বঙ্গবন্ধু সরকারি কলেজের এইচএসসি পরীক্ষায় ৭৫ জনের ৭৩ জনই ফেল

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজবাড়ীর পাংশা উপজেলায় বঙ্গবন্ধু সরকারি কলেজের এইচএসসি পরীক্ষায় ৭৫ জন পরীক্ষা দিয়ে পাস করেছে মাত্র দুইজন। বাকি ৭৩ জনই ফেল।প্রতিষ্ঠানটির এই ফলাফলে ক্ষুব্ধ এলাকাবাসী। প্রতিষ্ঠানটিতে গড় পাসের হাড় ২.৬৭ শতাংশ। । তবে পাস করা দুইজন শিক্ষার্থীর মধ্যে একজন জিপিএ-৫ পেয়েছে।

রবিবার (২৬ নভেম্বর) প্রকাশিত এ ফলাফলে হতাশা প্রকাশ করেছেন অত্র এলাকার অবিভাবকসহ এলাকাবাসী। তারা বলছেন, ওই দুই জন শিক্ষার্থীর জন্য শতভাগ ফেলের তালিকায় নাম উঠেনি কলেজটির। তবে, এভাবে চলতে থাকলে সামনে আরও ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে। তারা আরো বলেন, প্রতিষ্ঠার পর থেকে এইচএসসির ফলাফল মোটামোটি ভালো ছিলো। তবে সরকারি হওয়ার পর থেকে কলেজের ফলাফলের মান অনেক খারাপ। শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের ঠিকমত পাঠদান করান না।

জানা যায়, কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ সালে। কলেজটিতে অধ্যক্ষসহ পাঠদানের জন্য রয়েছে ২৭ জন শিক্ষক ও ১৪ জন কর্মচারী। ২০২১ সালে এটি জাতীয়করণ হয়।

বিজ্ঞাপন

কলেজের অধ্যক্ষ মো. নবিউল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে ফলাফল কেন খারাপ হয়েছে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, আমি একটি অনুষ্ঠানে ব্যস্ত আছি, কলেজের অন্যান্য শিক্ষকদের সাথে কথা বলেন।

এ বিষয়ে সরিষা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আজমল আল বাহার বলেন, আমাদের এলাকা থেকে কলেজ অনেক দূরে। এজন্য নিম্ন আয়ের পরিবারের শিক্ষার্থীরা যাতে কম খরচে লেখাপড়া করতে পারে সেই উদ্দেশ্যে কলেজটি প্রতিষ্ঠা করা হয়। যখন ম্যানেজিং কমিটির মাধ্যমে কলেজ পরিচালনা হত তখন ফলাফল অনেক ভালো ছিল। কলেজটি সরকারি হওয়ার পর আমরা ভেবেছিলাম পড়ালেখার মান আরো বাড়বে। কিন্তু পড়ালেখার মান অনেক খারাপ হয়েছে।

অধ্যক্ষের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। সরকারি হবার পর শিক্ষকদের শ্রেণি কক্ষে যাওয়ার পরিমানও কমেছে। তিনি আরও বলেন, বর্তমানে সরকারি হওয়াতে মনে হচ্ছে শিক্ষাকদের লাগাম ধরার মতো কেউ নেই। এমন চলতে থাকলে এলাকার ভবিষৎ প্রজন্ম ধ্বংস হয়ে যাবে। শিক্ষা মন্ত্রণালয়কে কলেজটি তদন্ত করার দাবি জানাই।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
এবার লেকে মিললো ৬০০ গ্রামের ইলিশ বাবা‌কে আ‌মিই মে‌রে‌ছি, দ্বায় স্বীকার ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকারের পদত্যাগ ছদ্মবেশে পালিয়ে ছিলো ২১ বছর, অবশেষে ধরা ধর্ষণ মামলার সাজাপ্রাপ্ত আসামী বাবা হারালেন অভিনেত্রী পপি ফরিদপুরে মেলায় অশ্লীল নৃত্যকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫ বাকৃবিতে নবীনদের বরণ করে নিলো হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট সালথার জয়ঝাপ প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ১ বছরে ব্রীজ নির্মান শেষ করার কথা থাকলেও শেষ হয়নি ৫ বছরেও আগামীকাল শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী আগুনে পুড়ে আমার সব শেষ অইয়া গেছে কিছু নাই আর বিরল সূর্যগ্রহণের সাক্ষী হবে বিশ্ব, দিন হবে রাতের মতো অন্ধকার! যশোরে যজ্ঞানুষ্ঠানে ভোগের খাবার নিয়ে কথাকাটাতে কিশোর খুন সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন ৫০ নারী গাজীপুরে তুলার গোডাউনে আগুন দুমকিতে উন্নয়ন বঞ্চিতদের কার্পেটিং সড়ক দাবিতে মানববন্ধন কোস্ট গার্ড পশ্চিম জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ ফরিদপুরে সরকারী এম এন একাডেমী ২০০২ ব্যাচ এর মিলনমেলা অনুষ্ঠিত টেকনাফে দিন মজুর হত্যার বিচার চেয়ে, সড়কে লাশ রেখে মানববন্ধন পিলখানা হত্যাকান্ডের ১৫ বছর: কাউখালীবাসী ভুলেনি কর্নেল কাজী এমদাদকে