শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print
রনিল বিক্রমাসিংহে, ছবি: বিবিসি

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমাসিংহে, যিনি প্রধানমন্ত্রী থেকে অন্তর্বর্তী প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন।

বুধবার পার্লামেন্টে ভোটের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রনিল। ২২৫ পার্লামেন্টারি ভোটের মধ্যে ১৩৪ ভোট পেয়েছেন তিনি। নতুন প্রেসিডেন্ট পদত্যাগী গোতাবায়া রাজাপাকসের স্থলাভিষিক্ত হবেন।

গোতাবায়া বিক্ষোভের মুখে গত সপ্তাহে দেশ ছেড়ে পালিয়ে যান। পরে ইমেইলে নিজের পদত্যাগপত্র পাঠান।
বুধবার সকালে পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল ধাম্মিকা দাসানায়েক কোরাম বেল বাজানোর পর গোপন ব্যালটে ভোটগ্রহণ শুরু হয়। পার্লামেন্টের ২২৫ জন আইনপ্রণেতা তিনজন প্রার্থীর মধ্য থেকে দেশটির ভবিষ্যত নেতা নির্বাচনে ভোট দেন।

বিজ্ঞাপন

তিন প্রার্থী হলেন- অন্তর্বর্তী প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, ক্ষমতাসীন দলের ডুলাস আলাহাপেরুমা ও বামপন্থী জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের অনুর কুমার দিসানায়েক।

তাদের মধ্যে রনিল বিক্রমাসিংহে পেয়েছেন ১৩৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডুলাস আলাহাপেরুমা পেয়েছেন ৮২ ভোট। আর অনুর কুমার দিসানায়েক পেয়েছেন ৩ ভোট।

নির্বাচিত নতুন প্রেসিডেন্ট ২০২৪ সালের নভেম্বর পর্যন্ত গোটাবায়া রাজাপাকসের উত্তরসূরি হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, অর্থনৈতিক সংকটের ফলে সৃষ্ট ক্ষোভে গোতাবায়া রাজাপাকসে দেশ থেকে পালিয়ে যেতে বাধ্য হন।

গোতাবায়া পালিয়ে যাওয়ার আগে রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করে যান। এর আগে তার ভাই মহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হলে তিনিই তাকে প্রধানমন্ত্রী করে যান। গোতাবায়ার দল প্রেসিডেন্ট নির্বাচনে রনিল বিক্রমাসিংহেকেই সমর্থন দেন।

শ্রীলঙ্কায় ১৯৭৮ সালের পর এই প্রথম পার্লামেন্টের মাধ্যমে নির্বাচন হল। এর আগে ১৯৮২, ১৯৮৮, ১৯৯৪, ১৯৯৯, ২০০৫, ২০১০, ২০১৫ ও ২০১৯ সালে ভোটারদের প্রত্যক্ষ ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

সূত্র: ডেইল মিরর শ্রীলঙ্কাবিবিসি

শীর্ষ সংবাদ:
বুধবার ইসির সঙ্গে বৈঠকে বসবে ইইউ নৌকাকে বিজয়ী করে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে: মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সুনামগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড সংসদ নির্বাচন পেছাতে লিগ্যাল নোটিশ আমতলীতে মাদক সেবনে বাঁধা দেওয়ায় কুপিয়ে জখম আগামী নির্বাচনে আওয়ামী লীগ আবারও বিজয়ী হবে : পররাষ্ট্রমন্ত্রী ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে ফের সংঘর্ষ, আহত ৩  সাতক্ষীরায় প্রতারণা, জালিয়াতি  আত্মসাৎতের  মামলায় সাবেক অধ্যক্ষ  কারাগারে টানেলে আটকা ৪১ শ্রমিককে উদ্ধার কিছুক্ষণের মধ্যে বকশীগঞ্জে ছাদ থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু শারীরিক শিক্ষা কেবল দৈহিক নয় বঙ্গবন্ধু সরকারি কলেজের এইচএসসি পরীক্ষায় ৭৫ জনের ৭৩ জনই ফেল নওগাঁয় রাস্তার পাশ থেকে যুবতীর মরদেহ উদ্ধার নরসিংদী ৪: স্বতন্ত্র লড়বেন মনোহরদী উপজেলা চেযারম্যান বীর বরগুনা -১ আসনের নৌকার প্রার্থী এ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শমভু এমপিকে সংবর্ধনা! সোহরাওয়ার্দী কলেজে উচ্চমাধ্যমিকের ফলাফলে বিপর্যয়, জিপিএ-৫ পেয়েছে মাত্র ৮ জন গৌরীপুরে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন ডাঃ আকাশ শ্রীগুরু সংঘ কেন্দ্রীয় আশ্রমে পাঁচ দিনব্যাপী রাস উৎসব শুরু মোংলার একমাত্র ফেরি চলে জোয়ারে! বানর তাড়াতে কাকতাড়ুয়া