রাবিতে সাংবাদিক নির্যাতন তিন দিনের তদন্ত প্রতিবেদন জমা হয়নি এক মাসেও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print
ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলে সাংবাদিক নির্যাতনের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে তিন দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়। তবে ঘটনার প্রায় একমাস হয়ে গেলেও এখনো তদন্ত প্রতিবেদন জমা দেয়নি তদন্ত কমিটি। তদন্ত কমিটি অভিযুক্তদের বাঁচানোর চেষ্টা করছেন বলে অভিযোগ তুলেছেন কর্মরত সাংবাদিকরা।

সোমবার (২৭ জুন) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ্ হলের প্রাধ্যক্ষ ড. শামীম হোসেন এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় ও ভুক্তভোগী সূত্রে জানা যায়, গত ২৯ মে মাদার বখ্শ হলে বিডি মর্নিংয়ের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি শাহাবুদ্দিন ইসলামকে লাঞ্ছিত করে ছাত্রলীগ নেতা গিয়াসউদ্দিন কাজল। তিনি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়ার অনুসারী।

বিজ্ঞাপন

ওই ঘটনার পর কাজলকে বহিষ্কারের দাবি জানিয়ে আসছে ক্যাম্পাসে কর্মরত সাংদিকরা। এ সময় তারা হল প্রভোস্ট ড. শামীম হোসেনের দায়িত্ব অবহেলার জন্য তার পদত্যাগ দাবি করেন। এরই পরিপ্রেক্ষিতে ৩০ মে ছাত্রলীগের কাজলকে হল থেকে সাময়িক বহিষ্কার করা হয় এবং ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়।

তদন্ত কমিটির সদস্যরা হলেন- মাদার বখ্শ হলের আবাসিক শিক্ষক আহ্বায়ক ড. আমিরুল ইসলাম, ড. মেসবাউস সালেহীন ও ড. আলী আহম্মদ সৈয়দ মোস্তফা জাহিদ।

হল প্রাধ্যক্ষ ড. মো. শামীম হোসেন জানান তদন্ত কমিটি এখন অবধি প্রতিবেদন জমা দেয়নি। তবে কী কারণে তারা বিলম্ব করছে তা তিনি জানেন না। ফলে এ ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া সম্ভব হচ্ছে না।

বিজ্ঞাপন

তিনি তদন্ত কমিটির কাছে বিলম্বের কারণ জানতে চেয়েছেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন, ‘বিশ^বিদ্যালয়ের কেউ কি কারো কাছে জবাবদিহি করে?’

তদন্ত প্রতিবেদন জমা দিতে বিলম্বের কারণ জানতে তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক আমিরুল ইসলামকে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি’র সভাপতি নুরুজ্জামান খান বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন অতি দ্রুত তদন্তের প্রতিবেদন জমা দেওয়া পরও কমিটি দিতে পারেনি। কমিটির গড়িমসি স্পষ্টভাবে জানান দিচ্ছে তদন্ত কমিটি অভিযুক্তদের কৌশলে বাঁচার চেষ্টা করছে। অতি দ্রুত সুষ্ঠু প্রতিবেদন জমা দেওয়ার আহ্বান করছি।’

শীর্ষ সংবাদ:
নির্বাচন নিয়ে শংকার কিছু নেই, সংবিধান অনুযায়ী যথাসময়েই নির্বাচন হবে: হানিফ বকশীগ‌ঞ্জে এক নারীর তিন সন্তান প্রসব নিয়ামতপুরে বিনামূল্যে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ বিতরণ ঝিনাইদহে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত টানা ১৬ দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়ে তরুণ কলাম লেখক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি পুলিশ হেফাজতে দুদকের সাবেক উপপরিচালকের মৃত্যু, স্বজনদের দাবি হত্যা সিকিমে আকস্মিক বন্যা, ২৩ ভারতীয় সেনা নিখোঁজ ইশতেহার তৈরির জন্য মতামত চায় আ.লীগ খেলাপি ঋণে শ্রীলঙ্কার কাছাকাছি বাংলাদেশ জেলা মাদকদ্রব্যের অভিযানে ইয়াবাসহ গ্রেফতার ১ মেহেরপুরে গোপন বৈঠক চলাকালে জামায়াতের ৩জন রোকন আটক লাকসামে বাস-ট্রাক্টর মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত ও ২ জন আহত বরিশালে পারিবারিক দন্ধে শাশুড়ীকে খুনের অভিযোগ বুদ্ধি প্রতিবন্ধী ছেলেকে বলাৎকার, বৃদ্ধ গ্রেপ্তার মেডিকেলে ভাঙচুর ও র‍্যাগিংয়ের ঘটনায় ইবির ৬ শিক্ষার্থী বহিষ্কার ১৬ দিন পর মৃত্যুর কাছে হেরে গেলেন রাজশাহী কলেজের শিক্ষার্থী নিশাদ ডিজিটাল কানেক্টিভিটি টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : স্পিকার নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘বীরকন্যা’ চলচ্চিত্র প্রদর্শনী রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় ভিড়েছে রাশিয়ান জাহাজ