মাধবপুরে হারিয়ে যাচ্ছে শাহজীবাজার রেল স্টেশনটি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় ব্রিটিশ শাসনামলে তৈরি রঘুনন্দন পাহারের পাদদেশে সুন্দর মনোরম পরিবেশে অবস্থিত শাহজীবাজার রেল স্টেশন, এখানে শায়িত আছেন ৩৬০ আউলিয়ার অন্যতম সফর সঙ্গী এবং মুরুব্বী (বায়োজৈষ্ঠ) হযরত শাহ সোলেমান ফতেহ গাজী বাগদাদী (রঃ)।

প্রতি বছর ১৪,১৫,১৬ ডিসেম্বর ওরস মোবারক উপলক্ষে দেশের বিভিন্ন জায়গা থেকে মানুষ জন মাজার শরীফ জিয়ারতে আসেন এবং ওরস মোবারক এ শরিক হন। সিলেট-আখাউড়া রেল সেকশনের এই শাহজীবাজার রেল স্টেশন থেকে দীর্ঘ দিন যাবৎ বাংলাদেশের বিভিন্ন জায়গায় যাত্রীরা ট্রেনের মাধ্যমে যাতায়াত করে আসছে। হবিগঞ্জ জেলার মধ্যে শিল্পনগরী এলাকা হল শাহজিবাজার এলাকা। এখানে শাহজীবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বশিউক রাবার বাগান, শাহজীবাজার গ্যাসফিল্ড, স্কয়ার কোম্পানি, স্টার সিরামিক ইন্ডাস্ট্রি, চারু সিরামিক ইন্ডাস্ট্রি, নিরোলেক পেইন্ট কোম্পানি, মেঘনা, বাদশা ডেনিম কোম্পানি, সিলিকেট কোম্পানি সহ প্রায় ২০ থেকে ৩০ টি ইন্ড্রাস্ট্রি রয়েছে।

এছাড়াও ১১নং বাঘাসুরা ইউনিয়ন এনং ১১নং ব্রাহ্মণডুরা ইউনিয়ন সহ আসে পাশের জনসাধারণ শাহজীবাজার রেল স্টেশন থেকে রেলপথে বিভিন্ন জায়গায় যাতায়াত করেন এখানে সারা বাংলাদেশের বিভিন্ন জেলা এবং বিভাগের মানুষজন উল্লেখিত বিভিন্ন ইন্ডাস্ট্রিতে চাকুরী করার সুবাদে বেশিরভাগ সময়ই তাদের ট্রেনে যাতায়াত করতে হয়। বিশেষ করে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের মানুষজন এখানে এসে তাদের জীবন জীবিকার তাগিদে কোম্পানি গুলোতে চাকুরী করেন। তাই সবার সুবিধার জন্য কালনী এবং পাহাড়িকা যেন শাহজীবাজার রেল স্টেশনে দাঁড়ায় সেই ব্যবস্থা করার দাবী জানিয়েছিল এলাকাবাসী। তাই সর্বসাধারণের সুবিধার জন্য এই রেল স্টেশন যাতে বন্ধ না করা হয় এবং এই শাহজীবাজার রেল স্টেশনটিকে আরো বড় প্লাটফর্ম এবং সকল ট্রেনের টিকেট পাওয়া যায় সেই ব্যবস্থা করার দাবী ও জানান এলাকাবাসী।

বিজ্ঞাপন

এরূপ দাবি নিয়ে (১৮-০৮-২০২২) বৃহস্পতিবার সকাল ০৯ ঘটিকায় ইয়ুথ সোশ্যাল অর্গানাইজেশন এর উদ্যোগে সুশৃংখলভাবে মানববন্ধন করার কথা ছিল। খবর নিয়ে জানা যায় রেল মন্ত্রণালয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের আশ্বাসে বৃহস্পতিবারের মানববন্ধন কর্মসূচি স্থগিত করা হয়েছিল। বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও শাহজীবাজার এলাকার কৃতি সন্তান জনাব মোঃ ফারুকুজ্জামান এর নির্দেশে বৃহস্পতিবার (১৮-০৮-২০২২) সকালে বাংলাদেশ রেলওয়ে সিগন্যাল বিভাগের প্রধান প্রকৌশলী সহ কয়েকজন ইঞ্জিনিয়ার শাহজীবাজার রেল স্টেশনে এসে পরিদর্শন করেছিলেন বলে ও জানান তারা। শাহজীবাজার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের রেস্ট হাউসে বসে প্রাথমিক পর্যায়ে সিগন্যাল সংস্কারের ব্যাপারে তারা সিদ্ধান্ত নিয়েছিলেন এবং পর্যায়ক্রমে শাহজীবাজার রেল স্টেশনের উন্নয়নের ধারা অব্যাহত থাকবে বলে আশ্বস্ত করেছিলেন উর্ধতন কর্মকর্তারা।

