সার্কাসে অভিনয়ের আয় দিয়ে চলে তার সংসার

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বিচিত্র এই জগতে কত বিচিত্র পেশায় নিয়োজিত থাকে মানুষ। জীবন আর জীবিকার তাগিদে সার্কাসের কমেডিয়ান চরিত্রের আড়ালে শহরে-গ্রামে লুকিয়ে আছে অসংখ্য মানুষের চেহারা। মানুষকে ক্ষণিকের বিনোদন দিতে নিজেকে উজাড় করা সেই সব মানুষের জীবনে নেই আনন্দ। বিনোদনের সেই ফেরিওয়ালাদের একজন মোঃ আব্দুল মজিদ (৫০)।

দেশের বিভিন্ন প্রান্তে ভ্রাম্যমাণ সার্কাসে মানুষকে বিনোদিত করেই চলেছে মজিদের জীবন। তার গ্রামের বাড়ী নীলফামারী জেলার জলঢাকা উপজেলার খঁচিমাথা গ্রামে।

প্রাপ্তবয়স্ক হয়ে বুঝতে পারেন তিনি আর পাঁচজন মানুষের মতো স্বাভাবিক নন। তার উচ্চতা প্রায় দুই ফুট। আশপাশের মানুষের চরম অবহেলায় কাটে তার জীবন। হতাশ মজিদ এক পর্যায়ে বেছে নেন সার্কাসের কমেডিয়ান চরিত্রকে। নানা উৎসবে মানুষকে আনন্দ দিতে ডাক পড়ে তার। সেটাও নিয়মিত নয়। প্রচণ্ড গরমের মধ্যেও দিনভর ও গভীর রাত পর্যন্ত মুখোশ পরে অন্যকে বিনোদন দিয়ে আসছেন তিনি।

বিজ্ঞাপন

সম্প্রতি আব্দুল মজিদের দেখা মেলে পাবনা জেলার বেড়া উপজেলায় ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার ‘দি গোল্ড স্টার সার্কাস’ মাঠে।

মোঃ আব্দুল মজিদ বলেন, সংসারে তার দুই সন্তান ও স্ত্রী রয়েছেন। আগে প্রতিদিন পারিশ্রমিক ছিল ২০০ থেকে ৩০০ টাকা। এখন ৪০০ থেকে ৫০০ টাকা। সামান্য এই আয়েই চলে তার চার সদস্যের সংসার। অন্য কোনো কাজ জানেন না। বছরের সব দিন কমেডিয়ানের কাজ জোটে না। তখন অনাহারে, অর্ধাহারে কাটাতে হয় স্ত্রী-সন্তানকে।

মজিদ আরও বলেন, বছর কয়েক আগেও বিনোদন বলতে মানুষ বুঝত সার্কাসের খেলা, কৌতুক আর তাদের জোকারি। তখন ইনকাম ভালোই ছিল। বর্তমানে সার্কাসের খেলার চল প্রায় উঠেই গেছে। শিল্পী সমিতিতেও তেমন একটা কদর নেই। একটা প্রতিবন্ধী কার্ড আছে, সেখান থেকে সামান্য কিছু টাকা পান, তা দিয়ে সংসার চলে না। মেয়ে ক্লাস টেনে পড়ে। অভাবের সংসারে হয়তো বেশিদূর পড়াশোনা করানো যাবে না। মেয়েকে বিয়ে দিতে হবে। অনেক খরচের ব্যাপার। ছেলেটার বয়স ১১ বছর। ওকে নিয়ে অনেক স্বপ্ন। পড়লেখা করিয়ে ডাক্তার বানাব।

বিজ্ঞাপন

দি গোল্ড স্টার সার্কাসের পরিচালক আরিফ হোসেন বলেন, ‘সারা দেশেই আমরা বিভিন্ন মেলায় সার্কাস খেলা পরিচালনা করি। সার্কাস চালু থাকলে তাদের তেমন একটা কষ্ট হওয়ার কথা নয়।’

মেলায় ঘুরতে আসা দর্শনার্থী মহারম হোসেন শেখ বলেন, আব্দুল মজিদের মতো শত শত মজিদ রয়েছে এই শহরে। তারাও এক ধরনের শিল্পী, তাদেরও যথাযত মূল্যায়ন হওয়া উচিত।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কালাইয়ে ৪ জুয়ারি আটক লালমোহন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন যাঁরা গাজীপুরে অসহায় পরিবারকে বসতবাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ প্রতিমন্ত্রী পলকের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১ কাউখালীতে বাড়িতে ঈদ করতে এসে গ্রেপ্তার হলেন ৪জন