মাদারীপুরে কোরবানীর হাট কাঁপাতে আসছে লালু, কালু,ও ধলু।

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আসন্ন কোরবানীর হাট কাঁপাতে আসছে মাদারীপুরের তিন গরু লালু,কালু ও ধলু। সদর উপজেলার প্রান্তিক পর্যায়ের গত কয়েক বছর ধরে ফ্রিজিয়ান জাত ও দেশী জাতের এ গরু লালন পালন করেছেন রেজাউল করিম। গরুর মালিকের এমনটায় প্রত্যাশা গরু তিনটির ন্যায্যমূল্য পাবেন।

দুটি ফ্রিজিয়ান জাত ও একটি দেশী জাত।এই গরু তিনটির একটির নাম কালু। দেখতে কুচকুচে কালো রংয়ের। ধবধবে সাদা-কালা রংয়ের গরুর নাম ধলু। এবং লাল বর্ণের অপর গরুর নাম লালু। এদের মধ্যে ধলুর ওজন ৩৩মণ এবং কালু ও লালুর ওজন যথাক্রমে ২৯.৫০,২৭.৫০ মণ করে।

এদের মধ্যে ধলু ও কালুর মেজাজ বেজায় গরম। তাদেরকে সামলানো বেজায় মুশকিল। কাউকে দেখলেই তেড়ে যায়। অপরদিকে উল্টো আচরণের দিক ভালো লালুর।

বিজ্ঞাপন

মাদারীপুর সদর উপজেলার দুধখালী ইউনিয়নের উত্তর দুধখালী গ্রামের রেজাউল করিম সাড়ে চার বছর ধরে লালন-পালন করেছেন ধলুকে। কুচকুচে সাদা ও কালো রং হওয়ায় আদর করে তার নাম রেখেছেন ধলু। ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে গরু তিনটির ছবি ছড়িয়ে পরায়।
অনেকেই দেখতে রেজাউল করিমের খামারে ভিড় করছেন।

খামারি রেজাউল করিম কান্না কন্ঠে বলেন, ধলু, কালু,লালুকে তিনি নিজের সন্তানের মত করে লালন পালন করেছেন। দীর্ঘ বছর ধরে এদের সেবা যত্ন করার জন্য অনেক মায়া হয়।এদের প্রতি ভালোবাসা হয়েছে।
দেশীয় খাবার ব্যতিত রাসায়নিক কোন খাবার খাওয়াননি। প্রতিদিন খেসারি, ছোলা,ও গমের সাথে সঠিক পরিচর্যা করার জন্য নিজ জমিতে চাষ করা নেপিয়ার ঘাস, খড়, খইল, ভুষি খাওয়াতাম। এবারের কোরবানী ঈদে গরু তিনটিকে বিক্রির জন্য হাটে তুলবেন তিনি।আরো বলেন,যখন গরু কেনার পাইকার বা ক্রেতারা যখন আসে তখন তার অনেক খারাপ লাগে। কি করব গরু তিনটির পিছনে অনেক টাকা ব্যয় করতে হয়েছে। কাছে তেমন টাকা ছিলো না। ধারকর্জ করে গরু তিনটি লালন-পালন করেছে। এজন্যই কোরবানিতে এদেরকে বিক্রি করে দিবো।

ধলু, কালু ও লালু এই তিনটি গরু দাম জানতে চাইলে রেজাউল করিম বলেন,ধলুর দাম ৯ লক্ষ ৫০ হাজার টাকা, কালু ও লালুর দাম যথাক্রমে ৭ লক্ষ ও ৬ লক্ষ ৫০ হাজার টাকা। রেজাউল করিমের আশা, এ বছর মোট ২২ লাখ টাকায় গরু তিনটি বিক্রি হবে।কোন কোন পাইকার ধলু, কালু ও লালুকে ৬ লক্ষ ৫০হাজার, ৫ লক্ষ ও ৪ লক্ষ টাকা বলেছেন।

