বসতবাড়ি ভাঙণরোধে পীরগাছায় মানববন্ধন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বসতবাড়ি ও চলাচলের রাস্তা ভাঙণরোধে বুধবার (২৯জুন) দুপুরে উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের পশ্চিমদেবু (আমডারা) গ্রামে মানববন্ধন করেছে গ্রামবাসি। মানববন্ধন শেষে উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা প্রকৌশলী ও দুই ইউনিয়ন চেয়ারম্যান ঘটনাস্থল পরিদর্শন করেন।

খাল খনন ও সংস্কার প্রকল্প বাস্তবায়নে এলজিইডির অধীনে সদর ইউনিয়নের অনন্তরাম (আমডারা) মৌজা কিছু অংশ ও তাম্বুলপুর ইউনিয়নের পশ্চিমদেবু (আমডারা) মৌজার কিছু অংশ প্রায় দুই কিলো কাটানদীর খাল পুনঃখনন করার কারণে কাটানদীর দুই পাশে রাস্তা, পাড় ভেঙ্গে ঘরবাড়ি ও ফসলি জমি ভেঙ্গে বিলিন হয়ে যাচ্ছে। এমনকি ওই এলাকার কয়েক হাজার মানুষ চলাচলে করতে পাচ্ছেন না।

প্রায় ১২ফিট রাস্তা ভেঙে বাড়ির কিনারায় চলে এসেছে কাটানদীটি। আর কিছুদূর পাড় ভাঙলে বিলিন হয়ে যাবে কয়েকশ বসতবাড়ি। মানববন্ধনে গ্রামবাসিরা জানান, প্রায় ৭-৮ মাস আগে খাল খনন ও সংস্কার প্রকল্পের কাটানদী খালটি পুনঃখননের কাজ শুরু হয়। সেসময় খাল খনন করতে বাধা দিয়েছিল গ্রামবাসি। কিন্তু খাল খনন কমিটির সভাপতি সন্ত্রাসীদের ভয় দেখিয়ে খনন কাজ শেষ করে বলে জানান গ্রামবাসি। এতে করে খনন কাজ শেষ হওয়ার কয়েকদিন পর থেকে ওই এলাকার পাকা বাড়িঘর ও রাস্তা ফাঁটল ধরে। এ বিষয়ে খাল খনন কর্তৃপক্ষকে অভিযোগ করেও কোন লাভ হয়নি।

বিজ্ঞাপন

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কাটানদী খালটি বসতবাড়ির কিনারায় চলে এসেছে। কারো ঘরের মেঝে ফাঁটল ধরেছে। কেউ বাঁশ কাঠ দিয়ে সেই ঘরগুলো আটকে রাখার চেষ্টা করছে। এমনকি টিউবওয়েলের পাড়, ল্যাট্রিন, বাড়ির যাতাযাতের রাস্তা ফাঁটল ধরে হেলে পড়েছে। যেকোন মুর্হুতে বিলিন হয়ে যাবে বাড়িঘরগুলো।

ষাটোর্ধ্ব রাহেলা বেগম জানান, প্রতিরাতে ভাঙণের শব্দে আমাদের ঘুম ভাঙে। আমরা সবসময় আতঙ্কের মধ্যে থাকি। অতিকষ্টে কয়েক শতক জমি কিনে বাড়িঘর করেছি। ছেলেমেয়ে নাতি-নাতনি নিয়ে এই বাড়িতে বসবাস করি। সেই বসতবাড়িটাও ভেঙে যাচ্ছে। এই বাড়িটা ভেঙে গেলে আমরা থাকব কোথায়।

এটিএম আখতারুজ্জামান মিজান বলেন, খাল খনন ও সংস্কার প্রকল্পের আওতায় কাটানদীটি খননের ফলে উপকার চেয়ে আমাদের ক্ষতি হচ্ছে বেশি।
রাকিবুল হাসান জানান, অপরিকল্পিতভাবে খাল খনন করায় রাস্তা ভাঙণের পাশাপাশি একটি কালভার্ট ব্রিজও ভেঙে গেছে।

বিজ্ঞাপন

উপজেলা কাটানদী খাল খনন সমিতির সভাপতি মিজানুর রহমান বলেন, পাড় ভেঙে যাচ্ছে, শুনেছি। আমি জাইকার প্রতিনিধি ও প্রকৌশলীর সাথে কথা বলে ভাঙণরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা চেয়ারম্যান আবু নাসের শাহ মাহবুবার রহমান পরিদর্শনে এসে বলেন, এটা টেকনিক্যাল সমস্যার কারণে রাস্তার ভাঙণ ধরেছে। দ্রুত সমাধান করার চেষ্টা চলছে।

উপজেলা নির্বাহী অফিসার শেখ শামসুল আরেফীন জানান, এ বিষয়ে একটা অভিযোগ পেয়ে আমরা উপজেলা থেকে পরিদর্শনে এসেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবস্থা নেয়া হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
গাজীপুরে নিখোঁজের এক দিন পর কিশোরের লাশ উদ্ধার নওগাঁয় চাঞ্চল্যকর মাত্তাবর হত্যাকাণ্ডে দুই যুবক আটক কাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান মৌসুমি ফলের দাম আকাশ ছোঁয়া, মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের নাগালের বাইরে বরিশালে মেয়েকে গলা কেটে হত্যার পর বাবার আত্মহত্যা কুয়েতে শ্রমিকদের আবাসিক ভবনে আগুন, নিহত বেড়ে ৪১ পাইকগাছাকে গৃহহীন-ভূমিহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী চুরি শুধু অর্থ দিয়েই হয় না বুদ্ধিভিত্তিক চুরিও হয়ে থাকে: জবি উপাচার্য এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড: ঝিনাইদহের কয়েকজন রাজনৈতিক নেতা নজরদারিতে নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা: পররাষ্ট্রমন্ত্রী দুদকে দুনীর্তির অভিযোগ করায় শিক্ষক ক্লাবকে অস্তিত্বহীন বলছেন অধ্যক্ষ সিলেটে কমতে শুরু করেছে বন্যায় পানি, বর্ষায় বাড়ছে রোগবালাই ডাকাতির প্রস্তুতিকালে রাজশাহীতে জনি গ্যাংয়ের ৯ সদস্য গ্রেপ্তার কাউখালীতে ব্রিজের জন্য হাহাকার, যোগাযোগ বিচ্ছিন্ন ৯ গ্রামের মানুষ নেত্রকোনায় ‘জঙ্গি আস্তানা’য় সোয়াট, আরও একটি বাড়ি ঘেরাও ধামইরহাটে শিশু নিখোঁজ, বদলগাছীতে মিলল মরদেহ কালাইয়ে দু’সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি আলুর দাম বেড়েছে ১৫ টাকা আনার হত্যার পরিকল্পনাকারী শাহীনের ফুপাতো ভাই আ. লীগ নেতাকে আটক করেছে ডিবি ঈদে ১৮ ফেরি ও ২০ লঞ্চ চলবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলছে বাজেট উপস্থাপন