বাজপাখির সঙ্গে বন্ধন গড়ে উঠেছে এক জেলের

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

হিংস্রতাও যেন হার মেনেছে ভালবাসার কাছে, তারই প্রমাণ একটি বাজপাখি। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর ইউনিয়নের বিপিনপুর গ্রামে গেলেই দেখা মিলবে এ পাখিটির। ওই গ্রামে মো.কামাল পাহলান নামের এক জেলে গত দু’বছর ধরে লালন-পালন করছে এটিকে। তিনি পখিটির নাম দিয়েছেন ‘ডায়মন্ড’। থাকেও তার সঙ্গে সঙ্গে। আর যেখানেই থাকুক, নাম ধরে ডাকলে দ্রুত কাছে চালে আসে। না আসতে পারলেও সাড়া দেয়। প্রখর দৃষ্টি সম্পন্ন শিকারি প্রাণী হিসেবে বাজপাখির পরিচিতি রয়েছে সর্বত্র। কিন্তু এই পাখির সঙ্গেই বন্ধন গড়ে উঠেছে তার।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২১ সালের শেষ দিকে জেলে কামাল বাড়ির পার্শ্ববর্তী একটি খালে মাছ শিকারে যান। এসময় দু’টি বাজ পাখি উড়ে এসে একটি রেইনট্রি গাছের মগডালে বসে। এর মধ্যে একটি পাখি হঠাৎ করে গাছের নিচে পড়ে যায়। তখন জেলে কামাল অসুস্থ পাখিটিকে বাড়ি নিয়ে আসেন। এসময় গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল। বাজপাখিটির শরীরে অনেক জ্বর ও পাখায় আঘাতের চিহ্ন ছিলো। অসুস্থ পাখিটিকে তিনি চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলেছেন। তবে দু’টি পাখির মধ্যে একটি নিরুদ্দেশে চলে গেলেও যায়নি ডায়মন্ড। দীর্ঘ দু’বছর পাখিটি লালন-পালন করছেন জেলে কামাল।

প্রতিদিন পরিমিত মাছ খাওয়াচ্ছেন, দিচ্ছে চিকিৎসা। তবে এলাকাবাসীরা বলেছেন, বাজপাখি এবং কালামের বন্ধুত্ব এক বিরল দৃষ্টান্ত ।

বিজ্ঞাপন

বিপিনপুর গ্রামের বাসিন্দা ইসমাইল বলেন, শুনেছি ময়না,টিয়া এবং শালিক পাখি মানুষ পোষ মানিয়েছে। কিন্তু বাজপাখি এই প্রথম দেখলাম। আর প্রতিদিনই মানুষ আসছে কামালের বাড়ীতে ডায়মন্ড নামের বাজ পাখিটি দেখতে। একই গ্রামে ইয়াসিন মিয়া বলেন, এটি একটি অবাক করা দৃশ্য।

এ ব্যাপারে কামাল পাহলান বলেন, পাখিটিকে মাছ.মাংসর পাশাপাশি ভাত খাওয়াও শিখিয়েছেন। ডাকলেই চলে আসে তার ঘাড়ের উপর কিংবা হাত পাতলে বসে হাতের উপর। অপর পাখিটি নিখোঁজ রয়েছে। তিনি ধারনা করছেন, কেউ তাকে শিকার করছে কিংবা মেরে ফেলেছে।

কলাপাড়া সরকারী মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের প্রভাষক মো.শাহআলম খান বলেন, যে কোন হিংস্র প্রানী মানুষের পোষ মানে। যদি তাকে সঠিক সময়ে খাবার, চিকিৎসা এবং আদর দেয়া যায়। এ অঞ্চলে ’মিগ্রান্স’ প্রজাতির বাজ পাখি দেখা যায় বলে তিনি জানান।

বিজ্ঞাপন

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, শুনেছি কামাল নামের এক জেলে একটি অসুস্থ্য বাজ পাখিকে চিকিৎসা দিয়ে সুস্থ করেছে। এটা সে খুবই ভালো কাজ করেছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১ কাউখালীতে বাড়িতে ঈদ করতে এসে গ্রেপ্তার হলেন ৪জন রাকাবকে একীভূতরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি