সাপাহারে চলতি মৌসুমে ১লক্ষ ৩০হাজার মেট্রিকটন আম উৎপাদনের সম্ভাবনা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

নওগাঁ জেলার বরেন্দ্র অঞ্চল সাপাহার উপজেলায় জলবায়ু পরিবর্তনের প্রভাবে পানির অভাবের কারণে ধান চাষ ব্যাহত হলে প্রায় এক দশক যাবত জমির মালিকগন অপেক্ষাকৃত কম পানি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন জাতের আম উৎপাদন শুরু করে। ধান চাষের চেয়ে আম চাষ অধিক সাশ্রয়ী ও লাভজনক হওয়ায় কৃষকরা ধানের পরিবর্তে আম চাষেই অধিক আগ্রহী হয়েছে।

এরই ধারাবাহিকতায় নওগাঁ জেলার বরেন্দ্র এই অঞ্চলে আম উৎপাদনে দিন দিন বেড়েই চলেছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে, এ বছর নওগাঁয় ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আমচাষ হয়েছে। যার মধ্যে সাপাহার উপজেলায় ১০ হাজার হেক্টর জমিতে আম চাষ হচ্ছে।

আমের চাহিদা বেশি থাকায় বাজারে বাড়তে থাকে আমের দাম। ধান চাষের চেয়ে আম চাষে ঝুঁকি কম থাকায় কৃষকরা ধানের জমিগুলোকে আম বাগানে পরিণত করতে শুরু করে এবং এই উপজেলার আম চাষের সাফল্য ছড়িয়ে পড়ে পুরো জেলায়।

বিজ্ঞাপন

নওগাঁর সাপাহারের বরেন্দ্র এই অঞ্চলে উৎপাদিত সুস্বাদু ও উন্নত জাতের আমের কদর দেশ ছড়িয়ে বিদেশে এবং পাশাপাশি বেড়েছে ব্যাপক চাহিদা। নওগাঁর সাপাহার উপজেলা ইতিমধ্যেই সারাদেশে আমের রাজধানী হিসেবে পরিচিতি লাভ করেছে। বর্তমানে এই উপজেলা থেকে প্রতি বছরে প্রায় ১৫০০কোটি টাকার আম বানিজ্য হয়।

সরেজমিনে এলাকার বিভিন্ন আমবাগান ঘুরে দেখা যায়, আমবাগানের প্রায় প্রতিটি গাছেই ঝুলে আছে নানা জাতের আম। উল্লেখযোগ্য আম গুলো হচ্ছে গুটি, আশ্বিনা, গোপালভোগ, হিমসাগর, আম্রপালী, হাড়িভাঙ্গা,খিরসাপাত, কাটিমন সহ নানান জাতের আম। তবে এই অঞ্চলে সবচেয়ে বেশি চাষ হচ্ছে আম্রপালী জাতের আম। এই জাতের আম সুমিষ্ট ও কৃষকেরা দাম ভালো পাবার ফলে প্রায় ৭৫শতাংশ আম্রপালী জাতের আম চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান টকি জানান, চলতি বছরে এই উপজেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে আমচাষ হচ্ছে। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে ১লক্ষ ৩০ হাজার মেট্রিকটন আম উৎপাদন সম্ভাবনা করা হচ্ছে ।

বিজ্ঞাপন

উপজেলার মদন শিং গ্রামের আম চাষী আশরাফুল হক জানান, আগে আমরা রাজশাহী কিংবা চাঁপাইনবাবগঞ্জের আম কিনে খেতাম। এখন সাপাহারের আম কিনতে দেশের বহু এলাকা মানুষ আমাদের এলাকায় আসে।এখন চারিদিকে শুধু আমবাগান যা বাণিজ্যিকভাবে চাষ শুরু হয়েছে।

সাপাহার উপজেলা আমচাষি সমিতির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বলেন, এবার দীর্ঘ সময় খরার কবলে পড়ায় আম বাগানে পানির সংকট থাকলেও পরবর্তীতে বৃষ্টির মধ্যে দিয়ে তা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে চাষীগন এবং প্রাকৃতিক দুর্যোগ না হলে ১২শ থেকে ১৫শ কোটি টাকার আম বাণিজ্যের সম্ভাবনা আছে। যার ফলে গড় উৎপাদনের লক্ষ্যমাত্রা গত বছরের সাথে তুলনা করা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি কলাপাড়ায় গ্রামে গ্রামে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব সিলেটে গরমে বেড়েছে জ্বর, ডারিয়া ও হিটস্ট্রোক তীব্র তাপদাহে পুড়ছে সাতক্ষীরা জবি রঙ্গভূমির সভাপতি ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোসাদ্দেক নিয়ামতপুরে সিলিং ফ্যানে ঝুলছিল কলেজ ছাত্রীর মরদেহ কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু