অসমাপ্ত চিরকুট

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পর্ব ২

সে আমার হাত ধরে বিশ্ববিদ্যালয়ের করিডর থেকে মাঠের দিকে নিয়ে গেলো। সেখানে গিয়ে দেখি কিছু ছেলে মেয়ে বৃত্তাকারে বসে আছে। তারা কি যেনো একটা খেলা বিষয়ে আলোচনা করছে। সে আমাকে বললেন,,,,, “বসুন আমাদের সঙ্গে খেলায় যোগ দিন। ”

আমি কিছু না বুঝেেই বসে পরলাম বৃত্তাকার গণ্ডীতে। খেলাটির নাম সত্য- অসত্য, কার্য সম্পাদন খেলা। এই খেলা বিষয়ে আমার বিন্দু মাত্র জানা ছিলো না। ঐখানে বসা কেউ একজন খেলার নিয়ম কানুন বলে দিলো”বৃত্তাকার গণ্ডীর একটি বোতল ঘুরতে থাকবে আর যাকে নির্দেশ করবে তাকে কোনো প্রশ্ন জিজ্ঞেস করলে তাকে সত্য বলতে হবে।আবার কিছু কাজ দিলে তা করে দেখাতে হবে।

বিজ্ঞাপন

ভাগ্যের কি খেলা ১ম বার- ই বোতলটা আমার দিকে তাক করলো এর পর সে আমাকে প্রশ্ন করলো “আমার কাছে যে চিঠি আছে সেটা আপনি লিখেছেন?

আমি তার প্রশ্নের ধাঁধায় কিংকর্তব্যবিমূঢ় হয়ে পরি খানিকক্ষণ সময় চুপ থেকে পরে, আমি হ্যাঁ সূচক উত্তর দেই।
এরপর হঠাৎ আমার দিকে তাকিয়ে থেকে সেখান উঠে গেলো।
আমিও বাসায় চলে আসি।

২-৩ দিন কেটে গেলো আবার তার সাথে দেখা……এবার আসুন গল্পের ৩য় চরিত্রের সঙ্গে পরিচিত হই গল্পের মেয়েটির নাম “মেহেরিবা জাহান নেয়ামত।  আমাদের বিশ্ববিদ্যালয়ের নতুন। তবে আমি তাকে উচ্চ বিদ্যালয়ে পড়া অবস্থা থেকে চিনি।

বিজ্ঞাপন

সে আমাকে বললেন এই যে… মিঃ আমি আপনাকে ফেইসবুক রিকুয়েষ্ট দিয়েছি একসেপ্ট করেন নি কেনো?…
আমি তাকে প্রশ্ন করলাম কোন আইডি? সে আমার নিকট থেকে ফোন নিয়ে নিজে নিজে একসেপ্ট করে নিলো।
তারপর…….আমার দিকে একপলক দৃষ্টিতে তাকিয়ে থেকে সে বলল আপনিই তো নিহিড়ীক? আর আমি যতো দূর জানি আপনি একজন লেখক এবং মোটিভেশান স্পিকার তাই না? আমি( হ্যাঁ সুচক জবাব দিলাম। সে আবারও বলল আপনার অনেক নাম ডাক বিশ্ববিদ্যালয়ে।

আপনার সঙ্গে কথা বলার জন্য সবাই পাগল হয়ে পরে থাকে তাই না? আমি উত্তর দিলাম আমি একজন সাধারণ মানুষ , আমি কেমনে জানবো।?

এর পর কিছুক্ষণ চুপচাপ থাকার পরে সে আমার উদ্দেশ্য করে বলল ” আচ্ছা আপনি ১০ দিনের মধ্যে কথা বলে কিংবা কাজ করে ইমপ্রেস করে দেখান।

আমি একটু বিরক্ত হয়ে বললাম “কিন্তু কেনো,আর আপনাকে ইমপ্রেস করে আমার কী লাভ? সে আমাকে বললেন যেটা বলছি সেটা করেন। মনে করুন এটা আপনার জন্য ডেয়ার। আর জিতলে আপনাকে কাচ্চি খাওয়াবো।
আমি ভিষন কাচ্চি লাভার ছিলাম তাই বাজিটা ধরেই ফেললাম।

বাসায় এসে ভাবতে লাগলাম কী করা যায়? আমার মাথায় বুদ্ধি আসলো আমি তাকে প্রতিদিন তাকে বিভিন্ন কথার ছন্দ দিয়ে সকাল সন্ধ্যা, রাত্র উইস করতাম।প্রতিদিন ক্ষুদ্র পরিসরে কথপোকথন চলতো। একদিন আমি তাকে বললাম আপনি প্রতিদিন আমাকে নিয়ে ১০ মিনিট সময় ধরে ভাবুন আর আমার লেখা গুলো পড়ুন।
এভাবে ২-৩ দিন কেটে গেলো।

আমি আমার মধ্যে কিছুটা পরিবর্তন উপলব্ধি করতে পারলাম ১,খুব বেশি মোবাইল মনোযোগ ২, কারো বার্তার জন্য অপেক্ষা করা।

৪র্থ দিন আমি নবীন বরনের অনুষ্ঠানে বক্তৃতায় বলেছিলাম, “”এবার একটু নিঃশব্দে নিঃশ্বাস নিতে চাই নিঝুম বিশাল শহরের বুকে। হয়তো কোনো একটি ভোরের গল্প লিখতে গিয়ে হারিয়ে যাবো অতল গহ্বরে। তবুও আমি আত্মা হয়ে নেমে আসবো শহরের আকাশে রঙবেরঙের ফানুস উৎসবে। তোমাদের ই দুয়ারে। কেননা আত্মা তো অমর মহাকাব্য। “””
এরপর বাসায় এসে তার প্রোফাইল খুলে যা দেখলাম…….সত্যি বলতে আমি এগুলোর জন্য প্রস্তুত ছিলাম না।

 

আরও পড়ুন—-

অসমাপ্ত চিরকুট ১ম পর্ব

 

 

৩য় পর্ব আসছে,,,,,,,

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি কলাপাড়ায় গ্রামে গ্রামে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব সিলেটে গরমে বেড়েছে জ্বর, ডারিয়া ও হিটস্ট্রোক তীব্র তাপদাহে পুড়ছে সাতক্ষীরা জবি রঙ্গভূমির সভাপতি ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোসাদ্দেক নিয়ামতপুরে সিলিং ফ্যানে ঝুলছিল কলেজ ছাত্রীর মরদেহ কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু