বিয়েবাড়ির মতো চিকেন রোস্ট রাঁধবেন যেভাবে

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বিয়ের অনুষ্ঠান থেকে শুরু করে ঘরোয়া যে কোনো আয়োজনে চিকেন রোস্ট না হলে কী চলে! এর স্বাদ ও গন্ধে সবাই মুগ্ধ। তবে ঘরে রান্না করা রোস্টের সঙ্গে বিয়েবাড়ির চিকেন রোস্টের স্বদে বেশ পার্থক্য আছে।

বিশেষ করে বিয়েবাড়ির চিকেন রোস্টের মজাই আলাদা। আবার চাইলে ঘরেও তৈরি করা যায় না এমন স্বাদের রোস্ট। তবে এই রেসিপি অনুসরণ করলে আপনি খুব সহজেই তৈরি করতে পারবেন বিয়েবাড়ির মতো চিকেন রোস্ট। জেনে নিন রেসিপি-

উপকরণ

বিজ্ঞাপন

১. দেশি মুরগি ৩টি
২. টকদই ২ কাপ
৩. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
৪. পেঁয়াজ বাটা আধা কাপ
৫. আদা বাটা ২ টেবিল চামচ
৬. রসুন বাটা ২ টেবিল চামচ
৭. মরিচ গুঁড়া ১ চা চামচ (এতে রোস্টের রং সুন্দর হয় আর স্বাদ বাড়ায়)
৮. এলাচ, দারুচিনি, তেজপাতা, লং আন্দাজমতো
৯. তেল ১/৪ কাপ
১০. ঘি ১/৪ কাপ
১১. লবণ স্বাদমতো
১২. চিনি স্বাদমতো ও
১৩. কাঁচা মরিচ ৭-৮টি

পদ্ধতি

মুরগির টুকরো ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর মুরগিরর সঙ্গে পেঁয়াজ বেরেস্তা, ঘি, চিনি ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে কমপক্ষে এক ঘণ্টা ঢেকে রাখুন।

বিজ্ঞাপন

যত বেশি সময় নিয়ে মেরিনেট করা হবে রোস্ট তত বেশিই মজা হবে। হাঁড়িতে তেল গরম করে মেরিনেট করা মুরগির পিসগুলো বাদামি করে ভেজে তুলে রাখুন।

একই তেলে মেরিনেটের মসলা ও অর্ধেক বেরেস্তা কষিয়ে ভাজা মুরগি ও পরিমাণমতো গরম পানি দিয়ে ঢেকে দিন।

মাংস সেদ্ধ হয়ে তেল ছেড়ে আসলে অল্প একটু বেরেস্তা গার্নিশের জন্য রেখে বাকি বেরেস্তা, চিনি, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন।

পরিবেশনের পাত্রে ঢেলে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন। গরম গরম পোলাওয়ের সঙ্গে খেতে দারুন লাগে রোস্ট।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১ কাউখালীতে বাড়িতে ঈদ করতে এসে গ্রেপ্তার হলেন ৪জন রাকাবকে একীভূতরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