্দ জানান দিচ্ছে আর মাত্র কদিন বাদেই ঈদ। আর সেই ঈদকে ঘিরে আশার আলো দেখছেন কামারেরা।

বিজ্ঞাপন

রূপগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় কোরবানীর ঈদকে সামনে রেখে শেষ সময়ে এসে প্রায় দুইশত কামার ব্যস্ত সময় কাটাচ্ছেন।

কর্মকারদের সাথে কথা বলে জানা গেছে,সারা বছর দা,বটি,চাকু,ছুরি চাপাতি, কৃষি উপকরন তৈরির কাজ করেন তারা। কিন্তু চায়নাসহ অন্যান্য দেশ থেকে আধুনিক ধারালো যন্ত্রপাতি বাজারে আসায় হতাশ তারা। এখন আর কামারদের তেমন চাহিদা নেই।

অনেকেই এখন আর কামারদের কাছে দা,বটি,চাকু,ছুরি চাপাতি তৈরি করতে আসে না। আবার এসব যন্ত্রপাতি তৈরি করে বাজারে বিক্রি করতে গেলে গ্রাহকদের তেমন চাহিদা নেই।

বিজ্ঞাপন

 

আর টাইমস/ দিশা

শীর্ষ সংবাদ:
বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা চাটমোহর উপজেলা আ. লীগ সভাপতির মৃত্যুতে এমপি মকবুলের শোক ঝিনাইদহে অবৈধভাবে মাটি কাটা ও বিক্রির অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা জয়পুরহাটে পুলিশ সুপার ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত নজরুল বিশ্ববিদ্যালয়: ফুল দেওয়াতে সীমাবদ্ধ শিক্ষক সমিতির কার্যক্রম কালাইয়ে ৫৪টি প্রাথমিক বিদ্যালয়ের একটিতেও নেই ম্যানেজিং কমিটি শেরপুরে ২০ পরীক্ষার্থী বহিষ্কার, ১৯ শিক্ষককে অব্যাহতি বাকৃবিতে নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করায় তিন বহিরাগতকে মারধর ভাঙ্গুড়ায় স্বামীর সঙ্গে মনোমালিন্য, গৃহবধূর আত্মহত্যা রাজশাহীতে বড়ছে বীজ পেঁয়াজ চাষ রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা: সালমান এফ রহমান শিক্ষার মাধ্যম হউক মাতৃভাষায় অক্ষুন্ন থাকুক ভাষার মর্যাদা নাইক্ষ্যংছড়ি সীমান্তে গুলির শব্দ নেই, মাঠে ফিরেছেন কৃষকরা মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