নিয়ামতপুরে বোরো ধানের বাম্পার ফলন, দামে হতাশ কৃষকরা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

দিগন্ত জুড়ে ফসলের মাঠ। কৃষকের স্বপ্নের ধান, ধারণ করেছে সোনালী রঙ। পাকা ধানের গন্ধ ছড়িয়ে পড়েছে উপজেলার প্রতিটি গ্রামে গ্রামে।

নওগাঁর নিয়ামতপুরে বোরো ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাঁসি ফুটেছে। কৃষকরা এখন ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছে। গত কয়েক বছরেও এরকম ভালো ফলন পায়নি কৃষকরা। নিয়ামতপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার ৮ টি ইউনিয়নে ২০ হাজার ৯৯৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা ছিল।

লক্ষ্যমাত্রা ছাড়িয়ে উপজেলায় ২২ হাজার ৬শ ৮৫ হেক্টর জমিতে বোরো ধান চাষবাদ হয়েছে। উৎপাদ লক্ষ্য ধরা হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৫২৬ মেট্রিকটন। উপজেলার ৬ হাজার ৭ শ ৬৫ জন কৃষকের মাঝে বিনামূল্যে উন্নতমানের ধানের বীজ ও সার দেওয়া হয়েছে। উপজেলার কৃষকদের অভিযোগ, প্রতি বছরের চেয়ে এবার শ্রমিকের মূল্য বেশি। শ্রমিকের মূল্য বেশি থাকলেও কয়েক বছরের চেয়ে এবছর বোরো ধানের বাম্পার ফলনে খুশি তারা। তবে গত বছরের তুলনায় এবার ধানের উৎপাদন খরচ বেশি হয়েছে।

বিজ্ঞাপন

কিন্তু বাজারে গত বছরের তুলনায় এবার মণ প্রতি দেড় থেকে দুই শত টাকা কম দরে বিক্রি হচ্ছে ধান। উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে কৃষক এনামুল , হাফিজ ,মনসুর মন্ডল ও সাদ্দাম হোসেনের সাথে কথা হলে তারা বলেন, এ বছর শিলা বৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগ না হওয়া ও অতি খরার কারণে বোরো ধান খেতে পোকামাকড়ের আক্রমণ ও রোগবালাই কম হয়েছে। ফলে ১ বিঘা( ৩৩ শতাংশ)জমিতে প্রকারভেদে ২২ থেকে ২৮ মণ ধান ঘরে তুলতে পেরেছেন। তারা আরোও বলেন, এবার আমাদের ভাগ্য পাল্টে গেছে।

গত কয়েক বছরেও এমন ধান ঘরে তুলতে পারিনি আমরা। তবে এবার শ্রমিকের মূল্য একটু বেশি। গত বছরের মতো এবার বাজারে ধানের দাম নেই। উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান বলেন, বোরো মৌসুমে কালবৈশাখী এবং শিলা বৃষ্টি না হওয়ায় ধানের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছর লক্ষ্যমাত্রা অর্জিত হবে। ৬ হাজার ৭শ ৬৫ জন কৃষকের মাঝে বিনামূল্যে উন্নত মানের ধানের বীজ ও সার সহ কৃষকদের কৃষি পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি আরোও বলেন, উপজেলায় পুরোদমে উচ্চ ফলনশীল জাতের ধান কাটা শুরু হয়েছে। মে মাসের ২০ তারিখের মধ্যে পুরোপুরি ধান কাটা ও মাড়াই শেষ হবে। হেক্টর প্রতি সম্ভাব্য গড় ফলন ধরা হয়েছে ৭ দশমিক ৫০ মেট্রিক টন ধানে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি কলাপাড়ায় গ্রামে গ্রামে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব সিলেটে গরমে বেড়েছে জ্বর, ডারিয়া ও হিটস্ট্রোক তীব্র তাপদাহে পুড়ছে সাতক্ষীরা জবি রঙ্গভূমির সভাপতি ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোসাদ্দেক নিয়ামতপুরে সিলিং ফ্যানে ঝুলছিল কলেজ ছাত্রীর মরদেহ কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু তাপপ্রবাহের কারণে নয়াপল্টনের সমাবেশ স্থগিত করল সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী তাপমাত্রা কমাতে পরিকল্পনার কথা জানালেন চিফ হিট অফিসার সেভ দ্য রোডের প্রতিবেদন: ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ প্রাণের মৃত্যুমিছিল কালাইয়ে ৪ জুয়ারি আটক