মিশরের ২১তম রাজবংশ এবং আজকের সিল্ক

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সৌখিনতা আজকের দিনের একটি প্রচলিত শব্দ। ঠিক তেমনি সম্ভবত খ্রিস্টপূর্ব ৩,৫০০ আগে থেকেই চীনারা শব্দটিকে পরিধানের সাথে ওতোপ্রোতো ভাবেই জড়িয়ে নিয়েছিলো। সৌখিনতাকে যদি বস্ত্র হিসেবে উপস্থাপন করতে বলা হয়, তবে প্রথমেই “সিল্ক” শব্দটি মাথায় ঘুরপাক খায়।

চলুন সিল্ক সম্পর্কে বিশদভাবে জেনে নেয়া যাক!

সিল্ক মূলত কি?
সিল্ক বা রেশম এক ধরনের প্রাকৃতিক প্রোটিন তন্তু, যার কয়েকটি ধরন সরাসরি টেক্সটাইল খাতে ব্যবহার করা হয়। এতে সাধারণত দু’ ধরনের প্রোটিন লক্ষণীয়, যথা: সেরিসিন এবং ফাইব্রইন।

বিজ্ঞাপন

সিল্ক কোথা হতে সংগ্রহ করা হয়?
রেশম বা সিল্কের সর্বাধিক পরিচিত ধরনটি ‘বোম্বিক্স মোরি’ নামের রেশম পোকার লার্ভার গুটি থেকে সংগ্রহ করা হয়। এটি ‘ইনসেক্টা’ শ্রেণির ‘বম্বেসিডাই’ পরিবারের অধিভুক্ত। সেরিকালচার পদ্ধতিতে চাষাবাদের মাধ্যমে সিল্ক বা রেশম সুতা উৎপাদনের প্রাথমিক ধাপটি সম্পন্ন হয়।

রেশম চাষ কিভাবে করা হয়ে থাকে?
রেশম পোকার লার্ভাকে তুঁত পাতা খাওয়ানো হয় এবং চতুর্থ মোল্টের পরে তারা তাদের কাছে রাখা একটি ডাল বেয়ে উপরে উঠে এবং তাদের রেশমি কোকুনগুলো ঘোরায়। তারপর কোকুন ফুটন্ত জল দিয়ে চিকিৎসা করা হয় এবং সূক্ষ্মভাবে মুক্ত করা হয়। প্রায় ১০ কেজি কোকুন থেকে ১ কেজি রেশম বা সিল্ক উৎপাদিত হয়।

সিল্ক বা রেশমের সাথে বিশ্ববাসীর পরিচয় হয় কবে?
সর্বপ্রথম চীনে রেশমগুটির চাষ করা হয়। সম্ভবত খ্রিস্টপূর্ব ৩৫০০ আগে থেকেই চীনারা এর ব্যবহার জানতো এবং সেকালের চীনা সম্রাট এবং ধীরে ধীরে ধনীগোষ্ঠীতে সিল্ক বা রেশম বেশ সমাদৃত হতে থাকে। অধিক সতর্কতা অবলম্বনের পর রেশম গুটির চাষ জাপান, কোরিয়া এবং ভারতে শুরু হতে থাকে। তবে রেশম বাণিজ্যের প্রথম প্রমাণ মেলে মিশরের ২১তম রাজবংশের একটি মমির চুলে পাওয়া রেশম থেকে। ১২০০ খ্রিষ্টাব্দে ইতালির পালেরমো, কাতানযারো এবং কোমো ছিলো ইউরোপের সর্বাধিক রেশম উৎপাদন শহর।

বিজ্ঞাপন

রেশম বা সিল্ক কতো প্রকার হয়ে থাকে?
বিশ্বজুড়ে চার ধরনের প্রাকৃতিক রেশম উৎপাদিত হয়। যথা:
১. মালবেরি সিল্ক
২. ইরি সিল্ক
৩. তসর সিল্ক
৪. মুগা সিল্ক

রঙের কেমন তারতম্য হয়ে থাকে?
সিল্ক বা রেশম হরেক রঙের হতে পারে। যেমন: সাদা, হলুদ, হলদেটে, সবুজ এবং সোনালি-হলুদ।

মূল্যবান পোষাক তৈরিতে সিল্ক সুতার কদর করা হয় কেন?
সিল্ক বা রেশম একটি প্রাকৃতিক ফিলামেন্ট ফাইবার। এতে রয়েছে প্রাকৃতিক মসৃণতা। বেশ স্থিতিস্থাপক, নমনীয়, তুলনামূলক শক্তিশালী (ইস্পাতের তুলনীয় সুতার মতো), সম্প্রসারণশীল, চাকচিক্যপূর্ণ, গুণাগুণ সম্পন্ন এবং শতকরা ১১ ভাগ আর্দ্রতা ধারণ সম্পন্ন হওয়ার কারণে এই সিল্ক বা রেশমকে বিশ্বব্যাপী সমাদর করা হয়ে থাকে।

সিল্কের বিবিধ ব্যবহার: ফ্যাশন্যাবল ক্লথ, ড্রেস, ব্লাউজ, স্কার্ফ, গ্লাভস, টাই, হ্যাট, ওয়াল কভারিংস ইত্যাদি ক্ষেত্রে সিল্কের ব্যাপক ব্যবহার লক্ষণীয়। সিল্ক ক্রোশেটের জন্য ও দুর্দান্ত হতে পারে।

সিল্ককে একটি সম্ভাবনাময় শিল্প হিসেবে দেখা সময়ের দাবিমাত্র। বোম্বিক্স মোরি এর যথাযথ চাষাবাদের মাধ্যমে আজ হোক বা কাল বিশ্বব্যাপী সিল্কের চাহিদা থাকবে তুঙ্গে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সেভ দ্য রোডের প্রতিবেদন: ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ প্রাণের মৃত্যুমিছিল কালাইয়ে ৪ জুয়ারি আটক লালমোহন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন যাঁরা গাজীপুরে অসহায় পরিবারকে বসতবাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ প্রতিমন্ত্রী পলকের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১