কিন্তুু এরকম আশ্বাস দেওয়ার পরেও কোন ধরনের কাজ করা হয়নি উল্টো সেই ঐতিহ্যবাহী বৃটিশ আমলের তৈরী শাহজীবাজার রেল স্টেশনটি যা শাহজীবাজার বাসীদের গর্বের স্থাপনা সেই শাহজীবাজার রেল স্টেশনটি স্থায়ী ভাবে বন্ধ হতে চলেছে বলে দুঃখ প্রকাশ ও ক্ষোভ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে অনেকেই পোস্ট করেছেন। সরেজমিনে দেখা যায়, ইতি মধ্যে শাহজিবাজার রেল ষ্টেশনটি বন্ধ করে দেওয়া পথে কোন ট্রেনের টিকিট পাওয়া যায় না এমনকি স্টেশন মাষ্টার ও নেই। স্টেশন মাষ্টারের পরিবর্তে এক লোক দায়িত্ব পালন করছেন বলে ও দেখা গেছে। স্টেশন মাষ্টার ও পর্যাপ্ত টিকিট এবং আন্তঃ নগর ট্রেন দাঁড়ানো সহ বড় পরিসরে ফ্লাটফ্রম তৈরীর বিভিন্ন দাবীতে এলাকাবাসীরা মানববন্ধনের উদ্যোগ নিলেও অনেকেই অনেক ধরনের আশ্বাস দিয়ে দিনের পর দিন পার করছেন তা আর।

গ্রহনযোগ্যতা হল না শাহজীবাজার রেল ষ্টেশনটি কেন বন্ধ করার পথে তা খতিয়ে দেখে পুনরায় সংস্করণ সহ জরুরি পদক্ষেপ নেওয়া জন্য, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী এমপি, মহোদয় এবং বাংলাদেশ রেলওয়ে ঊর্ধ্বতন কতৃপক্ষের প্রতি অনুরোধ জানান শাহজীবাজার এলাকার বাসিন্দারা।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
গাজীপুরে নিখোঁজের এক দিন পর কিশোরের লাশ উদ্ধার নওগাঁয় চাঞ্চল্যকর মাত্তাবর হত্যাকাণ্ডে দুই যুবক আটক কাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান মৌসুমি ফলের দাম আকাশ ছোঁয়া, মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের নাগালের বাইরে বরিশালে মেয়েকে গলা কেটে হত্যার পর বাবার আত্মহত্যা কুয়েতে শ্রমিকদের আবাসিক ভবনে আগুন, নিহত বেড়ে ৪১ পাইকগাছাকে গৃহহীন-ভূমিহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী চুরি শুধু অর্থ দিয়েই হয় না বুদ্ধিভিত্তিক চুরিও হয়ে থাকে: জবি উপাচার্য এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড: ঝিনাইদহের কয়েকজন রাজনৈতিক নেতা নজরদারিতে নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা: পররাষ্ট্রমন্ত্রী দুদকে দুনীর্তির অভিযোগ করায় শিক্ষক ক্লাবকে অস্তিত্বহীন বলছেন অধ্যক্ষ সিলেটে কমতে শুরু করেছে বন্যায় পানি, বর্ষায় বাড়ছে রোগবালাই ডাকাতির প্রস্তুতিকালে রাজশাহীতে জনি গ্যাংয়ের ৯ সদস্য গ্রেপ্তার কাউখালীতে ব্রিজের জন্য হাহাকার, যোগাযোগ বিচ্ছিন্ন ৯ গ্রামের মানুষ নেত্রকোনায় ‘জঙ্গি আস্তানা’য় সোয়াট, আরও একটি বাড়ি ঘেরাও ধামইরহাটে শিশু নিখোঁজ, বদলগাছীতে মিলল মরদেহ কালাইয়ে দু’সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি আলুর দাম বেড়েছে ১৫ টাকা আনার হত্যার পরিকল্পনাকারী শাহীনের ফুপাতো ভাই আ. লীগ নেতাকে আটক করেছে ডিবি ঈদে ১৮ ফেরি ও ২০ লঞ্চ চলবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলছে বাজেট উপস্থাপন