মানিকগঞ্জে ৩৭৩ ভূমিহীন পরিবার পেল আশ্রয়ণ ঘর

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মানিকগঞ্জে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ৩৭৩টি পরিবার পেয়েছে আশ্রয়ন প্রকল্পের জমিসহ ঘর।
বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে একযোগে ভূমিহীনদের আশ্রয়ন প্রকল্পের এই ঘরের উদ্বোধন ঘোষণা করেন। এর পরই জেলার সাতটি উপজেলায় উপজেলা প্রশাসনের উদ্যোগে গৃহহীনদের মাঝে ঘরের দলিলপত্র বুঝিয়ে দেওয়া হয়।

মুজিববর্ষে আশ্রয়ণ প্রকল্পে ভূমি ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের লক্ষে তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে জেলার সদর উপজেলায় ৩০টি, সিংগাইর উপজেলায় ১৫০টি, সাটুরিয়া উপজেলায় ৭টি, শিবালয় উপজেলায় ২৮টি, ঘিওর উপজেলায় ৩০টি, হরিরামপুর উপজেলায় ৩টি এবং দৌলতপুর উপজেলায় ১২৫টি ঘর পেয়েছে ভূমিহীন পরিবার।

মানিকগঞ্জ সদর উপজেলার গৃহহীন পরিবারের মাঝে গৃহ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রসাসক (রাজস্ব) মহসিন মৃধা। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন, ভূমি সহকারি কর্মকর্তা আসমাউল হুসনা লিজা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইরফানুল হক, দিঘী ইউনিয়নের চেয়ারম্যন আফসার উদ্দিন আহাম্মেদ রাজা, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যবস্থাপক (সদর) খলিলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

মুজিববর্ষে আশ্রয়ণ প্রকল্পে ভূমি ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের মধ্য দিয়ে মানিকগঞ্জের ঘিওর ও সাটুরিয়া উপজেলা ‘ভূমিহীনমুক্ত’ হতে যাচ্ছে। জেলা প্রশাসনের প্রেস নোট থেকে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, মানিকগঞ্জে মোট ভূমিহীন ও গৃহহীন (ক-তালিকা) পরিবারের সংখ্যা ছিল ১ হাজার ৪৩৩টি। পরবর্তীতে বাছাই করে হালনাগাদ করে মোট ১ হাজার ৪৪৬টি পরিবারকে সুবিধাভোগীর তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। এর মধ্যে সদর উপজেলায় ২৯৪টি, সিংগাইরে ৪৯৭টি, সাটুরিয়ায় ৫৯টি, শিবালয়ে ১৪৪টি, ঘিওরে ১০৫টি, হরিরামপুরে ১২৪টি এবং দৌলতপুর উপজেলায় ২২৩টি ঘর রয়েছে। এর মধ্যে প্রথম পর্যায়ে জেলায় ১৩৫টি ঘর নির্মাণ করা হয়। দ্বিতীয় পর্যায়ে ২৫৫টি ঘর, গুচ্ছগ্রাম প্রকল্প ও ব্যক্তি উদ্যোগে ১৩টি ঘর এবং তৃতীয় পর্যায়ে প্রথম ধাপে ৮৮টি ঘর ও দ্বিতীয় পর্যায়ে ৩৭৩টি ঘর নির্মাণ নির্মাণ করা হয়।

এছাড়া তৃতীয় পর্যায়ে বরাদ্দপ্রাপ্ত আরও ১৫৭টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে জেলায় মোট বরাদ্দপ্রাপ্ত ঘরের সংখ্যা ১ হাজার ২১টি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০২০ সালের জুন মাস থেকে ‘ক’ তালিকাভুক্ত অর্থাৎ ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল, অসহায় ও দরিদ্র পরিবারের তালিকা তৈরির কাজ শুরু হয়। স্থানীয় জনপ্রতিনিধি যেমন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য থেকে শুরু করে শিক্ষকসহ নানা শ্রেণি-পেশার মানুষের মাধ্যমে আবেদন সংগ্রহ করা হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনারের (ভূমি) পাশাপাশি জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাড়ি-বাড়ি গিয়ে গৃহীত তালিকা যাচাই-বাছাই করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নগরকান্দার তালমা ইউনিয়নে ভিজিএফের চাল বিতরন সিলেটের শুল্ক স্টেশন গুলোতে চুনাপাথর আমদানিতে বেড়েছে রাজস্ব আদায় কাউখালীতে শেষ মুহূর্তে জমে উঠেছে গরুর হাট, পশুর আমদানি প্রচুর, ক্রেতা কম বর্তমান সরকার গরীব অসহায় দুস্থদের সরকার- মেয়র শেখ আ: রহমান ঈদের ৩ দিন আগেও যেসব এলাকায় ব্যাংক খোলা ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের লালমোহনে দুই বন্ধুর গণধর্ষণের শিকার কিশোরী তানোরে পৃথক ঘটনায় ৩ জনের অপমৃত্যু শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ১৯ লাখ টাকা ছিনতায়ের ঘটনায় ৫ ডাকাত গ্রেফতার লালমোহনে অটোরিকশার চাকায় পৃষ্ট হয়ে ৫ বছরের শিশু নিহত দেখতে ঘাসের চাঁদরে ঢাকা, আসলে স্কুল মাঠে পানিতে ভাসছে ক্ষুদিপানা রাফসান দ্য ছোট ভাইয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল গাজীপুরে নিখোঁজের এক দিন পর কিশোরের লাশ উদ্ধার নওগাঁয় চাঞ্চল্যকর মাত্তাবর হত্যাকাণ্ডে দুই যুবক আটক কাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান মৌসুমি ফলের দাম আকাশ ছোঁয়া, মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের নাগালের বাইরে বরিশালে মেয়েকে গলা কেটে হত্যার পর বাবার আত্মহত্যা কুয়েতে শ্রমিকদের আবাসিক ভবনে আগুন, নিহত বেড়ে ৪১ পাইকগাছাকে গৃহহীন-ভূমিহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী