জমজমাট বেচাকেনায় শেষ হলো ভাঙ্গুড়ার পশুর হাট

আর মাত্র একটি রাত পরেই পবিত্র ঈদুল আযহা। সেই জন্য শেষ মুহূর্তের কেনাবেচায় মুখরিত ছিল পাবনার ভাঙ্গুড়া উপজেলার একমাত্র শরৎনগর পশুর হাট। উপজেলার ঐতিহ্যবাহী এ পশুর হাটে ক্রেতাদের যেন ঢল নেমেছিল। সারাদিনে সময় যতই এগিয়ে আসছিল এ অঞ্চলের সবচেয়ে বড় এ পশুর হাটে ততই বাড়ছিল গরু-ছাগলের বেচা-কেনা।

হাঁটে এবার ভারতীয় গরু না থাকায় ভালো দাম পেয়ে খুশি স্থানীয় বিক্রেতা ও খামারিরা। দাম সূলভ মূল্যের হওয়ায় পছন্দমতো গরু কিনতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন ক্রেতারা। তবে গত হাঁটের তুলনায় ঈদের শেষ হাঁটে বড় গরুর চাহিদা ছিলো অনেক। হাঁটে বিভিন্ন স্থান থেকে খামারি, ব্যাপারি ও গৃহস্থরা ভিড় করেন গরু-ছাগল কেনা-বেচার জন্য।

শনিবার (৯ জুলাই) সরেজমিন সারাদিন হাটে গিয়ে দেখা যায়, কোরবানি দিতে ইচ্ছুক ক্রেতারা হাটের এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘুরে-ফিরছেন সাধ্যের মধ্যে তাদের পছন্দের গরু কেনার জন্য। শেষ হাঁট হওয়ায় কারোর যে অপেক্ষা করার সুযোগ নেই। তাই ক্রেতারা বাড়ি ফিরেছেন পছন্দমতো কোরবানির গরু কিনে।

বিজ্ঞাপন

জেলার ঐতিহ্যবাহী শরৎনগর হাঁটের সার্বিক নিরাপত্তায় ভাঙ্গুড়া থানা পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা ছিল চোখে পড়ার মতো। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিরাপত্তায় সন্তুষ্ট প্রকাশ করেন হাঁটে আগত ক্রেতা-বিক্রেতারা। সোনালী ব্যাংক লিমিটেড ভাঙ্গুড়া বাজার শাখার পক্ষ থেকে জাল শনাক্তকরণ মেশিন দেওয়া হয়েছিল। যেখান থেকে ক্রেতা-বিক্রেতা সহজেই তাদের টাকা শনাক্ত করে নিতে পারছেন।

ভাঙ্গুড়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম হাসনাইন রাসেলের নির্দেশনায় বিভিন্ন পয়েন্টে ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান নিয়ে হাটে আসা ক্রেতা-বিক্রেতাকে বিনামূল্যে মাস্ক বিতরণ ও স্বাস্থবিধি মেনে চলতে অনুরোধ করেছেন।

ভাঙ্গুড়া পৌরসভার চৌবাড়ীয়া মাষ্টার পাড়া মহল্লা থেকে হাঁটে আসা গরু ক্রেতা আবুল কাশেম সরকার বলেন, হাঁটে পছন্দের গরুর অভাব ছিলো না। সাধ্যের মধ্যে ভালো ষাঁড় গরু কিনতে পেরেছেন বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

শরৎনগর হাটের ইজারাদার ফজলে রাব্বী শিলু রাজধানী টাইমস কে জানান, হাটে ৭০-৮০ হাজার থেকে ৫ লাখ টাকা দামের অনেক বড় বড় গরু আমদানি হয়। ক্রেতাদের পছন্দ ৯০ থেকে এক লাখ ৫০০০০ হাজার টাকা দামের গরু। তবে বন্যার কারণে এবার বাইরের ব্যাপারি না থাকলেও স্থানীয়ভাবে ছাগলেরও ব্যাপক চাহিদা ছিলো। গরু বিক্রেতা ও খামারিরা জানান, এবারের শেষ হাটে বেচাকেনা বেশ ভালো হয়েছে।

শীর্ষ সংবাদ:
স্মার্ট গ্র্যাজুয়েট তৈরির পাশাপাশি স্মার্ট খামারি গড়ে তুলতে হবে: বাকৃবি উপাচার্য সিলেট ও নাটোরের দুই ছাত্রীর বিয়ে নিয়ে তোলপাড় ভূরুঙ্গামারীতে দাঁড়িয়ে থাকা ট্রাকের সাথে নৈশ কোচের ধাক্কায় প্রাণ গেল হেলপারের শরণখোলায় ৭ম শ্রেণীর ছাত্রী ধর্ষনের শিকার এবার পালিয়ে বাংলাদেশে এসেছে আরকান আর্মির ৫ সদস্য লালমোহনে আমের মুকুলের ঘ্রাণে ভরে উঠেছে বাগানগুলো অসামাজিক কার্যক্রম চালানোর দায়ে ইউপি চেয়ারম্যানের বোনসহ আটক ৪ কিশোরগঞ্জে বাকৃবির কৃষি প্রকৌশলীদের সম্প্রসারণ মাঠ সফর গাজীপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদের কয়েক ঘন্টা পরই ফের দখল নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের সংঘর্ষ, ২ চালক নিহত ভারতীয় যুবক কারাভোগ শেষে দেশে ফিরলেন গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে পালকিতে বর-কনে, গরুর গাড়িতে বরযাত্রী রুদ্ধদ্বার বৈঠক শেষে আমীর খসরু বললেন ‘কিছুই বলার নেই’ বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা