টুং-টাং শব্দে মুখর হয়ে উঠেছে কামার পাড়া, ব্যস্ত সময় পার করছেন কর্মকারগণ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঈদুল আজহার বাকি আর মাত্র কয়েকদিন। এতে করে মহা ব্যস্ত কর্মকার পাড়া। যেন দম ফেলার ফুসরত নেই কর্মকারদের। কোরবানির পশু জবাই এবং মাংস কাটার জন্য দিন-রাত একাকার করে ভোলার লালমোহনের কর্মকাররা ছুরি, চাকু, চাপাতি, দা ও বঁটি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। আর এতে করে টুং-টাং শব্দে মুখর হয়ে উঠেছে উপজেলার কামার পাড়াগুলো।

উপজেলার বিভিন্ন কামার পট্টি ঘুরে দেখা যায়, কামারপাড়ায় আসন্ন ঈদুল আজহা উপলক্ষে চাহিদা বেড়েছে বিভিন্ন লোহার সামগ্রীর। ঈদকে সামনে রেখে কয়লার আগুনে রক্তিম আভা ছড়িয়ে লোহায় পড়ছে হাতুড়ির আঘাত। আঘাতে আঘাতে রূপ নিচ্ছে ছুরি, চাকু, চাপাতি, দা ও বঁটিসহ হরেক রকমের জিনিসপত্র।

ঘাম ঝরিয়ে ছুরি, চাকু, চাপাতি, দা ও বঁটিতে রূপ দেয়া এসব লৌহজাত বস্তুতে শান দিচ্ছেন কেউ, কেউ বা আবার অন্য সহকর্মীর কাজে সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছেন। কার্মকারদের তৈরিকৃত এসব লৌহজাত সামগ্রী বিক্রি হচ্ছে পাইকারি ও খুচরা। যা আকারভেদে ১ শত থেকে ৬ শত টাকা করে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

লালমোহন পৌরশহরের সুমন ও তাপস কর্মকার জানান, দিন দিন আমাদের বেচা-বিক্রি বাড়ছে। এরমধ্যে শান দেয়ার কাজ অনেকটা বেশি। সব মিলিয়ে এবছর অনেক ভালো আয় হচ্ছে আমাদের। সামনের দিনগুলোতে আরও বিক্রি বাড়বে বলে আশা করছি।

গজারিয়া বাজারের গণেশ ও শ্যামল কর্মকার বলেন, ঈদকে সামনে রেখে মানুষ আমাদের কাছ থেকে তাদের প্রয়োজনীয় জিনিসপত্র কিনে নিচ্ছেন। গত কয়েক বছর করোনার কারণে ব্যবসা খারাপ হলেও এবছর আগের তুলনায় বিক্রি অনেকটা ভালো। এতে করে দৈনিক ৮-১০ হাজার টাকা বিক্রি করতে পারছি।

কামার পট্টিতে ছুরি ও দা কিনতে আসা সবুজ নামের এক ক্রেতা বলেন, আগের ছুরি ও দা নষ্ট হয়ে গেছে। যার জন্য নতুন করে ২৫০ টাকা দিয়ে একটি দা ও ১২০ টাকা দিয়ে একটি ছুরি কিনেছি। আর পুরানো চাপাতিটি শান দিতে এসেছি।

বিজ্ঞাপন

উপজেলা কর্মকার সমিতির সভাপতি বাবুল কর্মকার বলেন, পৌরসভার ৬টি ও গ্রামের বিভিন্ন হাট-বাজারে অন্তত ৩০-৩৫টি কর্মকারদের দোকান রয়েছে। ঈদকে পুঁজি করে কেউ যেন ক্রেতাদের কাছ থেকে নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত দাম না রাখে সে জন্য সকলকে বলে দেয়া হয়েছে। আমরা এ বিষয়ে নিয়মিত খোঁজখবর রাখছি।

 

আর টাইমস/ দিশা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা