পাবনায় যোগাযোগের নতুন দ্বার উন্মোচন হলো

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভারী মালামাল পরিবহনের জন্য নির্মিত ঈশ্বরদী-রূপপুর রেললাইন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই রেললাইন উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় পাবনার ঈশ্বরদীর রূপপুর স্টেশন প্রান্থে পাবনা-৪ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান বিশ্বাস, পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার আকবর আলী মুন্সীসহ স্থানীয় আওয়ামী লীগ ও রেলওয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

ঈশ্বরদী-রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রেলপথের প্রকল্প পরিচালক প্রধান প্রকৌশলী (পশ্চিম) আসাদুল হক জানান, রেলবান্ধব আওয়ামী লীগ সরকার রেলওয়ের উন্নয়নে জোরালো পদক্ষেপ নিয়েছে। এই নতুন রেল রুটে প্রচুর পণ্য পরিবহন হবে। এতে রেলওয়ের রাজস্ব আয় বাড়বে।

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ঈশ্বরদী-রূপপুর রেলপথ উদ্বোধনের মধ্য দিয়ে রূপপুর প্রকল্পের ভারী মালামাল আনা-নেওয়ার পাশাপাশি এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্যের প্রচার ঘটলো। যোগাযোগের নতুন দ্বার উন্মোচন হলো। যার ফলে এ অঞ্চলের অর্থনীতি জাগরিত হবে।

পাকশী বিভাগীয় রেলওয়ের প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, ২০১৮ সালের ১ এপ্রিল এ রেলপথে নির্মাণ কাজ শুরু হয়। ২০২২ সালের ৩০ জুন আনুষ্ঠানিকভাবে নির্মাণকাজ সমাপ্ত করা হয়। ভারতের জিপিটি ও বাংলাদেশের এসইএল ও সিসিএল অংশীদারত্বের ভিত্তিতে (জয়েন্ট ভেঞ্চার) ৩৩৬ কোটি টাকা ব্যয়ে ঈশ্বরদী বাইপাস টেক অব পয়েন্ট থেকে পাকশীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত ২৬ দশমিক ৫২ কিলোমিটার ব্রডগেজ-মিটারগেজ (ডুয়েল গেজ) রেললাইন নির্মাণ করা হয়।

বিজ্ঞাপন

এ প্রকল্পে ঈশ্বরদী বাইপাস টেক অব পয়েন্ট থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত ২৬.৫২ কিলোমিটারের এই রেলপথ নির্মাণে ব্যয় হয়েছে ৩৩৬ কোটি টাকা। স্টেশন চালু হওয়ার পর সরাসরি দেশ-বিদেশ থেকে পণ্যবাহী ট্রেনের মালামাল পরিবহন সহজ হবে। ব্যবসা-বাণিজ্যে আসবে আমূল পরিবর্তন। বাঁচবে সময় ও খরচ, বাড়বে দেশে রাজস্ব। পাশাপাশি ঈশ্বরদী ইপিজেড থেকে রপ্তানি পণ্য সরাসরি চট্টগ্রাম বন্দরে পৌঁছানো যাবে অল্প সময় ও কম খরচে। একইভাবে আমদানিকৃত কাঁচামালও বন্দর ইপিজেডে আসবে। শুধু রেলওয়ে নয়, সার্বিক পরিবহন খাতেই এই নতুন রেল রুটকে অসামান্য একটি অগ্রগতি বলে অভিহিত করেছেন সংশ্লিষ্টরা।

এর আগে ২০১৮ সালের ১ এপ্রিল এ প্রকল্পের কাজ শুরু হয়। ভারতের জিপিটি ও বাংলাদেশের এসইএল ও সিসিএল অংশীদারত্বের ভিত্তিতে রেলপথটি নির্মাণ করা হয়েছে। ঈশ্বরদী বাইপাস টেক অব পয়েন্ট থেকে পাকশীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত ২৬.৫২ কিলোমিটার ডুয়েল গেজ (ব্রডগেজ ও মিটারগেজ) রেললাইন নির্মাণ করা হয়েছে। এই রুটে রয়েছে ১৩টি লেবেল ক্রসিং।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি কলাপাড়ায় গ্রামে গ্রামে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব সিলেটে গরমে বেড়েছে জ্বর, ডারিয়া ও হিটস্ট্রোক তীব্র তাপদাহে পুড়ছে সাতক্ষীরা জবি রঙ্গভূমির সভাপতি ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোসাদ্দেক নিয়ামতপুরে সিলিং ফ্যানে ঝুলছিল কলেজ ছাত্রীর মরদেহ কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু তাপপ্রবাহের কারণে নয়াপল্টনের সমাবেশ স্থগিত করল সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী তাপমাত্রা কমাতে পরিকল্পনার কথা জানালেন চিফ হিট অফিসার সেভ দ্য রোডের প্রতিবেদন: ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ প্রাণের মৃত্যুমিছিল কালাইয়ে ৪ জুয়ারি আটক