বাংলাদেশ ছাত্রলীগ: সফলতার ৭৫ বছর

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বাংলাদেশের ইতিহাসের সাথে ছাত্রলীগের ইতিহাস ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। অবৈজ্ঞানিকভাবে পাক-ভারত বিভাজনের কিছুদিন পর ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে বাংলার মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন।

ছাত্রলীগ প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিলো দেশের মেধাবী তরুণ সমাজকে দেশপ্রেমে উদ্ভুদ্ধ করতে এবং দেশ গঠনে ভূমিকা রাখার জন্য। সূচনালগ্ন থেকে বর্তমান পর্যন্ত ছাত্রলীগ দেশের প্রয়োজনে যেকোনো সংকটে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসছে। ভাষা আন্দোলনের মধ্য দিয়ে যাত্রা, গণ অভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলন, ওয়ান ইলেভেনে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনাকে কারামুক্তির জন্য আন্দোলন সহ দেশের ক্রান্তিলগ্নে ছাত্রলীগ ব্যাপক ভূমিকা পালন করে।

ইতিহাসের ক্ষনে ক্ষনে বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দেওয়া নেতারা পরবর্তীতে জাতীয় রাজনীতিতে সফলভাবে নেতৃত্ব দিয়ে আসছে। বাংলাদেশ ছাত্রলীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ আওয়ামীলীগের বর্তমান শীর্ষস্থানীয় অনেক নেতৃবৃন্দের রাজনীতির হাতেখড়ি হয়েছিল ছাত্রলীগের হাত ধরে।

বিজ্ঞাপন

৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীর কিছুদিন পূর্বে দেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠনটির নতুন কমিটি ঘোষণা হয়েছে। বঙ্গবন্ধু তনয়া দেশরত্ন শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ছাত্রলীগ অগ্রনী ভূমিকা পালন করবে আশা করি। বাংলাদেশ ছাত্রলীগ রাজনীতি করে সাধারণ শিক্ষার্থীদের জন্য আবার সময়ের প্রয়োজনে নেতাকর্মীরা হয়ে যায় স্বেচ্ছাসেবক। গত করোনা মহামারীতে যখন কেউ লাশ দাফন করতে ভয় পেতো তখন ছাত্রলীগের নেতাকর্মীরা কাধে কাধ মিলিয়ে লাশ দাফন করেছেন, ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন খাদ্য, অক্সিজেন সিলিন্ডার নিয়ে ঘুরেছেন এ বাড়ি থেকে ও বাড়ি।

বর্তমান স্মার্ট বিশ্বের সাথে তাল মেলাতে ছাত্রলীগের নেতাকর্মীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে।
দেশের প্রতিভাবান তরুণদের সিংহভাগ তরুণ ছাত্রলীগের প্রতিনিধিত্ব করে; এই সম্ভাবনাময় তরুণদের রাজনীতির পাশাপাশি সাহিত্যচর্চা, বিজ্ঞানচর্চা, বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জন, কারিগরি শিক্ষা প্রদান করলে দেশের উন্নয়নে প্রত্যক্ষ অবদান রাখতে পারবে ছাত্রলীগ। উন্নয়নশীল দেশ হিসেবে উত্তরণের পর নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতে ছাত্রলীগের নেতাকর্মীদের দক্ষ হওয়া ভিন্ন অন্য কোনো পথ নেই।

জাতির পিতার হাতেগড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ আজ ৭৫ টি বছর অতিক্রম করছে।আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে স্ফুলিঙ্গ হয়ে থাকা নক্ষত্র বাংলাদেশ ছাত্রলীগের হাত ধরে এগিয়ে যাক প্রিয় মাতৃভূমি।
শিক্ষা,শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠনটি বিদ্যার সঙ্গে বিনয়,শিক্ষার সঙ্গে দীক্ষা, কর্মের সঙ্গে নিষ্ঠা, জীবনের সঙ্গে দেশপ্রেম এবং মানবিক গুণাবলির সংমিশ্রণ ঘটিয়ে এগিয়ে চলুক কোটি তরুণের আলোর দিশারী হয়ে, এই প্রত্যাশা।

বিজ্ঞাপন

মেহেদী হাসান মিলু
তথ্য ও গবেষণা সম্পাদক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১ কাউখালীতে বাড়িতে ঈদ করতে এসে গ্রেপ্তার হলেন ৪জন রাকাবকে একীভূতরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু