আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জীবননগর উপজেলার কেডিকে ইউনিয়নের কাশীপুরের ইট উৎপাদনকারী প্রতিষ্ঠান পাওয়ার ব্রীকস দুই বছর লিজ বা বন্দক থাকার পর আবারও প্রতিষ্ঠাতা মালিক শাহিদুর রহমান সব্দুলের কাছে ফেরত এসেছে।

আজ বৃহস্পতিবার (১৬ মে) আনুষ্ঠানিকভাবে উভয় পক্ষের সম্মতির মাধ্যমে তিনশ টাকার নন জুডিসিয়াল ষ্ট্যাম্পে পূর্বের মালিকগণ মোঃ রফিক উদ্দিন, মোঃ ইসরাইল হোসেন, মোঃ জসিম উদ্দিনের স্বাক্ষরের মাধ্যমে ইট ভাটা হস্তান্তর প্রক্রিয়া সম্পূর্ণ করা হয়। এসময় স্বাক্ষী হিসেবে ষ্ট্যাম্পে স্বাক্ষর করেন, মামুন হোসেন, শিলু আহম্মেদ, বানী আদম, নূর ইসলাম, আব্দুল হালিম সহ আরও অনেকে।

এর আগে ২০১৮ সালে শাহিদুর রহমান সব্দুলের মালিকানায় যাত্রা শুরু করে পাওয়ার পাওয়ার ব্রীকস। দীর্ঘ ৪ বছর সুনামের সাথে পথ চলার পর ঢাকাস্থ অন্যান্য ব্যাবসা পরিচালনা করার ব্যস্ততার কারণে তার প্রতিষ্ঠান পাওয়ার ব্রীকস লিজ দেওয়ার সিদ্ধান্ত নেন। পরে স্বাক্ষীগনের উপস্থিতিতে ৩’শ টাকার নন-জুডিসিয়াল ষ্ট্যাম্পে উপভ পক্ষের স্বাক্ষরের মাধ্যমে লিজ পক্রিয়া সম্পূর্ণ হয়।

বিজ্ঞাপন

লিজ গ্রহিতারা ইট ভাটা লিজ নেওয়ার কিছুদিন পর, ইটের উপর একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে অগ্রীম অর্থ গ্রহণ করে ইট উৎপাদন শুরু করে। তবে কিছুদিন যেতে না যেতেই দেখা দেয় বিপত্তি। স্বল্প পুঁজি ও অগ্রীমের টাকা ব্যক্তিগত কাজে খরচ করে ফেলায় ইট উৎপাদন ব্যাপকভাবে ব্যহত হয়। পরে আরও ধার-দেনায় জড়িয়ে পড়ে প্রতিষ্ঠানটি।

প্রথম সিজনের ধাক্কা সামলিয়ে মাথায় ঋণের বোঝা নিয়ে দ্বিতীয় সিজনে ইট উৎপাদনের সিদ্ধান্ত নেয় তারা। পূর্বের ন্যায় আবারও ইটের উপর অগ্রীম টাকা ও লভ্যাংশ দেওয়ার কথা বলে বিভিন্ন ব্যাক্তির থেকে অর্থ গ্রহণ করে অতি অল্প পুঁজি নিয়ে ইট উৎপাদন শুরু হয়। তবে যাত্রার শুরুতেই মুখ ধুবড়ে পড়ে প্রতিষ্ঠানটি। টাকার অভাবে ভাটার আগুন নিভে যায়। দীর্ঘ ৩ মাস পার হলেও পুনরায় ভাটায় আগুন জ্বালিয়ে ইট উৎপাদন শুরু করতে পারেনি। বিভিন্ন জায়গায় টাকার জন্য ধর্ণা দিয়েও কোন লাভ হয়নি। ভাটার বর্তমান পরিস্থিতি ও পূর্বের অভিজ্ঞতা থেকে সবাই মুখ ফিরিয়ে নেয়। দিনদিন বাড়তে থাকে ক্ষতির পরিমান। অন্যদিকে যারা অগ্রীম টাকা দিয়েছিলেন তারা তাদের টাকা ফেরত পেতে মরিয়া হয়ে পড়ে। শেষ পর্যন্ত এ ঘটনা গড়ায় থানা পুলিশ পর্যন্ত।

এমনাবস্থায় ভাটার সকল অংশীদার একযোগে সিদ্ধান্ত গ্রহণ করে পাওয়ার ব্রীকস এর মূল মালিক শাহিদুর রহমান সব্দুলের কাছে নানাভাবে অনুনয় বিনয় করে সমন্বয় করার মাধ্যমে ফেরত প্রদান করেন।

বিজ্ঞাপন

বর্তমান ষ্ট্যাম্প অনুযায়ী দ্বিতীয় পাতায় শর্তসমুহের ২ নং পয়েন্টে উল্লেখ আছে যে, প্রথম পক্ষের (লিজ সূত্রে মালিক) ভাটার কোন প্রকার দেনা পাওনা মূল মালিক মোঃ শাহিদুর রহমান দ্বায়িত্ব নিবে না। এছাড়াও ৩ নম্বর পয়েন্টে আরও উল্লেখ আছে যে, প্রথম পক্ষের নিকট কোন পাওনাদার মূল মালিকের নিকট ভাটায় টাকা চাইতে আসতে পারবে না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সঞ্জীবা গার্ডেনের সেপটিক ট্যাংকে মিলল ৪ দলা মাংস এমপি আনারের মরদেহের মাংস উদ্ধারের দাবি অপরাধী হলে আজিজ-বেনজীরের বিচার হবে: ওবায়দুল কাদের বিমানের নতুন এমডি জাহিদুল ইসলাম বাবা হত্যার প্রমাণ চান এমপি আনারকন্যা ডরিন আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপজেলা নির্বাচনকে ঘিরে লালমোহনে রাতের আধারে ৩০টি দোকান ভাংচুর ও লুটপাট কাউখালীতে পাঁচ বছরেও শেষ হয়নি সেতু নির্মাণ কাজ। জনগণের ভোগান্তি চরমে ছাত্রদলের হামলায় ছাত্রদল নেতা সবুজ গুরুতর আহত মেয়াদোত্তীর্ণ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, খুব দ্রুত হবে তৃতীয় সম্মেলন ঘূর্ণিঝড় রেমাল সতর্কতায় কোস্টগার্ডের মাইকিং ‘আগামীকাল সন্ধ্যায় আঘাত হানতে পারে রেমাল’ পলাশে রেললাইনের পাশ থেকে অজ্ঞাত মরদেহ উদ্ধার ভুল চিকিৎসায় প্রাণ গেল স্কুল ছাত্রীর গরু হাটে ব্যাহত ২ শিক্ষা প্রতিষ্ঠানের ৯ শতাধিক ছাত্র-ছাত্রীর শিক্ষা ব্যবস্থা এমপি আনার হত্যা: প্রধানমন্ত্রী জানেন পিতা হারানোর কষ্ট – এমপি কন্যা কোন বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন সিলেটে এ বছর কুরবানী পশু প্রস্তুত ৪ লাখ ৩০৩৯৭ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিজ অবস্থান থেকে সতর্ক থাকলে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব: ডিসি আরিফুজ্জামান এমপি আনারের লাশ পাওয়ার সম্ভাবনা নেই: ডিবি