বিজ্ঞাপন

খামারী রেজাউল বলেন, নিজ খামারে সাড়ে চার বছর আগে জন্ম নেওয়া গরু তিনটি সন্তানের মতো করে পরম যত্নে লালন পালন করেছেন। নিজে না থাকলে গরু তিনটিকে পরিচর্যাসহ দেখভাল করেন তার স্ত্রী খুকুমণি। ৮ বছর বয়সী মেয়ে তাসফিয়া । তারা ধলু, কালু ও লালুকে আকর্ষণীয় করতে মেহেদী পড়িয়ে সাজিয়ে রাখেন।

রেজাউল করিমের স্ত্রী খুকুমণি বলেন, তিনটি ষাঁড়ের পাশাপাশি আমাদের আরও গরু রয়েছে। এই গরুর পিছনেই আমাদের রাত-দিন যায়। অনেক কষ্ট করে গরু তিনটিকে বড় করেছি।ভাল দামে না বিক্রি করতে পারলে খুবই লোকসানে পড়তে হবে। নায্যমূল্যে গরু বিক্রির জন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

রেজাউলের চাচা আলম ফকির বলেন,রেজাউল নিজের ঘরে চাউল না কিনে গরুর জন্য খাবার আনতো ওসবসময় গরুর চিন্তা করত।
খামারীর মা বলেন,আমাগো রেজাউলে দেখতাম সবসময় গরুরে ঘাস কুঠা,ও পানি দিতো।গরু একটা হাম্বা করে ডাক দিলে দৌড়ে যেত।খাইয়া না খাইয়া গরুরে খাওয়াত। গরু বেচার কথা শুনে আমারো অনেক খারাপ লাগে।
রেজাউলের ৮ বছরের মেয়ে তাসফিয়া
বন্ধু কালুকে বিক্রি করে দেওয়ার কথা শুনেই কান্নায় ভেঙে পড়েছে। এবং বলে কালু যখন ছোট ছিলো ওকে আমি ঘাস দিতাম ওর সাথে খেলা করতাম।তখন থেকে কালু আমার বন্ধু হয়েছে।আমি যেখানে গেলে কালু যেত। অনেক কান্না আসে। বন্ধুকে হারাবে সেই শোকে বিচলিত তাসফিয়া।

ফরিদপুর থেকে আসা আমিনুল ইসলাম বলেন,ফেসবুকে দেখছি ধলু,কালু ও লালুর ছবি তাই বাস্তবে দেখার জন্য আসলাম দেখে অনেক ভালো লাগলো আমার এতো টাকা থাকলে আমি লালুকে কিনে নিতাম।

প্রতিবেশী আমিন ফকির ও রুবেল হোসেন জানান, রেজাউল করিম খামারের বিশাল আকারের এই ষাঁড় তিনটিকে দেশীয় খাবার খাইয়ে বড় করে তোলা হয়েছে। ফিডস জাতীয় কোন ধরনের খাবার খাওয়ানো হয়নি। প্রতিদিন তারা একবার করে হলেও এই ষাঁড় তিনটিকে দেখতে রেজাউলের খামারে যান।

মাদারীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আবদুর রাজ্জাক জানান,মাদারীপুরে দিন দিন বড় গরু লালন পালনের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।ফ্রিজিয়ান, শাহী ওয়াল, দেশী জাতের ষাঁড় বেশি পালন করছে খামারিরা।এ বছর ৩৯৯৭০ টি গরু, ছাগল কোরবানিতে বাজার জাতের প্রস্তুতি চলছে। এদের মধ্যে ৩৬৮২৫ টি গরু ও ২১১০ টি ছাগল রয়েছে। সদর উপজেলার রেজাউল করিম গরু তিনটি আমি দেখেছি। আমাদের পরামর্শ নিয়ে সে গরু পালন করে। কোনো প্রকার হরমন বা স্টেরয়েড এই গরুর জন্য রেজাউল করিম ব্যবহার করেনি। সম্পূর্ণ দেশীয় খাদ্য-খাবার দিয়ে তিনি গরু পালন করেছেন।
রাকিব হাসান
মাদারীপুর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সেভ দ্য রোডের প্রতিবেদন: ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ প্রাণের মৃত্যুমিছিল কালাইয়ে ৪ জুয়ারি আটক লালমোহন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন যাঁরা গাজীপুরে অসহায় পরিবারকে বসতবাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ প্রতিমন্ত্রী পলকের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১