আমার দেখা শিক্ষক

শিক্ষক কখনও জাতি গড়ার কারিগর হতে পারে না! কারণ শিক্ষক এমন কোন মহান নয় যে আমূল পরিবর্তন করে পথ প্রদর্শক হতে পারেন।যদি শিক্ষকের সংজ্ঞা দেয় তাহলে বুঝতে পারবেন!শিক্ষক হল নির্দিষ্ট বিষয়ের ওপর অর্জনকৃত জ্ঞান দান করা যা অন্য ব্যক্তির জীবনে প্রতিফলন ঘটাতে পারে আবার নাও পারে।শিক্ষক মানেই শিক্ষা দান করা।

সে হিসেবে একজন ড্রাইভারও তার হেল্পারের নিকট শিক্ষক।যদি শিক্ষক মানে আদর্শ হতো, তাহলে কখনও অহংকারে নিমজ্জিত হতো না বিদ্যাপীঠ। হতো না পরনিন্দার চর্চা, ক্ষমতার অপব্যবহার, পারতো না স্বার্থপর হতে।আমরা শিক্ষক বলতে যা বুঝি তা কখনও সঠিক নয়।জাতি গড়ার কারিগর যদি শিক্ষক হতো, তাহলে এই পথভ্রষ্ট জাতির দায়ভার কার?এই ঘুষখোর-দুর্নীতিবাজদের কে শিক্ষিত করলো?শিক্ষক যদি আদর্শই হতো তাহলে এই শিক্ষিত অন্যায়কারীদের আদর্শ কে? নাকি শিক্ষকও অন্যায়কারী বলে তারাও অন্যায়কারী।সন্তানের প্রতিচ্ছবিই যদি পিতা-মাতা হয়, তাহলে শিক্ষিতদের প্রতিচ্ছবি কারা? নিশ্চয়ই শিক্ষক!

আমি শিক্ষকদের বিরোধী নয়,আমি শিক্ষকের মর্যাদায় বিরোধী।আমার মনে হয় শিক্ষকের মর্যাদা একটু বেশিই দেখানো হয়েছে।একজন শিক্ষক বরাবরই গুরুর চেয়ে ছোট।গুরু আমূল পরিবর্তন করে তার শিষ্য দ্বারা। যে পথ বাতলিয়েছে সেই পথে আগে সে হাঁটে।তার দ্বারা অযথা উপদেশ আসে না।যার নিজের মধ্যেই যা নেই তা যদি অন্যকে উপদেশ দেয়। আর যাই হোক সে গুরু নয় সে শিক্ষক।সে কপট ও ভন্ড।গুরু পরীক্ষিত,বাস্তবিক জ্ঞানের ভান্ডার।যার দ্বারা সকল কিছুই পরিবর্তন সম্ভব।শিক্ষক পুঁথিগত বিদ্যার ভান্ডার যা পরিবর্তনে আসতেও পারে আবার নাও আসতে পারে।মরীচিকার দূরত্ব যেমন নির্দিষ্ট করা যায় না তেমনি শিক্ষকের উপরও ভরসা করা যায় না।

বিজ্ঞাপন

আমার কাছে শিক্ষকের চেয়ে গুরুর সম্মান অগ্রাধিকার।কারণ গুরুরা অযথা বলি বেড়ায় না,তারা জেনে-বুঝে তৈরি করে।সমাজ পরিবর্তনে আমূল পরিবর্তন ঘটাতে সাহায্য করে।অপরদিকে শিক্ষক যদি আদর্শই হতো তাহলে কেন এখনও ন্যায়ের পতাকা বলুন্ঠিত?কেন এই অসমাচার? আমি শিক্ষক না গুরু চাই, যে নিজের গুণ নিঃস্বার্থে বিলিয়ে দিবে। আদর্শে উজ্জীবিত হয়ে সমাজ হবে একাকার। তাই আমি গুরুকেই বলি জাতি গড়ার কারিগর।কারণ গুরু কোন পেশায় নয় শিক্ষকতার মতো।কপট আর ভন্ডামীর জ্ঞান আর যাইহোক গুরু দেয় না।

শিক্ষকের চেয়ে একজন কৃষক উত্তম! বির্তক করার আগে কৃষকের মেধা,শ্রম ও সৃজন দেখেন, অবাক হবেন!কৃষক তার ফলনের অবস্থা দেখেই বুঝে যায় কখন কি লাগবে বা কি দরকার।ফলে তার যেমন উৎপাদনশীলতা বৃদ্ধি পায় পাশাপাশি অভিজ্ঞতার ভান্ডারও সমৃদ্ধ হয়।

অপরদিকে শিক্ষকের কোথায় উৎপাদনশীলতা বা অভিজ্ঞতার ভান্ডার! শিক্ষার্থীদের দেখে কি বুঝতে পারে কেমন বা কিভাবে পরিচর্যার প্রয়োজন বা নিজে পারবে কি না! কিন্তু গুরু ঠিকই পরিচর্যা ও বাস্তব অভিজ্ঞতার নির্যাস প্রদান করে। যেমন মা তার সন্তানদের শিক্ষা দেয়, নিজ অভিজ্ঞতার বলে গুরু।মা-গুরু দুজনেই শিক্ষা-অনুপ্রেরণা, সৃজন জোগায়।শিশুর মন হয় বিকশিত,সেই বিকশিত মনে শিক্ষকরা আনে হতাশা!ভাবনায় মগ্ন তাদের স্বার্থ, ডুবে থাকে আরাম-আয়েশ ও বিলাসিতায়!

বিজ্ঞাপন

ন্যায়হীন জ্ঞানীও শিক্ষক কিন্তু গুরু কখনও ন্যায়হীন হতে পারে না।তার কাছে সকল শিষ্যই সমান, যে সমতা আনে শিষ্যদের আর শিষ্যরা আনে সমাজের।তবেই না সমাজ হয় উন্নত আর স্পষ্ট। তাই শিক্ষকের উচিত গুরু হওয়া, কোন পেশার মধ্যে আবদ্ধ না থাকা।

উজ্জ্বল হোসাইন,ইংরেজি বিভাগ,
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০