হার দিয়ে শেষ সানিয়ার টেনিস ক্যারিয়ার

_122883190_sania
ছবি- সংগৃহীত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ক্যারিয়ারের শেষটা জয়ের রঙে রাঙাতে পারলেন না ভারতের টেনিস সেনসেশন সানিয়া মির্জা। ভারতের টেনিস রানীকে খেলোয়াড় জীবনের ইতি টানতে হলো হারের হতাশা নিয়ে। গ্র্যান্ড স্লাম ক্যারিয়ারের ইতি টেনেছেন গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের মধ্য দিয়ে। তখনই ঘোষণা দিয়েছিলেন দুবাই চ্যাম্পিয়নশিপই হবে তার শেষ টুর্নামেন্ট। পরশু নিজের সেই শেষ টুর্নামেন্ট খেলতে নেমে প্রথম রাউন্ডেই হেরে গেছেন সানিয়া মির্জা ও তার সঙ্গী।

সানিয়া খেলোয়াড়ী জীবনের শেষ টুর্নামেন্টটা খেলতে নেমেছিলেন যুক্তরাষ্ট্রের ২৮ বছর বয়সী মেডিসন কেসের সঙ্গে জুটি বেঁধে। হয়তো আশা ছিল শিরোপা জিতেই বিদায়টা রাঙানোর। কিন্তু শিরোপা দূরের কথা, সানিয়া ও তার সঙ্গী প্রথম রাউন্ডের বাধাই পেরোতে পারেনি পারেননি। পরশু সানিয়া-মেডিসন জুটিকে ৬-৪, ৬-০ গেমে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে গেছেন ভেরোনিকা কুদেরমেতোভা ও লুইদমিলা শামসোনোভা জুটি।

হারের পর মার্কিন মেয়ে মেডিসন হয়তো পরের টুর্নামেন্ট নিয়ে চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছেন। আর সানিয়া? ভারতের টেনিস কন্যা নিজের নামের আগে ‘সাবেক’ লিখে এখন নতুন চ্যালেঞ্জের অপেক্ষায়। সামনের পথে কোন ভুবনে নিজের ক্যারিয়ার গড়বেন, সেটা বলবে ভবিষ্যত্। তবে এরই মধ্যে তিনি জড়িয়ে গেছেন নারী ক্রিকেটের সঙ্গে। ভারতের নারী আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর নারী দলের ক্রিকেট পরামর্শক হিসেবে যোগ দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বিদায়টা রঙিন না হলেও নিজের ঝলমলে ক্যারিয়ার নিয়ে খুশি এক সন্তানের মা ৩৬ বছর বয়সি সানিয়া। ১৯৮৭ সালে মুম্বাইয়েজন্ম নেওয়া সানিয়ার টেনিসে হাতেখড়ি ছয় বছর বয়সে। ২০০৩ সালে ১৬ বছর বয়সে নাম লেখালেন পেশাদার টেনিসের রঙিন দুনিয়ায়। আন্তর্জাতিক পরিমণ্ডলে পা রেখে দ্রুতই লাইমলাইটে চলে আসেন। দৈহিক সৌন্দর্য আর র্যাকেটের দক্ষতার স্বাক্ষর রেখে দেশ ভারতের গণ্ডি পেরিয়ে দ্রুতই জনপ্রিয় হয়ে ওঠেন বিশ্বব্যাপী। জয় করে নেন টেনিসপ্রেমীদের মন। কোর্টে উত্থানপতনের ভেতর দিয়ে পেশাদার টেনিসে কাটিয়ে দিলেন দীর্ঘ ২০টি বছর। দুই দশকের পথ হেঁটে পেছন ফিরে তাকিয়ে রোমাঞ্চিত সানিয়া।

দীর্ঘ ক্যারিয়ারে মেয়েদের এককে তেমন সফল না হলেও দ্বৈত এবং মিশ্র দ্বৈতে ৪৩টি শিরোপা জিতেছেন সানিয়া। যার ৬টি গ্র্যান্ড স্লাম শিরোপা, ৩টি দ্বৈতে, ৩টি মিশ্র দ্বৈতে। মেয়েদের দ্বৈত র্যাংকিংয়ে একবার শীর্ষস্থানেও উঠেছিলেন সানিয়া। টেনিস খেলে ক্যারিয়ারে মোট কামিয়েছেন ৭২ লাখ ১৫ হাজার ২৯৪ মার্কিন ডলার। ভারতের মতো একটা টেনিস অনুর্বর দেশে জন্ম নিয়ে বিশ্বমঞ্চে এই সাফল্য সত্যিই বিস্ময়কর।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি কলাপাড়ায় গ্রামে গ্রামে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব সিলেটে গরমে বেড়েছে জ্বর, ডারিয়া ও হিটস্ট্রোক তীব্র তাপদাহে পুড়ছে সাতক্ষীরা জবি রঙ্গভূমির সভাপতি ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোসাদ্দেক নিয়ামতপুরে সিলিং ফ্যানে ঝুলছিল কলেজ ছাত্রীর মরদেহ কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু তাপপ্রবাহের কারণে নয়াপল্টনের সমাবেশ স্থগিত করল সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী তাপমাত্রা কমাতে পরিকল্পনার কথা জানালেন চিফ হিট অফিসার সেভ দ্য রোডের প্রতিবেদন: ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ প্রাণের মৃত্যুমিছিল কালাইয়ে ৪ জুয়ারি আটক